বাংলা নিউজ > ময়দান > ফুটবল > বউয়ের ৩৩ মিলিয়ন পাউন্ডের জালিয়াতি, রাশফোর্ডকে বর্ণবিদ্বেষী কটূক্তি করে জেলে কোচ
পেনাল্টি মিসের পর হতাশ রাশফোর্ড। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
পেনাল্টি মিসের পর হতাশ রাশফোর্ড। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

বউয়ের ৩৩ মিলিয়ন পাউন্ডের জালিয়াতি, রাশফোর্ডকে বর্ণবিদ্বেষী কটূক্তি করে জেলে কোচ

  • রাশফোর্ডকে উদ্দেশ্য করে বর্ণবিদ্বেষী মন্তব্য করেছিলেন ওই ব্যক্তি।

শুভব্রত মুখার্জি

ওয়েম্বলিতে ইতালির বিরুদ্ধে ইউরো কাপ ২০২০ সালের ফাইনালে পেনাল্টি শুট-আউটে হারের মুখ দেখতে হয়েছে গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ডকে। ১৯৬৬ সালের পরে ৫৫ বছর পরে কোনও বড় টুর্নামেন্টের ফাইনালে ওঠার পরেও এই হার সহজে মেনে নিতে পারেননি ইংরেজ সমর্থকরা। সেই রাতে পেনাল্টি মিস করা রাশফোর্ড, সাঞ্চো এবং সাকাকে বর্ণবিদ্বেষমূলক কটূক্তির সম্মুখীন হতে হয়েছিল। ম্যানচেস্টার ইউনাইটেডের ফুটবলার রাশফোর্ডের বর্ণবিদ্বেষ কটূক্তি করে সম্প্রতি গ্রেফতার হয়েছেন এক ফুটবল কোচ। এবার তাঁর জীবনের এক অন্ধকারময় দিকের কথা চলে এল সামনে।

রাশফোর্ডকে কটুক্তির দায়ে চারজনকে গ্রেফতার করেছে ইংরেজ সরকার। যার মধ্যে অন্যতম ৫৫ বছরের ফুটবল কোচ নিক স্কট। ১৯৯৯ সালে তিনি সাতপাঁকে বাধা পড়েছিলেন সুসানে হিন্টের সঙ্গে। এই সুসানে ইংল্যান্ডে এক কুখ্যাত ব্যক্তিত্ব। যিনি কুখ্যাত 'লোট্টো গ্রান' নামে। যিনি একটা সময় ইংল্যান্ডের সংবাদ মাধ্যমের শিরোনামেও উঠে এসেছিলেন ৩৩ মিলিয়ন পাউন্ড জালিয়াতির কারণে।

একটি জাল লোট্টো টিকিট নিয়ে তিনি তাঁর পুরস্কারের দাবি জানিয়েছিলেন। তিনি তারঁ জেতা টিকিটটি ওয়াশিং মেশিনে ভুল করে ঢুকিয়ে ফেলেছিলেন বলে দাবি করেন। যার ফলে মেশিনে জামাকাপড় পরিষ্কার করার সময় তার টিকিটটিও নষ্ট হয়ে গিয়েছে বলে তার দাবি ছিল‌ । তিনি সেই নষ্ট ,জাল টিকিট দেখিয়েই পুরস্কারমূল্যের দাবি জানিয়ে তা আদায় করেন। কিন্তু সত্যিকারের বিজয়ী যখন তার আসল লোট্টো টিকিটটি নিয়ে সামনে আসেন তখন 'লোট্টো গ্রান' সুসানে হিন্টের কুকীর্তি ফাস হয়ে যায়। পরবর্তীতে আসল বিজয়ী এক বছর বাদে হার্ট অ্যাটাকে মারা যান। সুসানের স্বামী নিক রাশফোর্ড ফাইনালে পেনাল্টি মিস করার এক মিনিটের মধ্যেই তাঁকে উদ্দেশ্য করে বর্ণবিদ্বেষী টুইট করেন। পরে নিজের কৃতকর্মের অনুশোচনা করে ক্ষমা চেয়েও শেষ রক্ষা তিনি করতে পারেননি। নিক টুইট করেন, ' মার্কাস রাশফোর্ড এই এমবিইকে পুড়িয়ে দেওয়া উচিত বুঝলে। তুমি একজন নকল মানুষ। তোমার ব্যাগ গুছিয়ে তোমাকে তোমার দেশে পাঠানো উচিত।'

বন্ধ করুন