বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Fifa World Cup 2022: হেরে নিজেদের লড়াই কঠিন করল জাপান, জার্মানির সুবিধে করল কোস্টারিকা

Fifa World Cup 2022: হেরে নিজেদের লড়াই কঠিন করল জাপান, জার্মানির সুবিধে করল কোস্টারিকা

জাপানকে হারিয়ে জমিয়ে দিল কোস্টারিকা।

জাপানকে হারিয়ে গ্রুপ ই-র সাপ-লুডোর খেলা জমিয়ে দিল কোস্টারিকা। সুবিধে করে দিল জার্মানির। স্পেনের কাছে পয়েন্ট নষ্ট করলে বিশ্বকাপ অভিযান শেষ হবে না তাদের। এখনও সুযোগ থাকবে পরের রাউন্ডে যাওয়ার।

প্রথম ম্যাচে জার্মানির বিরুদ্ধে দুরন্ত জয়ের পর, কোস্টারিকার সামনে মুখ থুবড়ে পড়ল জাপান। রবিবার ০-১ হেরে বিশ্বকাপের প্রি-কোয়ার্টারে যাওয়ার নিজেদের লড়াইটা কঠিন করে ফেলল সামুরাইরা। এ দিকে জাপানকে হারিয়ে গ্রুপ ই-র সাপ-লুডোর খেলা জমিয়ে দিল কোস্টারিকা। সুবিধে করে দিল জার্মানির। স্পেনের কাছে পয়েন্ট নষ্ট করলে বিশ্বকাপ অভিযান শেষ হবে না তাদের। এখনও সুযোগ থাকবে পরের রাউন্ডে যাওয়ার।

জাপানের হারের ফলে ২ ম্যাচে ৩ পয়েন্ট জাপানের। অন্য দিকে কোস্টারিকারও ২ ম্যাচে পয়েন্ট ৩। এই গ্রুপ আরও ওপেন হয়ে গেল। যে কোনও দু’দল যেতে পারে বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে।

আরও পড়ুন: কেমন আছে নেইমারের চোট? ছবি শেয়ার করলেন তারকা, দেখে চিন্তা বাড়ছে

এ দিনের ম্যাচে শুরু থেকে দুরন্ত লড়াই করেছ জাপান। বলা যায় পুরো ম্যাচটাই খেলেছে তারা। কিন্তু জয় ছিনিয়ে নিয়েছে কোস্টারিকা। জাপান এ দিন কোস্টারিকার গোল লক্ষ্য করে মোট ১৫টি শট মেরেছিল। তার মধ্যে ৮টিই ছিল গোলমুখী। কিন্তু তার পরেও গোল করতে পারেননি মায়া ইয়োশিদারা।

অন্য দিকে কাউন্টার অ্যাটাকে উঠে খুব সামান্যই সুযোগ তৈরি করেছিল কোস্টারিকা। আর তাতেই বাজিমাত। স্পেনের কাছে ৭ গোল হজমের ধাক্কা ভুলে, নকআউটের আশা বাঁচিয়ে রাখল কোস্টারিকা। আর জাপান-কোস্টারিকা ম্যাচের এই ফল নিঃসন্দেহে জার্মানিকে আত্মবিশ্বাস জোগাবে।

আরও পড়ুন: মারাদোনার নজির স্পর্শ করে চোখ-ধাঁধানো গোল মেসির, মিস করলে দেখে নিন

এক দিকে জার্মানিকে হারিয়ে আত্মবিশ্বাসে ভরপুর ছিল জাপান। অন্য দিকে স্পেনের কাছে ৭ গোলের ধাক্কা হজম করে নেমেছিল কোস্টারিকা। খেলার প্রথম মিনিট থেকে আক্রমণ শুরু করে জাপান। সেই আক্রমণ চলে ৯০ মিনিট পর্যন্ত। কিন্তু আসল কাজটাই করে উঠতে পারল না ব্লু সামুরাইরা। কোস্টারিকার তিন কাঠির তলায় দুর্দান্ত খেললেন কেলর নাভাস। আগের ম্যাচে সাত বার পরাস্ত হলেও, আত্মবিশ্বাসে চিড় ধরেনি তাঁর। এই ম্যাচে বেশ কয়েকটি ভালো সেভ করলেন তিনি। বাঁচালেন কোস্টারিকাকে। এ দিন হারলেই ছিটকে যেতে হত কোস্টারিকাকে।

অন্য দিকে প্রতি-আক্রমণ থেকে দু’এক বার জাপানের বক্সে উঠতে পেরেছিল কোস্টা রিকা। ৮০ মিনিটের মাথায় জাপানের ডিফেন্ডারের ভুলে বক্সের মধ্যে বল পান কেইশের ফুলার। বাঁ পায়ের বাঁক খাওয়ানো শটে শুইচি গোন্ডাকে পরাস্ত করেন তিনি। এ বারের বিশ্বকাপে এটিই কোস্টারিকার প্রথম গোলমুখী শট। ১-০ কোস্টারিকা এগিয়ে গেলে কোস্টারিকা মরিয়া চেষ্টা করেছিল গোলশোধের। কিন্তু তারা ব্যর্থ হয়। কোস্টারিকার রক্ষণে ভাঙন ধরাতে পারেনি জাপান। যে কারণে খালি হাতে তাদের এ দিন মাঠ ছাড়তে হয়।

বন্ধ করুন