বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Santosh Trophy 2022-23: ইতিহাস গড়ল AIFF, ভারতীয় ফুটবলে প্রথমবার ব্যবহার হল VAR

Santosh Trophy 2022-23: ইতিহাস গড়ল AIFF, ভারতীয় ফুটবলে প্রথমবার ব্যবহার হল VAR

এই প্রথমবার ভার (VAR) প্রযুক্তি ব্য়বহৃত হল ভারতীয় ফুটবলে। 

সৌদি আরবে চলছে সন্তোষ ট্রফির নকআউট পর্ব। বুধবার সেমিফাইনালে মুখোমুখি হয় পঞ্জাব এবং মেঘালয়। আর এই ম্যাচেই ভারতীয় ফুটবলে প্রথমবার ভার (VAR) প্রযুক্তি ব্যবহৃত হল।

ইতিহাসে নাম লেখাল ভারতীয় ফুটবল ফেডারেশন। বিশ্ব ফুটবলের মতো ভারতীয় ফুটবলে ব্যবহৃত হল ভার বা ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (VAR)। বিশ্ব ফুটবলের সৌজন্যে সকলেরই জানা কি এই ভার। ফুটবল মাঠে রেফারিরা কোনও সিদ্ধান্ত নিতে সমস্যা হলে তিনি সাহায্য চান ভারের। কিছুক্ষণের মধ্যেই সঠিক সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়। ম্যাচ পরিচালনায় অনেক সুবিধা হয়।

সেই ভার প্রযুক্তি এইবার ব্যবহার করা হল ভারতীয় ফুটবলে। ৭৬ তম জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ অর্থাৎ সন্তোষ ট্রফির সেমিফাইনালে মুখোমুখি হয় পঞ্জাব ও মেঘালয়। পাঞ্জাবকে ২-১ গোলে হারিয়ে প্রথমবারের জন্য সন্তোষ ট্রফির ফাইনালে জায়গা করে নেয় মেঘালয়। আর এই ম্যাচে ব্যবহার করা হল ভার প্রযুক্তি।

 

উল্লেখ্য, সন্তোষ ট্রফির সেমিফাইনাল ও ফাইনাল খেলা হচ্ছে সৌদি আরবে। বুধবার রিয়াদের কিং ফাহদ আন্তর্জাতিক স্টেডিয়ামে এই ম্যাচটি অনুষ্ঠিত হয়। সৌদি আরব ফুটবল ফেডারেশন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে এই প্রযুক্তিগত দিকে সাহায্য করছে। কর্ণাটক ও সার্ভিসেস দ্বিতীয় সেমিতে মুখোমুখি হবে। জয়ী দল আরবের মাটিতেই ফাইনাল খেলবে মেঘালয়ের বিরুদ্ধে।

সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবে ও সচিব সাজি প্রভাকরণ উড়ে গিয়েছেন রিয়াদে। ম্যাচের আগে কল্যাণ বলেন, ‘সন্তোষ ট্রফিতে এই প্রথম ভার প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এই প্রযুক্তিতে ম্যাচ দেখানোর জন্য ১০-১২টি ক্য়ামেরার ব্যবহার হচ্ছে। আমাদের দেশে আইটি ক্ষেত্রে অনেক প্রতিভা রয়েছে। অদূর ভবিষ্যতে আমরা চাই কম খরচে ভারতের ঘরোয়া প্রতিযোগিতায় ভার ব্যবহার করতে।'

গতবছর অক্টোবর মাসে ভারত ও সৌদি ফুটবল ফেডারেশনের মধ্যে এক ঐতিহাসিক মউ স্বাক্ষরিত হয়। সৌদির শহর দামামে সাজি-কল্যাণের সঙ্গেই এসএএফএফ সভাপতি ইয়াসের আল-মিশাল ও সচিব ইব্রাহিম আল কাসিম ছিলেন। তাদের মধ্যে দুই দেশের ফুটবলের উন্নতির জন্য বিস্তার আলোচনা হয়। চুক্তি অনুযায়ী সৌদি ভারতকে প্রযুক্তিগত সাহায্য করবে। এর সঙ্গে সঙ্গে বিদেশে যুব এবং মহিলা ফুটবলের জন্য তারা মতবিনিময় করবে বলে ঠিক হয়। চুক্তি অনুযায়ী সন্তোষ ট্রফির নকআউট পর্ব খেলা হচ্ছে বিদেশের মাটিতে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

কানে গ্রাঁ প্রিঁ জিততেই পায়েলের প্রশংসা মোদীর, খোঁচা দিয়ে শশী থারুর লিখলেন কী? UPI, ডিজিটাল পেমেন্ট, ক্রেডিট কার্ডের ব্যবসায় পা রাখবে আদানি: Report রঘুরাম রাজন কি কংগ্রেসে যোগ দিচ্ছেন? 'আসলে আমার স্ত্রী…' মালদার তিন যুবক নিখোঁজ, ভিন রাজ্যে কাজ করতে গিয়ে আর ফেরেননি, উৎকণ্ঠায় পরিবার ষষ্ঠ দফায় বাংলার কোন কেন্দ্রে সবথেকে বেশি ভোট? দেশ জুড়ে কত পড়ল, সব জানাল কমিশন মিস্টার & মিসেস মাহিতে মুগ্ধ সোহা-নেহারা, রাজকুমার-জাহ্নবীর ছবি দেখে কী বললেন? রেমালের তাণ্ডবে কোথাও ধস, কোথাও দুর্ঘটনা! উত্তর পূর্বে মৃত্যু ৩২ জনের ইয়ে ক্যায়সে 'পরমাত্মা' হ্যায়? আদানিকে সাহায্য করতে…মোদীকে তীব্র খোঁচা রাহুলের একাধিকবার সুযোগ পেয়েও রান আউট করতে পারল না! এটা দেখে আপনিও হাসি চাপতে পারবেন না ওড়িশার মুখ্য়মন্ত্রীর বিশেষ সচিবকে সাসপেন্ডের নির্দেশ দিল কমিশন, কারণটা কী?

Latest IPL News

যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.