বাংলা নিউজ > ময়দান > ফুটবল > 'ফুটবলটা খাবারের মতন' :- সুসান, ইতালিতে 'নতুন' ঘরের সন্ধান আফগান মহিলা ফুটবলারের
আফগানিস্তান নাগরিকরা বিদেশের পথে (ছবি:নিউ ইয়র্ক টাইমস)
আফগানিস্তান নাগরিকরা বিদেশের পথে (ছবি:নিউ ইয়র্ক টাইমস)

'ফুটবলটা খাবারের মতন' :- সুসান, ইতালিতে 'নতুন' ঘরের সন্ধান আফগান মহিলা ফুটবলারের

  • হেরাট প্রদেশ তালিবানদের দখলে চলে যাওয়ার দুদিন পরে বাসটানের অধিনায়িকা ২১ বছর বয়সী সুসানের তরফ থেকে ফেসবুকের মাধ্যমে একটি মেসেজ পান ইতালিয় সাংবাদিক স্টেফানো লিবার্টি। সেখানে লেখা হয় ' স্যার আমরা বিপদের মধ্যে রয়েছি। আপনি কি আমাদের সাহায্য করতে পারেন?'

শুভব্রত মুখার্জি: আফগানিস্তানে এই মুহূর্তে রাজত্ব কার্যত দখল করে ফেলেছে তালিবানরা। জারি হয়েছে নানা কড়া নিয়ম। মহিলাদের খেলাধূলা কার্যত বন্ধ করে দেওয়া হয়েছে। প্রাণভয়ে অনেকেই দেশ ছেড়েছেন। আর যারা রয়ে গিয়েছেন তারাও কার্যত গৃহবন্দি। হেরাট প্রদেশের এক মহিলা ফুটবল দলে খেলতে এসেছিল ইতালিতে। আপাতত সেখানেই তাদের 'নতুন' ঘরের সন্ধান পেলেন তারা। এই মুহূর্তে ইতালিয়ান রেড ক্রসের দ্বারা পরিচালিত ইতালির অ্যাভেজানো প্রদেশের একটি ক্যাম্পে তাদের ঠাঁই হয়েছে।

হেরাট প্রদেশ তালিবানদের দখলে চলে যাওয়ার দুদিন পরে বাসটানের অধিনায়িকা ২১ বছর বয়সী সুসানের তরফ থেকে ফেসবুকের মাধ্যমে একটি মেসেজ পান ইতালিয় সাংবাদিক স্টেফানো লিবার্টি। সেখানে লেখা হয় ' স্যার আমরা বিপদের মধ্যে রয়েছি। আপনি কি আমাদের সাহায্য করতে পারেন?' উল্লেখ্য লিবার্টি এবং তার সতীর্থ মারিও পোয়েটা বাসটান প্রদেশের আফগান মহিলাদের এই ফুটবল দলটি নিয়ে একটি ডকুমেন্টরি ছবি করেছিলেন।

তালিবান শাসনের বিপদের কথা মাথায় রেখে তাই সুসানের তরফে প্রথমেই এই ইতালিয় সাংবাদিকদের সঙ্গে যোগাযোগ করা হয়। তাদের সাহায্যেই আপাতত নতুন ঘর পাওয়ার পাশাপাশি ফুটবলটুকুও চালিয়ে যাওয়ার স্বপ্নে বিভোর সুসানরা। সুসান জানান 'ফুটবলটা আমাদের কাছে খাবারের মতন। আমরা ভয়ে ছিলাম হয়তো আর কোনদিন খেলতেই পারবনা। ওদের শাসনে আমাদের অনুভূতি হত যেন প্রতিদিন আমরা মরে যাচ্ছি।' লিবার্টির সঙ্গে যোগাযোগের ১৩ দিন পরে সুসান ও তার দুই সঙ্গিনী ইতালি এসে পৌঁছান। তাদের বিমানের ব্যবস্থা করেছিলেন ইতালির দুই সাংবাদিক, এক ইতালিয় এনজিও, ইতালির আইনজীবীরা, দেশের সামরিক এবং বিদেশমন্ত্রী।

বন্ধ করুন