বাংলা নিউজ > ময়দান > ফুটবল > দুই দশক ধরে যৌন নির্যাতন চালানোর অভিযোগ মেসি, জাভিদের প্রাক্তন বার্সা যুব কোচের বিরুদ্ধে
প্রাক্তন বার্সেলোনা যুব কোচ আলবার্ট বেনাইজেস। ছবি- টুইটার।

দুই দশক ধরে যৌন নির্যাতন চালানোর অভিযোগ মেসি, জাভিদের প্রাক্তন বার্সা যুব কোচের বিরুদ্ধে

  • বার্সেলোনার অ্যাকাডেমি লা মাসিয়ায় খেলা প্রায় ৬০জন প্রাক্তন ফুটবলার এই কোচের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ জানিয়েছেন।

শুভব্রত মুখার্জি

যে অ্যাকাডেমি থেকে জাভি, ইনিয়েস্তা, লিওনেল মেসির মতো কিংবদন্তি ফুটবলার উঠে এসেছেন, বার্সেলোনা তথা স্পেনের সেই বিখ্যাত লা মাসিয়া অ্যাকাডেমিতেই এবার যৌন কেলেঙ্কারির কালো ছায়া। অ্যাকাডেমির প্রাক্তন কোচে আলবার্ট বেনাইজেসের বিরুদ্ধে উঠেছে এই ভয়ানক অভিযোগ। যিনি ভবিষ্যৎ প্রজন্ম গড়ার কারিগর, সেই তার হাতেই যৌন নির্যাতনের শিকার হতে হয়েছে কিশোর, কিশোরীদের। তার বিরুদ্ধে যৌন হয়রানির গুরুতর অভিযোগ অভিযোগ এনেছেন লা মাসিয়ার বেশ কয়েকজন প্রাক্তন ফুটবলার।

এক স্থানীয় কাতালান সংবাদপত্র তাদের প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে। সেই প্রতিবেদনে দাবি করা হয়েছে ২০ বছর ধরে ক্লাবের একেবারে জুনিয়ার পর্যায়ের ফুটবলারদের (কিশোর-কিশোরী) যৌন নির্যাতন করেছেন বেনাইজেস। ১৯৯০ এর দশক থেকে ২০১১ সাল পর্যন্ত ক্লাবের জুনিয়ার ফুটবলের দেখভাল করার দায়িত্বে ছিলেন ৭১ বছর বয়সী বেনাইজেস। বার্সালোনার সভাপতি পদে জুয়ান লাপোর্তা নির্বাচিত হওয়ার পর গত এপ্রিলে আবার তাকে ফের ফিরিয়ে আনা হয়। 

কিন্তু অভিযোগ সামনে আসার পরে গত ২ ডিসেম্বর অ্যাকাডেমির দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন বেনাইজেস। ব্যক্তিগত কারণের জেরে পদত্যাগের সিদ্ধান্ত বলে তিনি উল্লেখ করেছিলেন। তবে জানা গিয়েছে অ্যাকাডেমির নিপীড়িত ৬০ জনের বেশি প্রাক্তন ফুটবলার বেনাইজেসের বিরুদ্ধে মুখ খুলেছেন। পুলিশের কাছেও এই বিষয়টি নিয়ে অভিযোগ করা হয়েছে। বিষয়টি আর ও ঘোরালো হয়েছে কারণ বেনাইজেসে স্বয়ং এই অভিযোগের বিষয়ের সত্যতা স্বীকার করেছেন বলে খবর । তিনি দুঃখ প্রকাশ করে বলেছেন, 'হ্যাঁ এইসব করায় আমি দুঃখিত। তবে মনে করিনা আমি ভুল করেছি। কাউকে কষ্ট দিইনি, যদি দিয়ে থাকি সেটা অনিচ্ছাকৃত।' তিনি নিজের পক্ষে সাফাই গেয়ে আরও যোগ করেছেন এখন নাকি তিনি এইসব করেননা।

বন্ধ করুন