বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Brazil’s top-flight football league: গড়াপেটার আঁধারে ব্রাজিল ফুটবল, সন্দেহের তালিকায় হাফ-ডজন ম্যাচ

Brazil’s top-flight football league: গড়াপেটার আঁধারে ব্রাজিল ফুটবল, সন্দেহের তালিকায় হাফ-ডজন ম্যাচ

ব্রাজিল ফুটবলে ম্যাচ গড়াপেটা। প্রতীকি ছবি

ব্রাজিল ফুটবলে গড়াপেটার ছোয়া। গত বছর ব্রাজিলের টপ ফ্লাইট ফুটবল লিগে ৯ জন প্লেয়ারের বিরুদ্ধে ম্যাচ গড়াপেটার মতো অভিযোগ ওঠে।

ফের বিশ্ব ফুটবলে গড়াপেটার ছায়া। এবার ম্যাচ গড়াপেটার মতো ঘটনা ঘটল ব্রাজিলে। জানা গিয়েছে গত বছর ব্রাজিলের টপ-ফ্লাইট সকার লিগে অন্তত ছয়টি ম্যাচে গড়াপেটা হয়েছে। যা সত্যি চিন্তা বাড়িয়েছে ব্রাজিলের ফুটবলকে। মনে করা হচ্ছে একাধিক ফুটবলার ম্যাচ গড়াপেটার সঙ্গে যুক্ত রয়েছেন। তবে কোন কোন ফুটবলারের নাম রয়েছে তা এখনও প্রকাশ্যে আনেননি তারা।

ম্যাচ গড়াপেটার তদন্ত করতে গিয়ে তদন্তকারীরা ব্রাজিলের ছয়টি রাজ্য এবং ১৬টি শহরে ব্যবসায়ী ও ফুটবলারদের বাড়িতে অভিযান চালিয়েছেন। ৯ জন ফুটবলারকে সন্দেহের চোখে রেখেছেন তারা। অভিযুক্তদের জিজ্ঞাসাবাদও করা হচ্ছে। যদিও তদন্তকারী আধিকারিকরা তাঁদের পরিচয় গোপন রেখেছেন। এই মুহূর্তে সবার সামনে ফুটবলার এবং দুর্নীতির সঙ্গে যুক্ত ব্যবসায়ীদের নাম প্রকাশ্যে আনতে নারাজ তারা। যদিও এখনও দোষ প্রমাণিত হয়নি।

এই দুর্নীতির অভিযোগ সামনে আসা আসার পর নভেম্বর মাসে তদন্ত শুরু হয়। প্রথমে তিনটি ম্যাচকে কেন্দ্র করে তদন্ত চালানো হয়। কিন্তু তারপর সর্বমোট ১১টি ম্যাচে দুর্নীতি হয়েছে বলে মনে করা হচ্ছে। এই ১১টি ম্যাচকে কেন্দ্র করে তদন্ত এগিয়ে নিয়ে যাচ্ছেন তদন্তকারীরা। গোয়াস রাজ্যের তদন্তকারী অধিকর্তা ফার্নান্দো সেসকোনেটো সাংবাদিকদের মুখোমুখি হয়ে একথা জানিয়েছেন।

তদন্ত শুরু করার পর চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে গোয়েন্দাদের সামনে। তদন্তকারীরা জানাচ্ছেন, ম্যাচ চলাকালীন বিভিন্ন রকম আচরণ করার জন্য ডলারও পেয়েছেন ফুটবলাররা। এই আচরণ এমনভাবেই করতে হয়েছে যাতে করে তারা লাল কার্ড বা হলুদ কার্ড দেখেন। এই কাজ করার জন্য তারা ১০০০০ থেকে ২০০০০ হাজার ডলার পর্যন্ত নিয়েছেন বলে অভিযোগ উঠেছে।‌

যদিও এই সবটাই এখনও পর্যন্ত অভিযোগের পর্যায়ে রয়েছে। ফুটবলার বা ব্যবসায়ীদের প্রতি ওঠা অভিযোগ প্রমাণিত হয়নি। কিন্তু দুর্নীতি যে ঘটেছে তাতে কোনও রমক সন্দেহ নেই তদন্তকারীদের। আশা করা হচ্ছে আর অল্প কয়েক দিনের মধ্যেই তদন্ত প্রক্রিয়া গুটিয়ে নেবে তারা। যদি এই দুর্নীতির অভিযোগ প্রমাণিত হয় তাহলে ফের বিশ্ব ফুটবলের গায়ে দাগ লাগবে। যা বিভিন্ন দেশের স্থানীয় লিগগুলির জন্য ভালো বিজ্ঞাপন হবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞ মহল। এখন এটাই দেখার অভিযুক্ত ফুটবলাররা কোনও শাস্তি পান কিনা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

T20 বিশ্বকাপে সব থেকে বেশি বল বাকি থাকতে জয়, শ্রীলঙ্কার রেকর্ড ভাঙল ইংল্যান্ড ইস্টবেঙ্গলে গ্রিক স্ট্রাইকার! দিমিত্রিয়াস ডিমানটাকোসকে সই করাল লাল হলুদ ব্রিগেড ফুড SI নিয়োগের পরীক্ষায় প্রশ্নফাঁসে ধৃত সিজিও কমপেক্সে কর্মরত মাস্টারমাইন্ড সহ ২ যেন জিতের জেরক্স কপি! ছেলে রনভের মুখ দেখালেন টলিউডের বস, কী অর্থ খুদের নামের? হেরেও হারতে রাজি নন অধীর চৌধুরী, বহরমপুরের মাটিতে আন্দোলনের পথে একদা রবীন হুড উদ্দেশ্য টিকিটের দাম কমানোর- বলছেন নয়া বিমান পরিবহন মন্ত্রী, হবে রিভিউ মিটিং চলন্ত ট্রেনে মহিলার গায়ে প্রস্রাব করল মদ্যপ সেনা জওয়ান, ব্যবস্থা নিল না RPF অভিষেক বসেছিলেন, সেই জায়গায় ধরনায় বসতে চান শুভেন্দু, পুলিশকে চিঠি রাজ্যপালকে কি গৃহবন্দি? শুভেন্দুকে দেখা করার অনুমতি দিয়ে প্রশ্ন আদালতের কসবার অ্যাক্রোপলিস শপিং মলে আগুন, ধোঁয়ায় ছেয়ে গেল এলাকা

T20 WC 2024

হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.