বাংলা নিউজ > ময়দান > ফুটবল > কাতার বিশ্বকাপ ইস্যুতে ফরাসি পুলিশের প্রশ্নের মুখে প্রাক্তন ফিফা সভাপতি ব্লাটার
প্রাক্তন ফিফা সভাপতি সেপ ব্লাটার (ছবি:রয়টার্স)
প্রাক্তন ফিফা সভাপতি সেপ ব্লাটার (ছবি:রয়টার্স)

কাতার বিশ্বকাপ ইস্যুতে ফরাসি পুলিশের প্রশ্নের মুখে প্রাক্তন ফিফা সভাপতি ব্লাটার

  • ফ্রান্সের 'অ্যান্টি কোরাপশন' শাখার পুলিশের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হল ফিফার প্রাক্তন সভাপতি সেপ ব্লাটারকে।  অভিযোগ কাতারকে অসৎ উপায়ে বিশ্বকাপের আয়োজক দেশের অধিকার পাইয়ে দিতে মুখ্য ভূমিকা নিয়েছিলেন ব্লাটার।

শুভব্রত মুখার্জি: ফ্রান্সের 'অ্যান্টি কোরাপশন' শাখার পুলিশের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হল ফিফার প্রাক্তন সভাপতি সেপ ব্লাটারকে। অভিযোগ অবশ্যই কাতার বিশ্বকাপের ভোটের দুর্নীতি ও পয়সা খরচের মধ্যে দিয়ে ভোটের ফলাফলকে প্রভাবিত করা। অভিযোগ কাতারকে অসৎ উপায়ে বিশ্বকাপের আয়োজক দেশের অধিকার পাইয়ে দিতে মুখ্য ভূমিকা নিয়েছিলেন ব্লাটার।

৮৫ বছর বয়সী ব্লাটারকে খবর অনুযায়ী 'সাক্ষী' হিসেবে উপস্থিত করা হয়েছিল ফরাসি পুলিশের তরফে। তদন্তের ফোকাস রয়েছে এক নৈশভোজের পার্টির প্রতি। ২০১৯ সালের ২৩ শে নভেম্বর সেই পার্টির আয়োজন করা হয়েছিল তৎকালীন ফরাসি প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির তরফে। তৎকালীন উয়েফা প্রধান মিচেল প্লাতিনি এবং দুজন উচ্চপদস্থ কাতারি অফিসিয়াল সেই পার্টিতে উপস্থিত ছিলেন।

অভিযোগ সারকোজির অনুরোধে প্লাতিনি সেবার কাতারের পক্ষে ভোট করেছিলেন। আর ও একটি বিষয়ে তদন্ত হচ্ছে। সেই হল ২০১৮ রাশিয়া এবং ২০২২ কাতার বিশ্বকাপের টেলিভিশন স্বত্ত ৩০০ মিলিয়ন ইউএস ডলার এবং ১০০ মিলিয়ন ইউএস ডলার বোনাস হিসেবে দেওয়ার পরে দেওয়া হয়েছিল আল জাজিরাকে।জুরিখে সুইস পাবলিক প্রসিকিউটরের অফিসে ব্লাটারের শুনানি হয়েছে। ১৯৯৮-২০১৫ সাল পর্যন্ত ফিফার সভাপতি ছিলেন ব্লাটার। সেইসময় ২০১০ সালের ডিসেম্বরে কাতারকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব ভোটাভুটির মধ্যে দিয়ে দেওয়া হয়েছিল।

বন্ধ করুন