বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA World Cup Esp Vs Mar: ১০০০ পেনাল্টির ‘হোমওয়ার্ক’ করেও শুটআউটে ‘০’, দল নিয়ে বিস্ফোরক স্প্যানিশ কোচ

FIFA World Cup Esp Vs Mar: ১০০০ পেনাল্টির ‘হোমওয়ার্ক’ করেও শুটআউটে ‘০’, দল নিয়ে বিস্ফোরক স্প্যানিশ কোচ

স্পেনের কোচ লুই এনরিকে (AFP)

মঙ্গলবার প্রি কোয়ার্টার ফাইনালে মরক্কোর বিরুদ্ধে পেনাল্টি শুটআউটে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় স্প্যানিশরা। এই হারের পর দলের পেনাল্টি অনুশীলন নিয়ে সাংবাদিকদের কাছে মুখ খোলেন স্প্যানিশ কোচ লুই এনরিকে।

ম্যাচের অতিরিক্ত সময়ের প্রায় শেষ লগ্নে এসে পোস্টে বল মেরে বসেছিলেন সারাবিয়া। পরিবর্ত হিসেবে মাঠে নামা সেই সারাবিয়াই স্পেনের হয়ে শুটআউটে প্রথম পেনাল্টিটি নিয়েছিলেন। তবে সেবারও তিনি পোস্টেই মেরে বসেন বলটি। তবে শুটআউটে শুধু তিনি নন, স্পেনের বাকি ফুটবলাররাও ব্যর্থ হন। সোলের এবং অধিনায়ক বুস্কেটের পেনাল্টি শট আটকে দিয়েছিলেন মরক্কোর গোলরক্ষক বোনো। ১২০ মিনিটের লড়াইতে মরক্কোর বিরুদ্ধে ভালো ফুটবল খেলা স্পেন তাই পেনাল্টি শুটআউটে একটিও গোল না করে বিদায় নেয় বিশ্বকাপ থেকে। আর ম্যাচ শেষে দলকে নিয়ে বিস্ফোরক কোচ লুই এনরিকে। স্প্যানিশ কোচ জানান, অন্তত ১০০০টি করে পেনাল্টি মারার হোমওয়ার্ক দেওয়া হয়েছিল ফুটবলারদের। তা সত্ত্বেও মাঠে দলের এই পারফরম্যান্সে স্বভাবতই হতাশ তিনি।

লুই এনরিকে সাংবাদিকদের বলেন, ‘আমার মনে হয় তাঁরা (স্প্যানিশ ফুটবলাররা) তাঁদের হোমওয়ার্ক করে এসেছিলেন। একবছর আগে স্পেনের জাতীয় দলের ক্যাম্পের সময়ই আমি তাঁদের বলেছিলাম যে অন্তত পক্ষে ১০০০টি পেনাল্টি নেওয়ার অনুশীল করে আসতে। আমি বলেছিলাম, যদি কাতারে এসে অনুশীলন করার কথা ভাবো, তাহলে অনেক দেরি হয়ে যাবে, এখানে অত সুযোগ পাওয়া যাবে না।’

কোচ এরপর বলেন, ‘পেনাল্টি শুটআউট হল সর্বোচ্চ উত্তেজনার মুহূর্ত। সেই সময় স্নায়ু শান্ত রেখে পেনাল্টি নিতে হবে। যদি আপনি হাজারবার প্রশিক্ষণ করে থাকেন, তাহলে তখন সেভাবেই শট নিতে হবে। প্রতিটি খেলোয়াড় সম্পর্কে অনেক কিছু বলে এটা। আপনি কীভাবে টেনশন দূরে রাখতে পারেন, এটা তারই নিদর্শন।’ দলের খেলোয়াড়দের অধ্যবসায় নিয়ে কোচ বলেন, ‘যখনই আমরা প্রশিক্ষণ শেষ করতাম, আমি অনেক খেলোয়াড়কেই পেনাল্টি নিতে দেখি।’ এদিকে দলের গোলরক্ষক নিয়ে কোচের বক্তব্য, ‘এটা এখন আর ভাগ্যের খেলা না। গোলরক্ষকরা আরও বেশি করে প্রভাব ফেলছেন শুটআউটে। আমাদের খুব ভালো একজন গোলরক্ষক আছে। এমনকি দলের তিনজনের মধ্যে যে কেউ এই পরিস্থিতিতে খুব ভালো করতে পারতেন।’ উল্লেখ্য, বিশ্বকাপের ইতিহাসে স্পেন সর্বোচ্চবার পেনাল্টি শুটআউটে হেরে যাওয়া দলের তকমা পেল। এদিকে পেনাল্টি শুটআউটে শেষবার স্পেন গোল মেরেছিল ২০০৬ সালের বিশ্বকাপে!

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মাঠে থেকে KKR-কে জিতিয়েই গুরুতর অসুস্থ শাহরুখ খান, ভর্তি আহমেদাবাদের হাসপাতালে! নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির 'মেয়েকেও নিজের মতোই বানাচ্ছেন'! কাশ্মীরে আয়রার সঙ্গে হাসিনের নাচ, শুরু ট্রোলিং টসে জিতল Rajasthan Royals , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| ভোটের ডিউটি পেয়ে ব্লেড দিয়ে হাত কাটার চেষ্টা মহিলা পুলিশের, ফেসবুক লাইভে আলোড়ন তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট বুদ্ধপূর্ণিমা ২০২৪ পড়ছে ২৩ মে! প্রিয়জনকে পাঠান এই ১০ শুভেচ্ছাবার্তা চাকরির নথি চেয়ে শিক্ষক - শিক্ষিকাদের অপমান করেছে রাজ্য সরকার, দাবি সুকান্তর এক ধাক্কায় গল্প এগোল ১২ বছর, এবার মা শীতলার মহিমা শোনাতে আসছেন তুঁতে দীপান্বিতা

Latest IPL News

নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট রিঙ্কু সিং কোথায় গেলেন! KKR-এর তারকা ব্যাটরকে নিয়ে বড় মন্তব্য করলেন মাইকেল ভন মিলে গেল KKR-কে নিয়ে গম্ভীরের ভবিষদ্বাণী! ফাইনালের জন্য দিলেন বিশেষ বার্তা আমদাবাদে জঙ্গি গতিবিধি! কোহলির নিরাপত্তা নিয়ে সংশয়ে অনুশীলন বাতিল RCB-র! আইপিএল গ্রুপ পর্যায়ে প্রথম দুইয়ে থাকা KKR,SRH-এর ক'জন যাচ্ছেন T20 বিশ্বকাপে? হঠাৎই IPL-র লাইভ শোতে ঢুকে পড়লেন SRK, চাইলেন ক্ষমা, এরপর কী হল? দেখুন ভিডিয়ো সানরাইজার্স বধ, সাফল্যের জন্য শাহরুখকে কৃতিত্ব দিলেন শ্রেয়স, বেঙ্কটেশরা, ভিডিয়ো কেমন থাকবে পিচ, কী হতে চলেছে দুই দলের প্রথম একাদশ? বৃষ্টিতে খেলা না হলে কী হবে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.