বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Foreigners banned in State-District leagues: রাজ্য-জেলা লিগে সম্পূর্ণ নিষিদ্ধ বিদেশি ফুটবলার! সুবিধা হল ছোট-ছোট ক্লাবের?

Foreigners banned in State-District leagues: রাজ্য-জেলা লিগে সম্পূর্ণ নিষিদ্ধ বিদেশি ফুটবলার! সুবিধা হল ছোট-ছোট ক্লাবের?

রাজ্য-জেলা লিগে সম্পূর্ণ নিষিদ্ধ বিদেশি ফুটবলার। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ফেসবুক DHFC এবং টুইটার @IndianFootball)

ভারতীয় ফুটবলার তুলে আনার জন্য এবার থেকে আর শহর, জেলা এবং রাজ্য লিগের কোনও ডিভিশনে বিদেশি খেলানো যাবে না বলে জানিয়ে দিল সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। যা পুরুষ এবং মহিলা - উভয় লিগেই প্রয়োজ্য হবে।

ভালোমানের বিদেশি ফুটবলার খেলিয়ে ঘরোয়া লিগে বাজিমাতের দিন শেষ। ভারতীয় ফুটবলার তুলে আনার জন্য এবার থেকে আর শহর, জেলা এবং রাজ্য লিগের কোনও ডিভিশনে বিদেশি খেলানো যাবে না বলে জানিয়ে দিল সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। যা পুরুষ এবং মহিলা - উভয় লিগেই প্রয়োজ্য হবে। সেই মর্মে সব রাজ্যের অ্যাসোয়িয়েশনকে চিঠি পাঠিয়েছে এআইএফএফ। যে নিয়ম নয়া মরশুম থেকেই কার্যকর হতে চলেছে। সংশ্লিষ্ট মহলের মতে, শহর, জেলা ও রাজ্য লিগই হল আদতে ভারতীয় খেলোয়াড়দের সাপ্লাই লাইন। ওই স্তর থেকেই যে ভালো খেলোয়াড়রা উঠে আসবেন, তাঁরা পরবর্তীতে জাতীয় দলে খেলবেন। সেই সাপ্লাই লাইন যত শক্তিশালী হবে, তত লাভবান হবে ভারতীয় ফুটবল। বিদেশিরা খেলার ফলে সেই সাপ্লাই লাইনে কিছুটা নড়বড়ে ছিল।

নয়া সিদ্ধান্তের কারা লাভবান হবে?

সংশ্লিষ্ট মহলের মতে, সর্বভারতীয় ফুটবল ফেডারেশন যে সিদ্ধান্ত নিয়েছে, তার জেরে জোর ধাক্কা খাবে বড় ক্লাবগুলি। যে ক্লাবগুলির বাজেট বেশি হওয়ায় ভালোমানের বিদেশি খেলিয়ে বাজিমাত করত। সেখানে ছোট দলগুলিকে অসম লড়াইয়ের মুখে পড়তে হত। কারণ পশ্চিমবঙ্গ-সহ ভারতের ছোট দলগুলির হাতে কার্যত কোনও বাজেট থাকে না। নুন আনতে পান্তা ফুরিয়ে যাওয়ার জোগাড় হয় ওই ক্লাবগুলির। তার ফলে ভালোমানের বিদেশি সই করানোর প্রশ্নই উঠত না। অর্থাৎ কিছুটা হলেও যেন অর্থের জয় হত। অর্থাৎ বেশি অর্থ থাকলে ভালো বাজেটের দল তৈরি হবে। ভালো বিদেশি পাওয়া যাবে। জিতে নেওয়া যাবে লিগ।

কিন্তু এবার সেই ধারা পুরো পালটে যেতে চলেছে। বড় দলগুলির সঙ্গে ছোট দলগুলির ব্যবধান কিছুটা হলেও কমবে। তার ফলে লড়াইটা (কলকাতা লিগেই যেমন) আরও হাড্ডাহাড্ডি হবে। শুধু তাই নয়, সংশ্লিষ্ট মহলের মতে, এবার ‘স্পটার’-র ভূমিকা আরও বাড়বে। যেহেতু বিদেশি ছাড়াই খেলতে হবে, তাই বিভিন্ন জায়গায় অনামী প্রতিভাদের চিহ্নিত করতে ‘স্পটার’-রা থাকবেন। যা আরও বেশি সংখ্যক ভারতীয় ফুটবলার তুলে নিয়ে আসবে। যাঁরা হয়ত এতদিন কোনও মঞ্চে প্রমাণের সুযোগটুকুও পেতেন না।

আরও পড়ুন: মহিলা ফুটবলারদের ন্যূনতম ভাতা বেঁধে দিল AIFF, আসছেন আর্সেনালের প্রাক্তন কোচ

সংশ্লিষ্ট মহলের মতে, ভারতের উঠতি খেলোয়াড়দের আর্থিক দিক থেকেও এআইএফএফের সিদ্ধান্ত কার্যকরী হবে। ক্লাবগুলি যেহেতু বিদেশ নিতে পারবে না, তাই খরচও বাঁচবে। যা আদতে ভারতীয় ফুটবলারদের পকেটে ঢুকবে। দলে ভারতীয় ফুটবলারের সংখ্যাও বাড়বে। যাঁরা হয়ত টাকার অভাবে খেলা ছেড়ে দিতে বাধ্য হতেন, তাঁরা খেলা চালিয়ে যেতে পারেন বলেও সংশ্লিষ্ট মহলের মত। 

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

স্নেহাশিস-অর্পিতার বিয়েতে থাকছেন না সৌরভ! দাদা দ্বিতীয় বিয়ে নিয়ে অখুশি মহারাজ? তিন ফরম্যাটে ভারত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান কাদের? ‘‌এটা বাংলা-দেশের অস্তিত্ব রক্ষার সভা’‌, প্রস্তুতি দেখে ধর্মতলায় বার্তা মমতার বাংলাদেশে মহিলা T20 WC-এর নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন, পরিস্থিতিতে চোখ রাখছে ICC হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে পরিচালক অনিন্দিতা সর্বাধিকারী, হল অস্ত্রোপচার আগামিকাল কেমন কাটবে আপনার? ভাগ্য থাকবে কি পাশে? জানুন ২১ জুলাইয়ের রাশিফল NEET-র প্রশ্নফাঁসের ‘অলরাউন্ডার’, সেই ইঞ্জিনিয়ারকে ধরল CBI, জালে ২ MBBS পড়ুয়াও 'বাংলা ছাড়া যাব কোথায়...' মুম্বইয়ে কাজ নিয়ে যা বললেন টোটা শ্লীলতাহানির অভিযোগ ভুয়ো, অবসরপ্রাপ্ত বিচারপতির রিপোর্ট প্রকাশ করে দাবি রাজভবনের Champions Trophy 2025-এ কোনও হাইব্রিড মডেল হবে না…ভারতকে সতর্ক করলেন মহসিন নাকভি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.