বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA World Cup 2022: ৫৬ বছরের শাপমুক্তির পথে আরও এক পা ইংল্যান্ডের- সেনেগলকে হারিয়ে কোয়ার্টারে কেনরা

FIFA World Cup 2022: ৫৬ বছরের শাপমুক্তির পথে আরও এক পা ইংল্যান্ডের- সেনেগলকে হারিয়ে কোয়ার্টারে কেনরা

দুরন্ত ছন্দে জিতে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড।

কোয়ার্টার ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে ইংল্যান্ড। নিঃসন্দেহে কাতার-ফ্রান্স দ্বৈরথে হাত ধরে ফাইনালের স্বাদ কিন্তু শেষ আটের লড়াইয়েই পাওয়া যেতে পারে। আর ইংল্যান্ডকে শাপমুক্ত হতে গেলে ফ্রান্সের মতো বড় বাধা পার করতে হবে। যা মোটেও সহজ কাজ হবে না।

সেই ১৯৬৬ সালে এক বারই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। তার পর থেকে আর কখনও বিশ্বকাপ জয় সম্ভব হয়নি ব্রিটিশদের। এ বার কিন্তু ৫৬ বছরের শাপমুক্তির বড় সুযোগ রয়েছে হ্যারি কেনদের সামনে। রবিবাসরীয় রাতে দোহার আল বায়েত স্টেডিয়ামে সেনেগালকে ৩-০ গোলে হারিয়ে শাপমুক্তির পথে আরও এক পা বাড়াল ইংল্যান্ড।

কাতার বিশ্বকাপের চতুর্থ প্রি-কোয়ার্টার ফাইনালে যেমন ফল আশা করা হয়েছিল, সেটাই হল। সেনেগলকে সহজেই হারিয়ে আটে চলে গেল ইংল্যান্ড। গোলে ফিরলেন হ্যারি কেন। যা ইংল্যান্ডের কাছে বড় অক্সিজেন। প্রসঙ্গত, কাতার বিশ্বকাপে এটাই প্রথম গোল রাশিয়া বিশ্বকাপের গোল্ডেন বুট জয়ীর। এ ছাড়াও থ্রি লায়ন্সের হয়ে বাকি ২ গোল করেছেন জর্ডন হেন্ডারসন এবং বুকায়ো সাকা।

কোয়ার্টার ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে ইংল্যান্ড। নিঃসন্দেহে কাতার-ফ্রান্স দ্বৈরথে হাত ধরে ফাইনালের স্বাদ কিন্তু শেষ আটের লড়াইয়েই পাওয়া যেতে পারে। আর ইংল্যান্ডকে শাপমুক্ত হতে গেলে ফ্রান্সের মতো বড় গাঁটকে পার করতে হবে। যা মোটেও সহজ কাজ হবে না।

আরও পড়ুন: কোয়ার্টারে মুখোমুখি এমবাপে-কেনরা, শেষ আটেই যেন ফাইনালের স্বাদ,জানুন ম্যাচের সূচি

রবিবার সেনেগলের বিরুদ্ধে আক্রমণাত্মক মনোভাব নিয়েই খেলাটা শুরু করেছিল ইংল্যান্ড। ইংল্যান্ডের বল পজেশন ৭০ শতাংশ থাকলেও, শুরুতে শুধু নিজেদের অর্ধে পাস খেলতে থাকে গ্যারেথ সাউথগেটের দল। প্রথম ৩৫ মিনিটে সে ভাবে কার্যকরী কোনও গোলমুখী শট নিতে দেখা যায়নি ব্রিটিশদের। শুরুর দিকে একটু হলেও চেষ্টা করেছিল সেনেগল। কিন্তু সেটা খুব অল্প সময়েই জন্য।

২৩ মিনিটে অল্পের জন্য বেঁচে যায় ইংল্যান্ড। ম্যাগুয়েরের ভুল পাসে বল পেয়ে যান সেনেগালের দিয়াত্তা। তাঁর থেকে বল পান দিয়া। তাঁর থেকে পাস পেলেও গোলের উপর দিয়ে উড়িয়ে দেন ইসমাইলা সার। ৮ মিনিট পরে আবার বেঁচে যায় ইংল্যান্ড। এ বার সাকার খারাপ ব্যাক পাস কাজে লাগিয়ে আক্রমণ করেন সার। পাস দেন সেই দিয়াকে। দিয়ার বাঁ পায়ের শট ঝাঁপিয়ে পড়ে বাঁচিয়ে দেন জর্ডান পিকফোর্ড। এইটুকু বাদ দিলে সেনেগলকে খুব বেশি আর ছন্দে পাওয়া যায়নি।

বরং ৩৮ মিনিটে ইংল্যান্ডকে জর্ডন হেন্ডারসন এগিয়ে দেওয়ার পর একেবারেই গুটিয়ে যায় সেনেগল। মাঝমাঠ থেকে বাঁ দিকে বেলিংহ্যামকে বল বাড়ান হ্যারি কেন। বেলিংহ্যাম ক্রস বাড়ান হেন্ডারসনকে। আলতো টোকায় বল গোলে ঠেলেন লিভারপুলের এই অভিজ্ঞ প্লে-মেকার। আর এই গোলটাই হয়ে যায় ম্যাচের টার্নিং পয়েন্ট।

আরও পড়ুন: এমবাপে ঝড়- পেলের নজির ভাঙলেন, টপকালেন মারাদোনা-রোনাল্ডোকে, স্পর্শ করলেন মেসিকে

এর পর বিরতির ঠিক আগে প্রথমার্ধের ইনজুরি টাইমে কাউন্টার অ্যাটাক থেকে সকলকে স্বস্তি দিয়ে ২-০ করেন ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন। বেলিংহ্যামের পাস থেকে ফোডেনের পা ছুঁয়ে বল পান হ্যারি কেন। সামনে একা সেনেগাল গোলকিপার মেন্ডিকে পেয়ে ডান পায়ের শটে গোলের খাতা খোলেন রাশিয়া বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা। দেশের জার্সিতে ৫২তম গোল হ্যারি কেনের। ইংল্যান্ডের সর্বোচ্চ গোলদাতা হওয়ার দৌড়ে মাত্র এক গোল পিছিয়ে। তাঁর আগে একমাত্র ওয়েন রুনি।

দ্বিতীয়ার্ধেও ইংল্যান্ডের দাপট বজায় থাকে। ৫৬ মিনিটে হ্যারি কেন ৩০ গজ দূর থেকে শট মেরেছিলেন। কিন্তু তা লক্ষ্যভ্রষ্ট হয়। পরের মিনিটেই তৃতীয় গোল করে ইংল্যান্ড। হ্যারি কেন বল হারালেও, তা পেয়ে যান ফোডেন। বাঁ দিক ধরে দৌড়তে থাকেন। বক্সে ক্রস ভাসানোর পর প্রথম পোস্ট দাঁড়িয়ে থাকা সাকা অনায়াসে সেনেগাল গোলকিপার এডুয়ার্ড মেন্ডিকে বোকা বানিয়ে বল জালে জড়ান। কাতার বিশ্বকাপে নিজের তৃতীয় গোল তুলে নেন ২১ বছরের সাকা।

প্রথম ৬০ মিনিটের মধ্যেই ম্যাচ পকেটে পুরে ফেলে ইংল্যান্ড। তিন গোল হজম করার পর ম্যাচে ফেরার কোনও সম্ভাবনা ছিল না আফ্রিকার দেশের। বাকি সময়টা পুরোটাই ইংল্যান্ডের। ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিলেন রাশফোর্ডরা।‌ কিন্তু কাজে লাগাতে পারেননি। বিশ্বকাপে এর আগে সাত বার আফ্রিকার দেশের বিরুদ্ধে খেলেছে ইংল্যান্ড। তবে তাদের হারাতে পারেনি আফ্রিকার কোনও দল। সেনেগলও পারল না।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'আমি দিদিমণি বলছি,' মোবাইল অ্য়াপে গলা বদলে ৭ ছাত্রীকে ধর্ষণ, ধরে ফেলল পুলিশ মধ্য কলকাতার একাংশে ১৪৪ ধারা, পুলিশের ‘ভাবনা-চিন্তাহীন কাজ', বললেন রাজ্যপাল গিলক্রিস্ট-ওয়ার্নারের পর অজি কামিন্স কি পারবেন হায়দরাবাদের দলকে IPL শিরোপা দিতে? হাসপাতালে ভর্তি পূজা! ‘আমার দেখভাল করার কেউ নেই’, যন্ত্রণায় কাতর নায়িকা Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' গুজরাটের গেমিং জোনে ভয়াবহ আগুন, অন্তত ২০জনের মৃত্যু, আটকে পড়েছিল শিশুরা ২৬ বছর বয়সে হারান কৌমার্য! যৌন প্রবৃত্তি থেকে বিয়ে না করার সিদ্ধান্ত নিয়ে করণ দক্ষিণ ভারতের মাঠ নাইটদের জন্য লাকি, চিপকে ১২ বছর আগের স্মৃতি ফেরাতে মরিয়া KKR তমলুক - কাঁথিতে জয়ের ব্যাপারে প্রত্যয়ী শুভেন্দু, বদলা কি এবার অধরাই থাকবে মমতার? সাগরে জন্ম ঘূর্ণিঝড় রেমালের! ক্যানিংয়ের কতদূরে? ২১ ঘণ্টা বিমান চলবে না কলকাতায়

Latest IPL News

Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.