বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA World Cup 2022: ইনজুরি টাইমে জোড়া গোল করে ১০ জনের ওয়েলসকে হারিয়ে চমক ইরানের

FIFA World Cup 2022: ইনজুরি টাইমে জোড়া গোল করে ১০ জনের ওয়েলসকে হারিয়ে চমক ইরানের

খেলার শেষ লগ্নে ওয়েলসকে হারানোর উচ্ছ্বাস ইরানের। ছবি: রয়টার্স

ওয়েলসের গোলকিপার লাল কার্ড দেখে বেরিয়ে যাওয়ার পরেই ঘটল অঘটন। সব হিসেব যেন বদলে গেল। একটি লাল কার্ডই বদলে দিল ম্যাচের ভাগ্য। ম্যাচের শেষ লগ্নে গ্যারেথ বেলের ওয়েলসের বিরুদ্ধে জোড়ে গোল করে জয় ছিনিয়ে চমকে দিল এশিয়ার আর এক দেশ ইরান।

জাতীয় সঙ্গীতে ইরানের ফুটবলারদের গলা মেলানো না নিয়ে তীব্র বিতর্ক তৈরি হয়েছে। হিজাববিরোধী আন্দোলন এখন ইরানের সর্বত্র তীব্র আকার নিয়েছে। দু’মাস আগে প্রতিবাদী মাহশা আমিনির মৃত্যুর পর থেকে ফুঁসছে গোটা দেশ। এর মাঝেই ইংল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচের আগে জাতীয় সঙ্গীতে গলা মেলাননি ইরানের ফুটবলাররা। তা নিয়ে তৈরি হয়েছে জটিলতা। সেই রেশ কাটতে না কাটতেই গ্রেফতার হয়েছে ইরানের এক ফুটবলার। যদিও তিনি এ বারের বিশ্বকাপের দলে নেই। এই সব ডামাডোলের মধ্যেই কিন্তু ইতিহাস লিখে ফেলল ইরান।

গ্যারেথ বেলের ওয়েলসকে ২-০ হারিয়ে চমকে দিল এশিয়ার আর এক দেশ ইরান। ইংল্যান্ডের কাছে হাফ ডজন গোল খাওয়া ইরান এ দিন পুরো ৯০ মিনিট আটকে রেখেছিল ওয়েলসকে। তবে তারা নিজেরাও নির্দিষ্ট ৯০ মিনিটে গোলের মুখ খুলতে পারেনি। গোল দু'টি হয়েছে ইনজুরি টাইমে। গোল করেন রুজবে চেশমি এবং রামিন রেজিয়ান। মূলত ওয়েলসের গোলকিপার লাল কার্ড দেখে বেরিয়ে যাওয়ার পরেই ঘটে অঘটন। একটি লাল কার্ডই বদলে দিল ম্যাচের ভাগ্য।

আরও পড়ুন: শিখ খুদের হাত ধরে মাঠে ঢোকেন নেইমার- তুমুল ভাইরাল ভিডিয়ো

শুক্রবারের ম্যাচের আগেই নজির গড়ে ফেলেছিলেন গ্যারেথ বেল। ক্রিস গুন্টারকে টপকে ওয়েলসের হয়ে সবচেয়ে বেশি ম্যাচে খেলার নজির গড়েন তিনি (১১০)। কিন্তু এমন দিনে ম্যাচ জেতাতে পারলেন না গ্যারেথ বেল। ইরানের রক্ষণই ভাঙতে পারল না ওয়েলস। যার খেসারত তাদের ম্যাচ হেরে দিতে হল। চেষ্টা যে তারা করেনি তা নয়, তবে দুরন্ত কোনও ঝলক দেখা গেল না ওয়েলসের খেলার মধ্যে। ইরানে এখন উত্তাল দশা। ফুটবলাররাও মানসিক ভাবে স্বস্তিতে নেই। টানাপোড়েনের মধ্যে রয়েছে তারা। সেই দলের বিরুদ্ধেই গোলের মুখ খুলতে ব্যর্থ হল ওয়েলস। বরং শেষ মুহূর্তে তারা ২ গোল হজম করে বসে থাকল।

তবে ইরানের আলি গোলিজাদেহ আগেই জালে বল জড়িয়েছিলেন। সাদা চোখেই বোঝা গিয়েছিল, গোলিজাদেহ অফসাইড ছিলেন। পরে রেফারি ভার-এর সাহায্য নিয়ে গোল বাতিল করে দেন। এর পর দু’দলই আক্রমণ, প্রতি আক্রমণে লড়াই চালাচ্ছিল। কিন্তু কেউই গোলের মুখ খুলতে পারেনি। তবে প্রথমার্ধের শেষ দিকে নুরুল্লাহির পাস থেকে আজমুন আবার গোল করার সুযোগ পেয়েছিলেন। সেটা কাজে লাগাতে পারেননি তিনি।

আরও পড়ুন: রিচার্লিসনের জোড়া গোল, সার্বিয়াকে ২-০ হারাল নেইমারের ব্রাজিল

দ্বিতীয়ার্ধেও দুই দল একে অপরকে চাপে রাখার চেষ্টা করছিল। কিন্তু আসল কাজটাই কোনও দল করে উঠতে পারেনি। কিন্তু নির্ধারিত সময়ের চার মিনিট আগে ওয়েলস গোলরক্ষক ওয়েন হেনেসির একটি ভুলই সব অঙ্ক বদলে দিল। বক্সের বাইরে একটি বল ক্লিয়ার করতে গিয়ে বিপক্ষের ফুটবলারের মুখে পা তুলে দিয়েছিলেন। রেফারি প্রথমে তাঁকে হলুদ কার্ড দেখালেও, ভার-এর সাহায্য নিয়ে পরে সিদ্ধান্ত বদলে লাল কার্ড দেখান। আর এর পরেই রং বদলে যায় ম্যাচের।

হঠাৎ করেই এই ধাক্কা খাওয়ায় খেই হারায় ওয়েলস। ইনজুরি টাইমে এর পুরো ফায়দা তোলে ইরান। ৯ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয়েছিল। অষ্টম মিনিটে গোল করেন চেশমি। বক্সের বাইরে থেকে তাঁর গোল পরিবর্ত গোলরক্ষক ডেভিড ওয়ার্ডকে পরাস্ত করে গোলে ঢুকে যায়। উল্লাসে ফেটে পড়ে ইরান। এর ঠিক পরেই আবার গোল। এ বার মাঝমাঠ থেকে মেহদি তারেমির থেকে বল পেয়ে ঠান্ডা মাথায় গোল করেন রেজিয়ান।

এ দিন ইরান হারলে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া তাদের নিশ্চিত ছিল। কিন্তু তারা ৩ পয়েন্ট সংগ্রহ করে ভেসে থাকল। বরং চাপে পড়ে গেল ওয়েলস।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'মঞ্চেই হাত কাঁপছিল নবীনের, পান্ডিয়ান সরিয়ে নেওয়ায়' আক্রমণ BJP-র, পালটা CM-র ফের বাংলায় অতিভারী বৃষ্টির পূর্বাভাস, জেলায় জেলায় জারি কমলা সতর্কতা ‘রাজনৈতিক কর্মসূচিতে ব্যস্ত’! সিবিআই-এর তলব এড়ালেন বিধায়ক শওকত মোল্লা ‘ভিতরে ভিতরে তখন শেষ…’ রাজকুমারে সঙ্গে চুম্বনের দৃশ্য নিয়ে মুখ খুললেন জাহ্নবী Shah Rukh Khan: শাহরুখের হাতে নতুন ছবির স্ক্রিপ্ট, তাহলে কি ‘কিং’ আসছে? ‘খুব ছোটো বয়স থেকেই আমি...’ ছেলেবেলার স্মৃতি আঁকড়ে কী বললেন সোনাক্ষী ‘আমি একটু বেছে কাজ করি, যে কোনও কাজ পেলেই, হ্যাঁ বলে দিতে পারিনা’: জয়িতা সারেগামাপায় আসছেন প্রসেনজিৎ-ঋতুপর্ণা, সত্যজিতের গানে মন গলবে 'অযোগ্য' জুটির? ‘ইন্ডাস্ট্রির বন্ধুরা ফোন করে…’ মিশমির সঙ্গে প্রেম-গুজবে স্পষ্ট জবাব রণজয়ের মুসলিমদের জাল OBC শংসাপত্র দিচ্ছে, কিন্তু মতুয়াদের নাগরিকত্বের বিরোধিতা করছে TMC

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.