বাংলা নিউজ > ময়দান > ফুটবল > AFC Cup- কোন কোন কারণে এফসি নাসাফের কাছে হাফ ডজন গোলে হারল ATK মোহনবাগান?
এফসি নাসাফের বিরুদ্ধে এটিকে মোহনবাগান (ছবি: টুইটার এটিকে মোহনবাগান)
এফসি নাসাফের বিরুদ্ধে এটিকে মোহনবাগান (ছবি: টুইটার এটিকে মোহনবাগান)

AFC Cup- কোন কোন কারণে এফসি নাসাফের কাছে হাফ ডজন গোলে হারল ATK মোহনবাগান?

  • বুধবার রাতে নাসাফের সামনে কোনও প্রতিরোধই গড়তে পারল না এটিকে মোহনবাগান। শুধু তাই নয়, তিনবারের আইএসএল চ্যাম্পিয়নদের এতগুলি গোলহজম মানতে পারছেন না কেউ।

এএফসি কাপের চলতি মরশুমে টানা ভালো পারফরম্যান্স করার পরে কেন মুখ থুবড়ে পড়ল হাবাসের দল? কী কারণে টুর্নামেন্টের সেমিফাইনালে এসে উজবেকিস্তানের ক্লাব এফসি নাসাফের কাছে ৬-০ ব্যবধানের লজ্জার হারের সম্মুখীন হতে হল সবুজ-মেরুনকে? এএফসি কাপের সেমিফাইনালে কোন কোন ভুল করলেন এটিকে মোহনবাগানের কোচ হাবাস? এমনই সব প্রশ্ন ঘুরে বেড়াচ্ছে এটিকে মোহনবাগানের সমর্থকদের মনে। তারা কিছুতেই প্রিয় দলের এই হার মানতে পারছেন না। তাদের প্রশ্ন কী এমন ঘটল যে এ ভাবে দলকে হারতে হল। সমালোচকরা বলছেন ভাগ্য যদি খারাপ থাকত তাহলে ১০ গোলও হজম করতে হত রয় কৃষ্ণ, প্রীতম কোটালরা।

বুধবার রাতে নাসাফের সামনে কোনও প্রতিরোধই গড়তে পারল না এটিকে মোহনবাগান। শুধু তাই নয়, তিনবারের আইএসএল চ্যাম্পিয়নদের এতগুলি গোলহজম মানতে পারছেন না কেউ। এত শক্তিশালী একটা দলকে একেবারে ফুঁ মেরে উড়িয়ে দিল উজবেকিস্তানের এফসি নাসাফ। ঠিক কী কী কারণে এমন ভরাডুবি হল? এই প্রশ্নেরই উত্তর খুঁজে চলেছেন বাগান সমর্থকেরা। তবে এর মাঝেই লড়াইয়ে ফিরে আসার আশ্বাস দিল এটিকে মোহনবাগান।

যে যাই বলুক, এই লজ্জার হারের কারণ খুঁজছেন সকলে। কী বলছেন ফুটবল বিশেষজ্ঞরা! চলুন দেখে নেওয়া যাক এটিকে মোহনবাগানের এই হারের কয়েকটি কারণ।

১। খেলার শুরুতেই আত্মঘাতী গোল হজম করে বসে এটিকে মোহনবাগান। যার ফলে চাপে পড়ে যায় হাবাসের ছেলেরা। অন্যদিকে আত্মবিশ্বাস বেড়ে যায় নাসাফের। কিছু বোঝার আগেই ঘাড়ের উপর চেপে বসে নাসাফ। ফলে চাপ সামলাতে পারেনি এটিকে মোহনবাগান। 

২। প্রথমে গোল হজম করার পরে গতি বাড়িয়ে দিয়েছিল নাসাফ। ফলে তাদের খেলার ধরনই বুঝতে পারেননি এটিকে মোহনবাগানের ফুটবলাররা। যেই কারণে প্রথমার্ধেই পাঁচ গোল হজম করে এটিকে মোহনবাগান।

৩। এদিনের ম্যাচ দেখে বোঝা যাচ্ছিল প্রতিপক্ষকে নিয়ে সেইভাবে হোমওয়ার্ক করেননি হাবাস। যার প্রতি ফলন দেখা দিয়েছিল এদিনের ম্যাচে।

৪। এদিন ভুল স্ট্র্যাটেজি নিয়েছিলেন এটিকে মোহনবাগানের কোচ হাবাস। ডিফেন্সে তিন জন নিয়ে খেলা শুরু করেছিলেন তিনি। এদিন লং বলের ওপর জোর দিয়েছিলেন তিনি। সমালোচকরা মনে করেন হাবাসের অতিরিক্ত আত্মবিশ্বাস এটিকে মোহনবাগানকে এদিন ডুবিয়েছে। দলের অতিরিক্ত আত্মবিশ্বাস খেলার ওপর বেশ খানিকটা প্রভাব ফেলেছে।

৫। মাঠে নেমে প্রথম ৩০ মিনিট প্রতিপক্ষকে বুঝ নিতে চেয়েছিলেন হাবাস। কিন্তু সেখানেই ঘটে বিপত্তি। ওই সময়ের মধ্যে ৪টি গোল হজম করে বসে এটিকে মোহনবাগান।

বন্ধ করুন