বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA WC 2022 Group H Results: হেরেও টপার রোনাল্ডোরা, ইতিহাস গড়ল কোরিয়া, স্বপ্নভঙ্গ উরুগুয়ের

FIFA WC 2022 Group H Results: হেরেও টপার রোনাল্ডোরা, ইতিহাস গড়ল কোরিয়া, স্বপ্নভঙ্গ উরুগুয়ের

দক্ষিণ কোরিয়া ইতিহাস লিখে ফেলল।

পর্তুগালকে হারিয়ে এশিয়ারই আর এক টিম দক্ষিণ কোরিয়া লিখে ফেলল ইতিহাস। তারা এশিয়ার দ্বিতীয় টিম হিসেবে পৌঁছে গেল নকআউটে। আর জিতেও ছিটকে গেল উরুগুয়ে। প্রসঙ্গত, গত বিশ্বকাপের গ্রুপ পর্বে দক্ষিণ কোরিয়ার কাছে হেরেই ছিটকে গিয়েছিল জার্মানি।

একের পর এক অঘটন। সেই সঙ্গে তৈরি হচ্ছে একের পর এক ইতিহাস। বিশ্ব ফুটবলে লেখা হচ্ছে রূপকথার সব গল্প। বৃহস্পতিবারই স্পেনকে হারিয়ে জাপান জায়গা করে নিয়েছিল নকআউটে। জিতেও ছিটকে গিয়েছিল জার্মানি। শুক্রবার যেন সেই ঘটনারই পুনরাবৃত্তি। শুধু দলগুলি আলাদা।

শুক্রবার পর্তুগালকে হারিয়ে এশিয়ারই আর এক টিম দক্ষিণ কোরিয়া লিখে ফেলল ইতিহাস। তারা এশিয়ার দ্বিতীয় টিম হিসেবে পৌঁছে গেল নকআউটে। আর জিতেও ছিটকে গেল উরুগুয়ে। প্রসঙ্গত, গত বিশ্বকাপের গ্রুপ পর্বে দক্ষিণ কোরিয়ার কাছে হেরেই ছিটকে গিয়েছিল জার্মানি।

পর্তুগাল বনাম দক্ষিণ কোরিয়া

ইনজুরি টাইমে ওয়াং হি চ্যান-এর দুরন্ত গোল। আর তাতেই বদলে গেল যাবতীয় অঙ্ক। বিশ্বকাপের নকআউটে পৌঁছে গেল কোরিয়া। কাতারে গ্রুপ লিগের তিনটি ম্যাচ জেতা হল না ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের। তাঁরাও শেষ ম্যাচ হেরে গেলেন। ২০০২ সালের বিশ্বকাপেও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে হেরেছিল পর্তুগাল। এ বারও হারল। কোরিয়া অপ্রতিরোধ্য হয়ে থাকল পর্তুগালের কাছে।

এ দিন রোনাল্ডো একেবারেই নিষ্প্রভ ছিলেন। ৬৫ মিনিট মাঠে থাকলেও, তাঁকে খুঁজেই পাওয়া গেল না সে ভাবে। তার ওপর সুযোগ পেয়েও কাজে লাগাতে ব্যর্থ হন। যদিও আগেই শেষ ষোলোর টিকিট সংগ্রহ করে ফেলেছিল পর্তুগাল। যে কারণে এ দিন দলে ছ'টি পরিবর্তন করেন ফার্নান্দো স্যান্টোস।‌ রুবেন ডিয়াস, জোয়াও ফেলিক্স, ব্রুনো ফার্নান্ডেজদের বিশ্রাম দেন। ম্যাচের আগে শোনা গিয়েছিল বিশ্রাম দেওয়া হবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকেও। কিন্তু দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে প্রথম একাদশেই ছিলেন দলের অধিনায়ক।

আরও পড়ুন: শেষ ষোলোয় জাপান কার বিরুদ্ধে খেলবে?স্পেনের প্রতিপক্ষ কে?জানুন সূচি

এ দিন আক্রমণাত্মক মেজাজেই শুরুটা করেছিল পর্তুগাল। ম্যাচের ৫ মিনিটের মাথায় এগিয়েও যায় তারা। পর্তুগাল। দিয়োগো দালতের মাইনাস ধরে ছ'গজ দূর থেকে ভলিতে গোল করেন রিকার্ডো হোর্তা। প্রথম একাদশে সুযোগ পেয়েই ছাপ রাখলেন তিনি। ম্যাচের ১৪ মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ ছিল জোয়াও ক্যান্সলোর সামনে। কিন্তু দক্ষিণ কোরিয়ার গোলকিপার কিম সিউং রুখে দেন তাঁর শট। তার দু'মিনিটের মধ্যে কোরিয়ার নিশ্চিত গোল সেভ করেন দিয়েগো কোস্টা। তবে ম্যাচের ২৯ মিনিটে সমতা ফেরায় দক্ষিণ কোরিয়া। কর্নার বক্সের মধ্যে ক্লিয়ার করতে ব্যর্থ হন পর্তুগিজ ডিফেন্ডাররা। রোনাল্ডোর পিঠে বল লেগে কিমের পায়ের সামনে পড়ে। গোল করতে ভুল করেননি কিম ইউং ওন।

রোনাল্ডোর সেরা সুযোগ ৩১ মিনিটে। দক্ষিণ কোরিয়ার গোলকিপারকে ওয়ান টু ওয়ান পরিস্থিতিতে পেয়েও গোল করতে ব্যর্থ সিআরসেভেন। তার মিনিট দশেকের মধ্যেও সুযোগ এসেছিল। কিন্তু রাতটা রোনাল্ডোর ছিল না। বিরতির ঠিক আগে এগিয়ে যাওয়ার সুযোগ নষ্ট করে দক্ষিণ কোরিয়াও। দ্বিতীয়ার্ধে দুই দলই গোলের আপ্রাণ চেষ্টা করে। কিন্তু গোলের মুখ খুলতে পারেনি। তবে ইনজুরি টাইমে আসল কাজটা করে যায় দক্ষিণ কোরিয়া। সনের পাস থেকে সুপার সাব ওয়াং হি চ্যান কোরিয়াকে পৌঁছে দেন নকআউটে। হেরে মাঠ ছাড়তে হয় পর্তুগালকে।

উরুগুয়ে বনাম ঘানা

গ্রুপের অন্য ম্যাচে উরুগুয়ে ২-০ গোলে ঘানাকে হারালেও, স্বপ্ন ভঙ্গ হয় তাদের। গোলের ব্যবধানটা যদি ৩-০ হত, তবেই নকআউটে চলে যেতে পারতেন সুয়ারেজরা। ম্যাচ শেষে রিজার্ভ বেঞ্চে বসেই কান্নায় ভেঙে পড়েন লুই সুয়ারেজ। বিশ্বমঞ্চ আরও এক সুপারস্টারের‌ শেষ বিশ্বকাপ দেখে ফেলল।

আরও পড়ুন: এখনও পা ফোলা, ব্যথা রয়েছে- নেইমারকে বাকি বিশ্বকাপে পাওয়া যাবে তো?

লাতিন আমেরিকার দলটি এ দিন ম্যাচ শুরু করেছিল আক্রমণাত্মক মনোভাবেই। শুরু থেকেই লক্ষ্য ছিল যে ভাবে হোক ঘানার বক্সে বল ঢোকানো। ম্যাচের প্রথম সুযোগ পেয়েছিল ঘানাই। ১৬ মিনিটের মাথায় পেনাল্টি পেয়েও কাজে লাগাতে পারেনি তারা। উরুগুয়ের গোলকিপার সান্দ্রো রশেট পেনাল্টি বাঁচানোয় আত্মবিশ্বাস বেড়ে যায় উরুগুয়ের। আক্রমণের মাত্রা আরও বাড়িয়ে দেয় তারা। কয়েক মিনিটের ব্যবধানে দু’টি গোল সেটাই প্রমাণ করেন। ২৬ মিনিটের মাথায় জিওর্জিয়ান ডি আরাসকেইটা এগিয়ে দেন উরুগুয়েকে। এর ছ'মিনিট পর দ্বিতীয় গোল আরাসকেইটার।

দ্বিতীয়ার্ধের শুরুতেই এক গোল শোধ করার সুযোগ পেয়েছিল ঘানা। বাবার থেকে পাস পেয়েছিলেন বুকারি। কিন্তু তাঁর ক্রস ঠেকাতে পারেননি কুদুস। দ্বিতীয়ার্ধে উরুগুয়ের একটি পেনাল্টির আবেদন নাকচ করে দেয় ভার। মোদ্দা কথা দ্বিতীয়ার্ধে কোনও পক্ষই কোনও গোল করতে পারেনি। উরুগুয়ে ২-০ জিতলেও কেঁদে মাঠ ছাড়লেন সুয়ারেজরা।

গ্রুপ এইচ-এর সমীকরণ

কোরিয়ার কাছে হেরেও পর্তুগাল ছয় পয়েন্ট নিয়ে লিগের টপার হয়েই প্রি-কোয়ার্টার ফাইনালে গেল। এ দিকে কোরিয়া এবং উরুগুয়ে- দুই দলেই পয়েন্ট ৪। গোল পার্থক্যও সমান। কিন্তু গ্রুপ লিগে মোট গোল বেশি করেছে দক্ষিণ কোরিয়া। তাদের গোল সংখ্যা ৪, সেখানে উরুগুয়ের ২। এর ভিত্তিতেই শেষ ষোলোয় পৌঁছে গেল এশিয়ার দেশ। ছিটকে গেল উরুগুয়ে। ৩ পয়েন্ট নিয়ে লাস্টবয় হয়ে ছিটকে গেল ঘানাও।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল চিনার পার্কের ৫ রেস্তোরাঁয় ভয়াবহ আগুন, নতুন বছরে পুড়ে ছাই স্ট্রিক্ট ডায়েটকে ফাঁকি দিয়ে ফুচকা খেতে যান ভিকি! বললেন, ‘কয়েক মাস না পেলেই…’ ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.