বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA World Cup 2022: বেলজিয়ামকে হারিয়ে অঘটনের বিশ্বকাপে ইতিহাস মরক্কোর

FIFA World Cup 2022: বেলজিয়ামকে হারিয়ে অঘটনের বিশ্বকাপে ইতিহাস মরক্কোর

বেলজিয়ামকে হারিয়ে এ বার অঘটন ঘটাল মরক্কো।

বেলজিয়ামকে ২-০ হারিয়ে বিশ্বকাপে এ বার অঘটন ঘটাল মরক্কো। দ্বিতীয়ার্ধে মরক্কোর হয়ে গোল দু’টি করেন আব্দেলহামিদ সাবিরি ও জাকারিয়া আবৌখলাল। তাও মরক্কোর একটি গোল বাতিল হয়েছে। তা না হলে আরও বাজে ভাবে মুখ পুড়ত বেলজিয়ামের।

ফিফা বিশ্বকাপে একের পর এক অঘটন ঘটে চলেছে। ফুটবল বিশ্বের তথাকথিত ছোট দলগুলো চমক দিয়ে যাচ্ছে। সৌদি আরব, জাপান ইতিমধ্যে অঘটন ঘটিয়েছে। এ বার চমকে দিল মরক্কোও। রবিবার বেলজিয়ামকে ২-০ হারিয়ে ইতিহাস লিখে ফেলল তারা। মরক্কোর হয়ে গোল দু’টি গোল করেন আব্দেলহামিদ সাবিরি ও জাকারিয়া আবৌখলাল।

বেলজিয়াম এ বারের বিশ্বকাপে একেবারেই চেনা ছন্দে নেই। কানাডার বিরুদ্ধে প্রথম ম্যাচে কোনও রকমে জিতেছিল তারা। আর দ্বিতীয় ম্যাচে মরক্কোর বিরুদ্ধে একেবারে ল্যাজেগোবরে হল। মূলত আফ্রিকার দেশের গতির কাছেই হার মানল বেলজিয়াম। এ দিকে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ড্র করার পর বেলজিয়ামকে হারিয়ে নিজেদের জায়গা মজবুত করল মরক্কো।

এ দিন মরক্কোর একটি গোল অফসাইডের কারণে বাতিল হয়েছে। তা না হলে কপালে দুঃখ ছিল থিবো কুর্তোয়াদের। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে ফ্রিকিক থেকে গোল করেছিল মরক্কো। ফ্রিকিক থেকে হাকিম জিয়েচের বাঁ-পায়ের জোরালো শট সরাসরি বেলজিয়ামের গোলরক্ষক কুর্তোয়াকে পরাস্ত করে জালে জড়িয়ে যায়। উচ্ছ্বাসের বাঁধ ভাঙে মরক্কো শিবিরে। কিন্তু সেই উচ্ছ্বাস বেশীক্ষণ স্থায়ী হয়নি। আফসাইডের কারণে গোলটি বাতিল করেন রেফারি।

আরও পড়ুন: হেরে নিজেদের লড়াই কঠিন করল জাপান, জার্মানির সুবিধে করল কোস্টারিকা

ভারের সাহায্যে দেখা যায়, যে মুহূর্তে হাকিম ফ্রি-কিক নেন, তখন অফসাইড ছিলেন দলের আর এক ফুটবলার রোমাইন সাইস। রোমাইন সাইস হেডে গোল করারও চেষ্টা করেন। যদিও তাঁর মাথায় বল লাগেইনি। বরং হাকিমের শট সরাসরি গোলে ঢুকে যায়। তার পরেও কেন বাতিল করা হল সেই গোল?

আসলে ভারের সাহায্যে দেখা গিয়েছে, যে মুহূর্তে বল কুর্তোয়ার কাছে পৌঁছয়, সেই সময়ে সাইস তাঁর চোখের সামনে ছিলেন। ফলে ঠিক ভাবে সেই বল দেখতে পাননি কুর্তোয়া। সেই কারণে বাতিল করা হয়েছে গোল। ফ্রি-কিকের সময় সাইস অনসাইডে থাকলে অবশ্য গোল বাতিল হত না।

আরও পড়ুন: পাঁজরের হাড়ে চিড় দানিলোর- বড় ধাক্কা খেল রোনাল্ডোর টিম

তবে এই জ্বালাটা মনের মধ্যেই রয়ে গিয়েছিল মরক্কোর। দ্বিতীয়ার্ধের ৭৩ মিনিটে ফের ফ্রি-কিক থেকে সরাসরি বল জালে জড়িয়ে দেন সাবিরি। বক্সের বাইরে থেকে ডান পায়ের জোরালো শট জালে এসে জড়ায়। এ বার আর আফসাইডের কোনও গল্প ছিল না। ১-০ এগিয়ে যায় মরক্কো।

গোল খাওয়ার পরেও কিছুটা আক্রমণ করার চেষ্টা করলেও, বেলজিয়ামের পজিটিভ কোনও আক্রমণ দেখা যায়নি। বরং খেলার একেবারে শেষ লগ্নে ইনজুরি টাইমে প্রতি-আক্রমণে উঠে ব্যবধান বাড়ান মরক্কোর জাকারিয়া। ২-০ এগিয়ে থেকেই ম্যাচ শেষ করে মরক্কো। সেই সঙ্গে নকআউটে ওঠার রাস্তা খোলা রাখল তারা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আমেঠিতে লড়বেন? সওয়াল শুনেই রাহুল বললেন, 'BJP-র প্রশ্ন' দুবাইতে মুষলধারে বৃষ্টি, জলমগ্ন বিমানবন্দর 'কী ছিঁড়বেন...', ফের মমতাকে নিয়ে বেলাগাম দিলীপ '১৫-২০ দিন আগে ভেবেছিলাম... এখন মনে হচ্ছে', BJP-র আসন সংখ্যা নিয়ে দাবি রাহুলের হাওড়ায় গেরুয়া সাজে রামনবমীর মিছিল বের করল তৃণমূল! সাইকেল নিয়ে ছুটছেন নদিয়ার জেলাশাসক, মানুষের সঙ্গে কথা বলছেন, কেন এমন ভূমিকায়?‌ ব্যক্তিগত জীবন নিয়ে মন্তব্য মুমতাজের, ‘সহকর্মীদের ক্ষতি করিনি..’, পালটা জিনাত মোদীর 'ঘরে ঢুকে মারব' মন্তব্য নিয়ে প্রশ্ন ওয়াশিংটনকে, কী বলল USA? স্বল্প ব্যয়ে প্রচুর আয়! কম দামের সামগ্রী ব্যবহার গার্ডেনরিচে,বলেছে তদন্ত রিপোর্ট আমার উরফিকে বড়ই ভালো লাগে, LSD-2 বানানোর আগে আমি ওঁর ভিডিয়ো দেখতাম: দিবাকর

Latest IPL News

গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের ৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.