বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FRA vs AUS FIFA WC 2022: পিছিয়ে পড়েও ৪-১ জয় ফ্রান্সের, জোড়া গোল করে নজির জিহুর
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জোড়া গোল করে ফ্রান্সের হয়ে অঁরির সর্বোচ্চ গোলের রেকর্ড স্পর্শ করেন জিহু।

FRA vs AUS FIFA WC 2022: পিছিয়ে পড়েও ৪-১ জয় ফ্রান্সের, জোড়া গোল করে নজির জিহুর

অলিভিয়ের জিহুর জোড়া গোলের হাত ধরে বড় ব্য়বধানে জয় পায় ফ্রান্স। সেই সঙ্গে জিহু স্পর্শ করেন অঁরির রেকর্ড। ফ্রান্সের সর্বোচ্চ গোলস্কোরার হিসেবে অঁরির পাশে নাম লেখালেন জিহুও। ফ্রান্সের হয়ে দুই তারকার গোলসংখ্যা এখন ৫১টি করে। সেই সঙ্গে প্রথম ম্যাচে ৪-১ জয় ছিনিয়ে নিয়ে ৩ পয়েন্ট পকেটে পুড়ল ফ্রান্স। 

ফিফা বিশ্বকাপের ইতিহাসে তৃতীয় দল হিসেবে টানা দু’বার বিশ্ব জয়ের হাতছানি রয়েছে ফ্রান্সের সামনে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স তাদের প্রথম ম্যাচেই অবশ্য দাপট দেখাল। একাধিক চোটে জর্জরিত ফ্রান্স এ বার ভাঙা টিম নিয়েই বিশ্বকাপ অভিযান শুরু করেছে। সেটা মাথায় ছিল বলেই সম্ভবত, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শুরু দিকে কিছুটা নড়বড় করছিল তারা। যে কারণে ১০ মিনিটের মধ্যে গোলও খেয়ে যায় ফ্রান্স। কিন্তু ম্যাচ এগোলে ধীরে ধীরে নিজেদের ছন্দ ফিরে পায় ফ্রান্স। বিরতির আগেই তারা ২-১ এগিয়ে যায়। দ্বিতীয়ার্ধে হয় আরও ২টি গোল। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়াকে ৪-১ উড়িয়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের মতোই দাপটের সঙ্গে কাতার বিশ্বকাপে অভিযান শুরু করে ফ্রান্স।

23 Nov 2022, 02:52:33 AM IST

৪-১ জিতল ফ্রান্স

খেলা শেষের বাঁশি বাজালেন রেফারি। ৪-১ দুরন্ত জয় ছিনিয়ে নিল ফ্রান্স। শুরুতে নড়বড় করলেও তারা শেষ পর্যন্ত দুরন্ত প্রত্যাবর্তন করে। এবং প্রথম ম্যাচ থেকে ৩ পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে।

23 Nov 2022, 02:30:11 AM IST

৭ মিনিট ইনজুরি টাইম

ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা বিশ্বকাপের শুরুটা দাপটের সঙ্গেই করল। প্রথমে পিছিয়ে পড়েও দুরন্ত প্রত্যাবর্তন করে তারা। নির্দিষ্ট ৯০ মিনিটে খেলার ফল ফ্রান্সের পক্ষে ৪-১। ৭ মিনিট ইনজুরি টাইম দেওয়া হয়েছে।

23 Nov 2022, 02:28:31 AM IST

ফ্রান্সের পরিবর্তন

৮৯ মিনিটে জোড়া পরিবর্তন ফ্রান্সের। পাভার্ড এবং জিহুর পরিবর্তে নামেন যথাক্রমে কাউন্ডে এবং থুরাম।

23 Nov 2022, 02:26:54 AM IST

অস্ট্রেলিয়ার পরিবর্তন

৮৫ মিনিটে জোড়া পরিবর্তন করে অস্ট্রেলিয়া। অ্যাটকিনসন এবং আরভিনের জায়গায় নামেন যথাক্রমে ডিজেনেক এবং বাকুস।

23 Nov 2022, 02:17:39 AM IST

ফ্রান্সের পরিবর্তন

৭৭ মিনিটে ফ্রান্স দুটি পরিবর্তন করল। ডেম্বেলের পরিবর্তে নামলেন কোমান। শৌমেনির পরিবর্ত হিসেবে নামলেন ফোফানা।

23 Nov 2022, 02:13:27 AM IST

ফ্রান্সকে ৪-১ এগিয়ে দেওয়ার পাশাপাশি নজির জিহুর

৭১ মিনিটে দ্বিতীয় গোল জিহুর। ফ্রান্স ৪-১ এগিয়ে দিলেন তিনি। সেই সঙ্গে গড়ে ফেললেন নজির। স্পর্শ করলেন থিয়েরি অঁরিকে। ফ্রান্সের রেকর্ড গোলস্কোরার হিসেবে অঁরিকে স্পর্শ করলেন জিহু। দুই তারকার গোলসংখ্যা এখন ৫১।

23 Nov 2022, 02:06:15 AM IST

গোওওওওওললললল- ৩-১ করল ফ্রান্স

অস্ট্রেলিয়াকে চাপেই রেখেছে ফ্রান্স। কিছু কাউন্টার অ্যাটাকে উঠলেও, ফ্রান্সের দাপটে একটু গুটিয়েই গিয়েছে অজিরা। ফ্রান্স আক্রমণ চালিয়ে যাচ্ছে। ৬৮ মিনিটে ডেম্বেলে ডান দিক থেকে একটি লোভনীয় ক্রস বাড়ান। এবং এমবাপে দুই সেন্ট্রাল ডিফেন্ডারের মধ্যে দিয়ে হেড করে বল জালে জড়ান। ৩-১ এগিয়ে গেল ফ্রান্স।

23 Nov 2022, 01:54:53 AM IST

অস্ট্রেলিয়ার পরিবর্তন

৫৬ মিনিটে অস্ট্রেলিয়া টিমে পরিবর্তন। ডিউকের পরিবর্তে নামলেন কামিন্স।

23 Nov 2022, 01:45:16 AM IST

দ্বিতীয়ার্ধের খেলা শুরু

২-১ এগিয়ে থেকে দ্বিতীয়ার্ধে মাঠে নেমেছে ফ্রান্স। তবে গোলের ব্যবধান এমবাপেদের বাড়াতে হবে। তা না হলে কিন্তু চাপে পড়ে যেতে পারে ফ্রান্স। যেমন চাপে পড়েছে আর্জেন্তিনা।

23 Nov 2022, 01:30:41 AM IST

বিরতিতে ২-১ এগিয়ে ফ্রান্স

গুডউইন ৯ মিনিটে অস্ট্রেলিয়াকে চমকপ্রদ লিড এনে দেন, কিন্তু ফ্রান্স সাময়িক চাপে পড়লেও, তারা দুরন্ত প্রত্যাবর্তন করেন। এবং ২৭ মিনিটে ব়্যাবিয়ট সমতা ফেরান। এর পর ব়্যাবিয়টের পাস থেকে জিহুর দুরন্ত গোলে লিড পায় ফ্রান্স। জিহু তাঁর ৫০তম আন্তর্জাতিক গোল করে ফ্রান্সকে ২-১ এগিয়ে দেন।

23 Nov 2022, 01:22:37 AM IST

৬ মিনিট ইনজুরি টাইম

প্রথমার্ধের নির্দিষ্ট ৪৫ মিনিটের খেলা শেষ। ৬ মিনিট ইনজুরি টাইম দেওয়া হয়েছে।

23 Nov 2022, 01:21:49 AM IST

সহজ সুযোগ মিস করলেন গ্রিজম্যান

৪৩ মিনিটে এমবাপে ব্যাকহিল পাস দেন গ্রিজম্যানকে। কিন্তু সেই বল ধরে ঠিক করে লক্ষ্যে রাখতে পারেননি গ্রিজম্যান। তাঁর নিচু শট বেরিয়ে যায় মাঠের বাইরে। গোলের সুযোগ নষ্ট করে নিজের উপর বিরক্তি প্রকাশ করেন গ্রিজম্যান।

23 Nov 2022, 01:19:30 AM IST

চেনা ছন্দে ফ্রান্স

শুরুতে হোঁচট খেলেও, সময় গড়াতে ম্যাচের রাশ নিজেদের হাতে নিয়ে নেয় ফ্রান্স। ডান দিক থেকে ডেম্বেলের একটি ক্রস, যখন তিনি বেহিচকে কাটিয়ে এমবাপের কাছে যায়। তিনি সেই শট নিলে ডিফেন্ডারের গায়ে লেগে বল ফিরে আসলে জিহু সেটি ধরে গোলের জন্য এগোন। কিন্তু শেষ পর্যন্ত কিছু হয়নি।

23 Nov 2022, 01:07:56 AM IST

গোওওওওলললললল - ২-১ করলেন জিহু

ব়্যাবিয়টের পর জিহুর দুরন্ত গোল। ২-১ এগিয়ে গেল ফ্রান্স। ধীরে ধীরে নিজেদের হাতে খেলা নিচ্ছে ফ্রান্স। ব়্যাবিয়টের মাপা পাস ধরে জিহু অজি ডিফেন্স ভেদ করে জালে বল জড়ান। দেশের জার্সিতে গোলের হাফসেঞ্চুরি করে ফেললেন জিহু।

23 Nov 2022, 01:01:34 AM IST

গোওওওওলললললল - সমতা ফেরাল ফ্রান্স

২৭ মিনিটে আদ্রিয়েন ব়্যাবিয়টের গোলে সমতা ফেরাল ফ্রান্স। অস্ট্রেলিয়া কর্নার ডিফেন্ড করার পর থিও হার্নান্ডেজ বলটি বক্সে ফেরত পাঠান। অজি কিপার রায়ানকে বুড়ো আঙুুল দেখিয়ে ব়্যাবিয়ট হেড করে এগিয়ে দেন 

23 Nov 2022, 12:53:07 AM IST

লুকাসের চোট, পরিবর্তন ফ্রান্সের

চোট যেন পিছন ছাড়ছে না ফ্রান্সের। ১৩ মিনিটে চোট পেলেন লেফ্ট ব্যাক লুকাস হার্নান্ডেজ। পরিবর্তে নামানো হল লুকাসের ভাই থিও হার্নান্ডেজকে।

23 Nov 2022, 12:43:19 AM IST

গোওওওওললললললল অস্ট্রেলিয়ার

ম্যাচের ৯ মিনিটে ক্রেগ গডউইন দুরন্ত গোল। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বিরুদ্ধে ১-০ এগিয়ে গেল অস্ট্রেলিয়া। জঘন্য ডিফেন্স ফ্রান্সের।

23 Nov 2022, 12:33:52 AM IST

খেলা শুরু

চোটে জর্জরিত হলেও ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের সামনে অন্য লড়াই। একাদশের ফুটবলারদের নিজেদের প্রমাণ করার লড়াই দেশঁ-র সামেন ভাঙাচোরা টিম নিয়েই বাজিমাত করার লড়াই। আর সেই লড়াইয়ে প্রথম প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। যারা কিন্তু অঘটন ঘটালেও ঘটাতে পারে।

23 Nov 2022, 12:26:23 AM IST

দুই দলের প্রথম একাদশ

ফ্রান্সের প্রথম একাদশ: হুগো লরিস (গোলকিপার এবং অধিনায়ক), দায়ত উপমেকানো, ইব্রাহিমা কোনাতে, বেঞ্জামিন পাভার্ড, লুকাস হার্নান্ডেজ, আদ্রিয়েন ব়্যাবিয়ট, অরেলিয়েঁ শৌমেনি, আতোয়াঁ গ্রিজম্যান, উসমান ডেম্বেলে,কিলিয়ান এমবাপে, অলিভিয়ের জিহু।

অস্ট্রেলিয়ার প্রথম একাদশ: ম্যাথিউ রায়ান, নাথানিয়েল অ্যাটকিনসন, কাই রোয়েলস, ম্যাথিউ লেকি, অ্যারন মোই, রাইলি ম্যাকগ্রি, মিচেল ডিউক, আজিজ বেহিচ, হ্যারি সুতার, জ্য়াকসন আরভিন, ক্রেগ গডউইন।

22 Nov 2022, 11:58:00 PM IST

বিশ্বকাপের মূলপর্বে ওঠার লড়াইয়ে অস্ট্রেলিয়ার বাজিমাত

ফরাসিদের প্রথম ম্যাচের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া কিছুটা নাটকীয় ভাবে প্লে অফে পেরুকে হারিয়ে বিশ্বকাপের মূলপর্বে ওঠে। বিশ্বকাপে বরাবরই বেশ লড়াই করে থাকে ক্যাঙারুরা। ফরাসিদের বিরুদ্ধে কিন্তু কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারে অজিরা।

22 Nov 2022, 11:55:53 PM IST

স্ট্র্যাটেজি সাজাতেই হিমশিম দেশঁ

পল পোগবা, এনগোলো কন্তে থেকে করিম বেঞ্জেমা— চোট পেয়ে একাধিক তারকার বিদায়ে ফরাসি কোচের পরিকল্পনা অনেকটাই ধাক্কা খেয়েছে। জোড়াতালি দিয়ে রক্ষণের দুর্বলতা হয়তো দেশঁ ঢেকে ফেলতে সফল হবেন। মাঝমাঠ ও আক্রমণ ভাগের সমস্যা কী ভাবে দূর করবেন? প্রশ্ন উঠছে, মাঠে করিমের শূন্যস্থান পূরণ কাকে দিয়ে করাবেন ফরাসি কোচ? আতোয়াঁ গ্রিজম্যান দীর্ঘ দিন ধরেই ছন্দে নেই। অলিভিয়ের জিহুর বয়স এখন ৩৬। দেশঁ-র একমাত্র ভরসা এখন কিলিয়ান এমবাপে-ই।

বন্ধ করুন