বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > প্রয়াত প্রাক্তন ফুটবলার পরিমল দে, শোকজ্ঞাপন মুখ্যমন্ত্রীর

প্রয়াত প্রাক্তন ফুটবলার পরিমল দে, শোকজ্ঞাপন মুখ্যমন্ত্রীর

পরিমল দে। ফাইল ছবি

৮২ বছর বয়সে প্রয়াত হলেন ইস্টবেঙ্গলের প্রাক্তন ফুটবলার পরিমল দে। দীর্ঘদিন ধরেই রোগে ভুগছিলেন তিনি। মঙ্গলবার রাত ১২টা ১৫ মিনিট নাগাদ কসবায় নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কিংবদন্তি ফুটবলার।

প্রয়াত ইস্টবেঙ্গলের প্রাক্তন ফুটবলার পরিমল দে। ময়দানে ‘জংলাদা’ নামে পরিচিত ছিলেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। দীর্ঘদিন ধরেই রোগে ভুগছিলেন পরিমল। অ্যালঝাইমারে আক্রান্ত ছিলেন তিনি। কয়েদিন আগে হঠাৎ শারীরিক অবস্থার অবনতি ঘটে তাঁর। মঙ্গলবার রাত ১২টা ১৫ মিনিট নাগাদ কসবায় নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন লাল-হলুদের প্রাক্তন ফুটবলার। বুধবার তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। তাঁর প্রয়ানে শোকেয় ছায়া নেমে এসেছে ফুটবলমহলে।

১৯৭০ সালে ইস্টবেঙ্গল শিল্ড জেতে। সেই ফাইনালে লাল-হলুদের জয়ের পিছনে অন্যতম কারিগর ছিলেন পরিমল। ইরানের পাস ক্লাবের বিরুদ্ধে গোল করে ম্যাচ জেতান তিনি। পরিমলই সেই ম্যাচের একমাত্র ফুটবলার যিনি গোল করেন। তবে শিল্ডের ফাইনাল ম্যাচের শুরু থেকে খেলেননি তিনি। পরিবর্ত প্লেয়ার হিসাবে মাঠে নামেন। আর নামার পরই ইতিহাসে পাতায় নাম লেখান তিনি । শিল্ড জয়ের জন্যই এই ফরোয়ার্ডকে মনে রাখবেন ইস্টবেঙ্গল সমর্থকরা।

১৯৬৪ সালে উয়াড়ি থেকে ইস্টবঙ্গলে আসেন তিনি। ইস্টবেঙ্গলের হয়ে খেলেছেন ছয় বছর ধরে। এই ৬ বছরের মধ্যে অধিনায়কত্বও করেছেন ১৯৬৮ সালে। ২০১৪ সালে তাঁকে জীবনকৃতি সম্মান দেয় ইস্টবেঙ্গল ক্লাব। ২০১৮-১৯ সালে ‘বাংলার গৌরব' সম্মান প্রদান করে পশ্চিমবঙ্গ সরকার।

তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, 'বিশিষ্ট ফুটবলার পরিমল দে-র প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। ইস্টবেঙ্গল ক্লাবের প্রাক্তন অধিনায়ক কিংবদন্তি ফুটবলার পরিমল দে ময়দানে ‘জংলাদা’ ও ‘গ্ল্যামার বয়’ নামে পরিচিত ছিলেন। ১৯৭০ সালে আইএফএ শিল্ড ফাইনালে তিনি নায়কের ভূমিকা পালন করেছিলেন। পশ্চিমবঙ্গ সরকার তাঁকে ২০১৮-১৯ সালে ‘বাংলার গৌরব’ সম্মান প্রদান করে। এছাড়া তিনি ‘জীবনকৃতী’-সহ অজস্র সম্মানে ভূষিত হয়েছেন। তাঁর প্রয়াণে ক্রীড়া জগতের অপূরণীয় ক্ষতি হল। আমি পরিমল দের পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’ পরিমল দের মৃত্যুতে শোকপ্রকাশ করেছে ইস্টবেঙ্গল ক্লাবও। টুইট করে লাল হলুদ ক্লাব শোকজ্ঞাপন করেছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

গা ভরা সোনা! বিয়েতে কী কী গয়না পরেছিলেন তৃণমূল বিধায়ক কাঞ্চনের তৃতীয় বউ শ্রীময়ী বুধের গমনে তৈরি বিপরীত রাজযোগ, ৩ রাশির বাড়বে সৌভাগ্য, আসবে নতুন কাজে সুযোগ ‘শাহজাহানের জন্য উদ্বেগ, আর আমার…' ইডি হানার পর মমতা ভূমিকায় একরাশ অভিমান তাপসের ইংরেজদের মার খেয়েও হুংকার সারার, নজর কাড়লেন অ্যায় মেরে ওয়াতানের ট্রেলারে নেপালে এবার নয়া সরকার, ভেঙে পড়ল মাওবাদী কেন্দ্র-নেপালি কংগ্রেস জোট গল্প করতে করতেই নাচ! শাহরুখ-রিহানার যুগলবন্দিতে জমল জামনগরের অনুষ্ঠান T20 WC 2024: ভারত বনাম পাকিস্তান ম্যাচের টিকিটের দাম উঠেছে ১.৮৬ কোটি টাকা! ৫০-এ পা দিলেন সেলিম মার্চেন্ট! সোনু, বিশাল থেকে শানরা হাজির জন্মদিন পার্টিতে কুণাল ঘোষকে শোকজ করল তৃণমূল কংগ্রেস, তাপসের বাড়িতেই মিলল সেই চিঠি Anemia: নানা শরীরখারাপ লেগেই আছে? হয়তো শরীরে রক্ত কম বলে! এই লক্ষণগুলি আছে কি না দেখুন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.