বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA World Cup 2022: টাইব্রেকারে ছন্দপতন, সূর্যাস্ত জাপানের, লিভাকোভিচ মান বাঁচালেন ক্রোটদের

FIFA World Cup 2022: টাইব্রেকারে ছন্দপতন, সূর্যাস্ত জাপানের, লিভাকোভিচ মান বাঁচালেন ক্রোটদের

ডমিনিক লিভাকোভিচের গোল্ডেন গ্লাভসই রুখে দিল জাপানকে।

কাতার বিশ্বকাপের এটাই ছিল প্রথম টাইব্রেকার। এ দিন টাইব্রেকারে জাপানের তিনটি পেনাল্টি রুখে দেন ডমিনিক লিভাকোভিচ। সোমবার আল জানাউব স্টেডিয়ামে শেষ ষোলোর ম্যাচে জাপানকে টাইব্রেকারে ৩-১ গোলে হারিয়েই কোয়ার্টার ফাইনালে ওঠে ক্রোয়েশিয়া।

জার্মানি এবং স্পেনকে হারিয়ে বিশ্বকাপে তাক লাগিয়ে দিয়েছিল। জায়ান্ট কিলারের তকমা পেয়েছিল এশিয়ার জাপান। কিন্তু শেষরক্ষা হল না। সোমবার আল জনৌব স্টেডিয়ামে শেষ ষোলোর ম্যাচে ক্রোয়েশিয়ার গোলকিপার ডমিনিক লিভাকোভিচের কাছেই আটকে গেল ব্লু সামুরাইরা। টাইব্রেকারে ম্যাচ গড়ালে সূর্যাস্ত গেল সূর্যোদয়ের দেশ।

নির্দিষ্টি সময়ের খেলা ১-১ শেষ হলে, ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ায়। এর পর অতিরিক্ত সময়ের আধ ঘণ্টাও অর্থাৎ পুরো ১২০ মিনিটের ফুটবলের শেষেও ফল থাকে অমীমাংসিত। স্বাভাবিক ভাবে খেলা গড়ায় টাইব্রেকারে। আর টাইব্রেকারেই লিভাকোভিচের গোল্ডেন গ্লাভস রুখে দিল জাপানকে। টাইব্রেকারের ফল ক্রোয়েশিয়ার পক্ষে ৩-১। নিট ফল, জাপানকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়া।

আরও পড়ুন: ৫৬ বছরের শাপমুক্তির পথে আরও এক পা ইংল্যান্ডের- সেনেগলকে হারিয়ে কোয়ার্টারে কেনরা

কাতার বিশ্বকাপের এটাই ছিল প্রথম টাইব্রেকার। এ দিন টাইব্রেকারে জাপানের তিনটি পেনাল্টি রুখে দেন ডমিনিক লিভাকোভিচ। যে কারণে শেষ ষোলোর ম্যাচে জাপানকে টাইব্রেকারে হারিয়েই কোয়ার্টার ফাইনালে ওঠে ক্রোয়েশিয়া।

ডমিনিক লিভাকোভিচের গোল্ডেন গ্লাভস আটকাল তিনটে পেনাল্টি শট। শুরুতেই পরপর মিনামিনো এবং মিতোমার শট বাঁচান তিনি। ০-২ তে পিছিয়ে পরে জাপান। তৃতীয় শট ক্রোয়েশিয়ার লিভায়া পোস্টে মারায় লড়াইয়ে ফিরে এসেছিল জাপান। গোল করে দলকে দৌড়ে রাখেন আসানো। কিন্তু মায়া ইয়োশিদার শট আবার ডানদিকে ঝাঁপিয়ে রুখে দেন ক্রোট কিপার। লিভাকোভিচের দুই হাত শেষ আটে তুলল রাশিয়া বিশ্বকাপের রানার্সদের। ক্রোয়েশিয়ার হয়ে গোল করেন নিকোলা ভ্লাসিচ, মার্সেলো ব্রোজোভিচ এবং মারিও পাসালিচ।‌

আরও পড়ুন: কোয়ার্টারে মুখোমুখি এমবাপে-কেনরা, শেষ আটেই যেন ফাইনালের স্বাদ,জানুন ম্যাচের সূচি

বিশ্বকাপের মঞ্চে টাইব্রেকারের পরিস্থিতি ক্রোয়েশিয়ানদের কাছে অপরিচিত নয়। বরং তারা এই পরিস্থিতি সামলাতে পারদর্শী। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোয় এবং কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে জিতেছিল ক্রোয়েশিয়া। সেমিফাইনালের ম্যাচ গড়িয়েছিল আবার অতিরিক্ত সময়ে।

কাতার বিশ্বকাপে ক্রোটদের অভিজ্ঞতার কাছে হার মানে জাপান। মাঠের লড়াইয়ে বিশ্বকাপ রানার্সদের সমান টক্কর দেয় এশিয়ার দল। কিন্তু টাইব্রেকারে গিয়ে শেষ রক্ষা হল না। বিশ্বকাপ থেকে বিদায় নিলেও গতবারের রানার্সদের ১২০ মিনিট পর্যন্ত আটকে রেখেছিল জাপান। যেটা তাদের কাছে বড় প্রাপ্তি। খুব অল্পের জন্য বরং অঘটনের হাত থেকে বাঁচল ক্রোয়েশিয়া।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন ছবির মেয়েটি বলিউডের মস্ত অভিনেত্রী, রয়েছে বাংলার যোগও, চিনতে পারছেন?

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.