বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA World Cup 2022 Group C Results: দুরন্ত জয়, নকআউটে মেসিরা, সৌদি সুবিধে করল পোল্যান্ডের, জিতেও ছিটকে গেল মেক্সিকো

FIFA World Cup 2022 Group C Results: দুরন্ত জয়, নকআউটে মেসিরা, সৌদি সুবিধে করল পোল্যান্ডের, জিতেও ছিটকে গেল মেক্সিকো

পোল্যান্ডের বিরুদ্ধে ২-০ দুরন্ত জয় ছিনিয়ে নেয় আর্জেন্তিনা।

পোল্যান্ডকে হারানোয় মোট ৬ পয়েন্ট সংগ্রহ করে আর্জেন্তিনা। কোনও বাধা ছাড়াই তারা গ্রুপ সি-র শীর্ষে থেকে প্রি-কোয়ার্টারে ওঠে তারা। এ দিকে পোল্যান্ড হেরেও গোলপার্থক্যে এগিয়ে থাকার সুবাদে মেক্সিকোর সমান ৪ পয়েন্ট নিয়ে নকআউটে গেল। আর মেক্সিকো পিছিয়ে পড়ল। ৩ পয়েন্ট নিয়ে গ্রুপের লাস্টবয় হল সৌদি আরব।

গ্রুপ সি-র শেষ রাউন্ডের দুই ম্যাচকে ঘিরে ছিল টানটান উত্তেজনা। নকআউটে যাওয়ার সুযোগ ছিল চার দলেরই। তবে ভারতীয় সময়ে বুধবার মাঝরাতে অনবদ্য ফুটবল খেলে নকআউটে পৌঁছে গেল আর্জেন্তিনা। সেই সঙ্গে মেসিদের কাছে হেরেও ভাগ্যের শিকে ছিঁড়ল পোল্যান্ডের। জিতেও পোল্যান্ডের সমান পয়েন্টি নিয়ে ছিটকে গেল মেক্সিকো। আর গ্রুপের লাস্টবয় হল সৌদি আরব।

আর্জেন্তিনা বনাম পোল্যান্ড

আর্জেন্তিনাকে এ দিন জিততেই হত পরিস্থিতি ছিল। পোল্যান্ড বরং সুবিধেজনক জায়গায় ছিল। এ দিন জয়ের তাগিদ নিয়ে নেমে খেলার শুরু থেকেই দাপট দেখাচ্ছিল আর্জেন্তিনা। পুরো আক্রমণাত্মক মেজাজে ছিল তারা। আক্রমণের জালে পোল্যান্ডকে একেবারে জড়িয়ে ফেলে। তাদের প্রতি আক্রমণে ওঠারও সে ভাবে সুযোগ দেয়নি মেসি ব্রিগেড। প্রথমার্ধেই বেশ কিছু ভালো গোলের সুযোগ তৈরি করেছিলেন লিওনেল মেসিরা। তবে গোলের মুখ খুলতে পারেননি।

আরও পড়ুন: হেরেও শীর্ষে ফ্রান্স, নকআউটে অজিরা,ছিটকে গেল ডেনমার্ক-তিউনিশিয়া

এমন কী মেসি পেনাল্টি মিস করে বসেন। তবে সেই পেনাল্টি দেওয়া নিয়ে বিতর্ক রয়েছে। অনেক বিশেষজ্ঞই সেই পেনাল্টি মানতে নারাজ। যাইহোক পেনাল্টি থেকে মেসির শট রুখে দেন পোল্যান্ডের গোলকিপার শেজেনি। তা না হলে প্রথমার্ধেই ১-০ এগিয়ে যেতে পারত আর্জেন্তিনা। তবে এর জন্য বেশি আফসোস করতে হয়নি আর্জেন্তিনাকে। কারণ দ্বিতীয়ার্ধের শুরুতেই আর্জেন্তিনাকে ১-০ এগিয়ে দেন ম্যাক অ্যালিস্টার। এর পর পোল্যান্ডের কফিনে শেষ পেরেকটি পোঁতেন জুলিয়ান আলভারেজ। তবে আর্জেন্তিনা এ দিন যা সুযোগ পেয়েছে বা তৈরি করেছে, তাতে ব্যবধান আরও বাড়তে পারত।

মেসিও এ দিন বেশ ভালো কিছু সুযোগ পেয়েছিলেন। কিন্তু গোল করতে পারেননি। তাঁর নামের পাশে এ দিন হয়তো কোনও গোল লেখা নেই, তবে দুরন্ত ফুটবল খেলেছেন লিও। পোল্যান্ডের ডিফেন্ডারদের এক সেকেন্ডও স্বস্তিতে থাকতে দেননি। মেসিকে আটকাতে পোলিশ ডিফেন্ডাররা ব্যস্ত থাকায়, অন্যরা অরক্ষিত অবস্থায় গোল করে গেলেন। দুরন্ত ফুটবল খেলেই এ দিন জয় ছিনিয়ে নেয় আর্জেন্তিনা।

মেক্সিকো বনাম সৌদি আরব

বিশ্বকাপের শেষ ষোলোয় যেতে হলে জেতা ছাড়া কোনও উপায় ছিল না মেক্সিকো আর সৌদি আরবের। মরণ বাঁচন ম্যাচে শেষ পর্যন্ত মেক্সিকো ২-১ গোলে হারিয়েও দেয় সৌদি আরবকে। কিন্তু গোলপার্থক্যে পোল্যান্ডের চেয়ে পিছিয়ে পড়ার কারণে তাদের আর নকআউটে ওঠা হল না। প্রসঙ্গত, মেক্সিকোর একটি গোল আফসাইডের কারণে বাতিলও হয়েছে।

আরও পড়ুন: সবার রঙে রঙ মিশাতে রাজি হল FIFA, বিশ্বকাপে উঠল রামধনু নিষেধাজ্ঞা

এ দিন শুরু থেকে নজরকাড়া ফুটবল খেলেছে মেক্সিকো। এক তরফা ভাবে আক্রমণ করে গেছে। বারবার আঘাত হেনেছে সৌদির রক্ষণে। তবে আর্জেন্তিনার মতো প্রথমার্ধে তারাও গোলের মুখ খুলতে পারেনি। তবে দ্বিতীয়ার্ধের শুরুতে পোল্যান্ডের চাপ বাড়িয়ে পরপর ২ গোল করে মেক্সিকো। ৪৭ মিনিটে মেক্সিকোকে এগিয়ে দেন হেনরি মার্টিন। পাঁচ মিনিটের ব্যবধানে ২-০ করেন লুই শেভেজ। বক্সের বাইরে থেকে ডান পায়ের দুরন্ত ফ্রি-কিকে গোল করেন শেভেজ।

তবে মেক্সিকো গোলপার্থক্যে পিছিয়ে ছিল। যে কারণে নিজেদের জায়গা সুরক্ষিত করতে আরও গোল করা প্রয়োজন ছিল। আর সেটাই তারা পারেনি করতে। উল্টে ম্যাচের ইনজুরি টাইমে সৌদি আরব সুবিধে করে দেয় পোল্যান্ডের। সৌদির সালেম আলদাউসারি ১-২ করেন। আর এতেই গোলপার্থক্যে এগিয়ে যায় পোল্যান্ড। আর বিদায়ের বাঁশি বেজে যায় মেক্সিকোর। তাই গ্রুপের শেষ ম্যাচে ভালো খেলে জিতেও ছিটকে যেতে হল মেক্সিকোকে।

গ্রুপ সি-র সমীকরণ

এ দিন পোল্যান্ডকে হারানোয় মোট ৬ পয়েন্ট সংগ্রহ করে আর্জেন্তিনা। কোনও বাধা ছাড়াই তারা গ্রুপ সি-র শীর্ষে থেকে প্রি-কোয়ার্টারে ওঠে। এ দিকে পোল্যান্ড হেরেও মেক্সিকোর থেকে গোলপার্থক্যে এগিয়ে থাকার সুবাদে ৪ পয়েন্ট নিয়ে নকআউটে গেল। আর মেক্সিকো জিতেও পোল্যান্ডের সমান পয়েন্ট নিয়ে গোলপার্থক্যে পিছিয়ে পড়ল। আর্জেন্তিনাকে হারানোর পর, পরপর দুই ম্যাচ হেরে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপের লাস্টবয় হল সৌদি আরব।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বাংলার হারিয়ে যেতে বসা ডিঙি নৌকা স্থান পাবে গুজরাটের মিউজিয়ামে,সহযোগিতায় ব্রিটেন সরাসরি তিরন্দাজির কোয়ার্টারে উঠেও ‘ফাঁড়ার মুখে’ ভারত, নেমেই বিশ্বরেকর্ড লিমের! এবার কংগ্রেস হাইকমান্ডের মুখোমুখি হতে হবে প্রদেশ নেতৃত্বকে, ডাক এল দিল্লি থেকে 'SVF-এর গুডবুকে…', 'রাহুল বিতর্কে' ফেডারেশনকে সমর্থন রানার, কটাক্ষ করে লিখলেন কী 'নয়া মূলধনী কর ব্যবস্থায় ভালো থাকবেন বেশিরভাগ মানুষ', দাবি নির্মলার পুজোয় বাঙালিদের উপহার এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, কলকাতা থেকে নয়া রুটে শুরু উড়ান চায়ে চুমুক দিলেই মিলবে আমের সুগন্ধি, উত্তরবঙ্গে তৈরি হল ম্যাঙ্গো টি, দাম কেমন? কলকাতা পুরসভায় দুর্নীতি রোধে নতুন নজরদারি, সব ফাইল যাচাই কমিশনার ও সেক্রেটারির বাটার চিকেন থেকে ছানার নানা পদ, অলিম্পিকের গেমস ভিলেজে ভারতীয় খাবার! এই রেডিক্সের মানুষ আগামিকাল উজ্জ্বল ভভিষ্যতের সন্ধান পাবেন, কাজও বাড়বে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.