বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA World Cup 2022: এমবাপে ঝড়- পেলের নজির ভাঙলেন, টপকালেন মারাদোনা-রোনাল্ডোকে, স্পর্শ করলেন মেসিকে

FIFA World Cup 2022: এমবাপে ঝড়- পেলের নজির ভাঙলেন, টপকালেন মারাদোনা-রোনাল্ডোকে, স্পর্শ করলেন মেসিকে

দুরন্ত ছন্দে রয়েছেন কিলিয়ান এমবাপে।

রবিবার প্রি-কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডের বিরুদ্ধে জোড়া গোলের হাত ধরে বিশ্বকাপে মোট ৯টি গোল করে হয়ে গেল এমবাপের। আগের বিশ্বকাপে করেছিলেন চারটি গোল। এ বার বাকিদের থেকে অন্তত দু’টি গোলে এখনই এগিয়ে রয়েছেন তিনি। বিশ্বকাপে সবচেয়ে কম বয়সে আট গোল করার নজিরও গড়ে ফেললেন এমবাপে।

বয়স ২৪ ছুঁইছুঁই। আর এখনই একের পর এক রেকর্ড ভেঙে চলেছেন ফ্রান্সের তারকা কিলিয়ান এমবাপে। তাঁর জাদুতেই কাতারে ছুটছে ফরাসি ঘোড়া। রবিবার পোল্যান্ডকে দাপটের সঙ্গে ৩-১ হারিয়ে ফ্রান্সকে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে তোলার আসল কারিগর এমবাপেই। দৃষ্টিনন্দন জোড়া গোল। যেমন গতি, তেমনই স্কিল। অনবদ্য পারফরম্যান্স করে এ দিন পেলে, দিয়েগো মারাদোনা, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের ছাপিয়ে গেলেন এমবাপে। ছুঁয়ে ফেললেন লিওনেল মেসিকে।

রবিবার প্রি-কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডের বিরুদ্ধে জোড়া গোলের হাত ধরে বিশ্বকাপে মোট ৯টি গোল করে হয়ে গেল এমবাপের। আগের বিশ্বকাপে করেছিলেন চারটি গোল। এ বার বাকিদের থেকে অন্তত দু’টি গোলে এখনই এগিয়ে রয়েছেন তিনি। বিশ্বকাপে সবচেয়ে কম বয়সে আট গোল করার নজির এত দিন ছিল পেলের। ১৯৬৬ সালে ২৬ বছর বয়সে অষ্টম গোলটি করেছিলেন তিনি। এমবাপে সেই কাজ করে ফেললেন ২৩ পার হওয়ার আগেই। এ দিন ফুটবল সম্রাটের নজির ভেঙে দিলেন।

আরও পড়ুন: দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে নেইমার খেলবেন- জানিয়ে দিলেন ব্রাজিল কোচ

পাশাপাশি এমবাপে এ দিন টপকালেন মারাদোনা এবং ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকেও। মারাদোনা এবং রোনাল্ডোর বিশ্বকাপে গোলসংখ্যা আটটি করে। আর এমবাপে করে ফেললেন নয় গোল। শনিবার প্রি-কোয়ার্টারে মারাদোনা এবং রোনাল্ডোকে টপকে গিয়েছেন লিওনেল মেসিও। তাঁর বিশ্বকাপে গোলসংখ্যা মোট ন'টি। আর রবিবার মেসিকেই স্পর্শ করলেন এমবাপে। পোল্যান্ড ম্যাচে জোড়া গোলের হাত ধরে ৯ গোল করে ফেললেন তিনিও। প্রসঙ্গত, গত বারও রাশিয়া বিশ্বকাপের প্রি-কোয়ার্টারে আর্জেন্তিনার বিরুদ্ধে জোড়া গোল করেছিলেন এমবাপে।

আরও পড়ুন: আমরাই পরের রাউন্ডে যাব- ডাচ কোচকে বাড়তি সমীহ করলেও, আত্মবিশ্বাসী মেসিদের কোচ

ফিফা বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল রয়েছে জার্মানির মিরোস্লাভ ক্লোজের। তাঁর মোট গোলসংখ্যা ১৬টি। ব্রাজিলের রোনাল্ডোর বিশ্বকাপের গোলসংখ্যা আবার ১৫টি। জার্মানির গার্ড মুলার বিশ্বকাপে করেছেন মোট ১৪টি গোল। আর ফ্রান্সের জাঁ ফঁতের রয়েছে ১৩টি গোল। এমবাপে এখনই ৯টি গোল করে ফেলেছেন। পারবেন কি সবাইকে টপকে নতুন রেকর্ড গড়তে?

জাতে ফরাসি এমবাপের গায়ে বইছে আফ্রিকান রক্ত। বাবা নাইজেরিয়ান, মা আলজেরিয়ান।‌ ফ্রান্সের জাতীয় হ্যান্ডবল দলের সদস্য। এমবাপে দত্তক নেওয়া দাদাকে দেখেই ফুটবলে আসেন। ভাইও ফুটবলার। পিএসজি-তে খেলেন। রবিবার রাতে প্রি-কোয়ার্টার ফাইনালে এমবাপের দিকে নজর থাকবে গোটা বিশ্বের। অসাধারণ ফিজিক্যাল ফিটনেস এবং ড্রিবলের ক্ষমতা এমবাপেকে অসাধারণ করে তুলেছে। মেসি, রোনাল্ডোর উত্তরসূরী যে কিলিয়ান এমবাপে, সেটা বলছেন তাবড় তাবড় ফুটবল বিশেষজ্ঞরা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

England Women বনাম Pakistan Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো চায়ের সঙ্গে কোন ‘টা’কে এড়িয়ে চলা উচিত জানেন? না জানলে হতে পারে অঘটন 'স্পটলাইট থেকে শত মাইল দূরে থেকেও ওঁরা…', অনসূয়া ও পায়েলকে নিয়ে লিখলেন পরমব্রত টস নাকি শিশির না হেড বনাম স্টার্ক! IPL 2024 Final-এ কোন ফ্যাক্টর কাজ করবে হঠাৎ আসা টাকায় ভরবে পকেট, কিনতে পারেন জমি-গাড়ি! ক'দিন পর থেকেই লাকি ৩ রাশি একটু দুঃখ পেলেই কেঁদে ফেলেন? শরীরে এর কেমন প্রভাব পড়ছে জানেন কি KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের ‘যদি আল্লা চায়…’! টি২০ বিশ্বকাপ থেকে বাদ শামি, ফের শাপ-শাপান্ত শুরু হাসিনের ঝাড়খন্ড থেকে ‘থ্রেট কল’, তৃণমূল বিধায়ক জাকির হোসেনকে খুনের হুমকি, তদন্তে পুলিশ

Latest IPL News

ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো টস নাকি শিশির না হেড বনাম স্টার্ক! IPL 2024 Final-এ কোন ফ্যাক্টর কাজ করবে KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য? দেখে নিন পরাজয় দিয়ে অভিযান শুরু করে কীভাবে IPL 2024 Final-এর টিকিট পাকা করল SRH? শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কাণ্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.