বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > আফ্রিকান ও আরব দেশের স্বপ্ন ভেঙে দিল ফ্রান্স! মরক্কোকে হারিয়ে ফাইনালে এমবাপেরা

আফ্রিকান ও আরব দেশের স্বপ্ন ভেঙে দিল ফ্রান্স! মরক্কোকে হারিয়ে ফাইনালে এমবাপেরা

ফাইনালে জায়গা পাকা করার পরে ফ্রান্সের সেলিব্রেশন (ছবি-এপি)

ম্যাচের পঞ্চম মিনিটেই এগিয়ে গিয়েছিল ফ্রান্স। দলের হয়ে প্রথম গোলটি করেন থিও হার্নান্দেজ। এরপরে প্রথমার্ধে ১-০ গোলে এগিয়েছিল ফ্রান্স। ম্যাচের ৭৯তম মিনিটে দলের লিড দ্বিগুণ করে ফ্রান্স। এবার তাদের হয়ে দ্বিতীয় গোলটি করেন রান্ডাল কোলো মুয়ানি।

২০২২ ফিফা বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মরক্কোকে ২-০ গোলে হারিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স। এই জয়ের ফলে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে জায়গা নিশ্চিত করেছে তারা। ১৮ ডিসেম্বর (রবিবার) কাতারের লুসাইল স্টেডিয়ামে আর্জেন্তিনার মুখোমুখি হবেন এমবাপেরা। বিশ্বকাপের ইতিহাসে চতুর্থবারের মতো ফাইনালে উঠেছে ফ্রান্স। তারা ১৯৯৮ এবং ২০১৮ সালে চ্যাম্পিয়ন হয়েছিল। একই সময়ে, ২০০৬ সালে, তারা ইতালির কাছে পরাজিত হয়েছিল।

কাতারে অনুষ্ঠিত ২০২২ ফিফা বিশ্বকাপে মরক্কোকে হারিয়ে আফ্রিকান ও আরব দেশগুলোর স্বপ্ন যেন ভেঙে দিল ফ্রান্স। মরক্কো প্রথম আফ্রিকান দল যারা বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিল। শনিবার (১৭ ডিসেম্বর) তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে খেলতে নামবে তারা। জয় দিয়ে টুর্নামেন্ট শেষ করার সুযোগ থাকবে তাদের। যেটি নতুন ইতিহাস হতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

আরও পড়ুন… লুসাইল স্টেডিয়ামের আট তলা থেকে পড়ে মারা গেলেন নিরাপত্তা কর্মী

ফ্রান্সের হয়ে দুটি গোল করেন থিও হার্নান্দেজ ও রান্ডাল কোলো মুয়ানি। এই ম্যাচে গোল করতে পারেননি কিলিয়ান এমবাপা, গ্রিজম্যান, অলিভিয়ের জিরুড এবং উসমানে দেম্বেলের মতো তারকা খেলোয়াড়রা। এদিনের ম্যাচের পঞ্চম মিনিটেই এগিয়ে গিয়েছিল ফ্রান্স। দলের হয়ে প্রথম গোলটি করেন থিও হার্নান্দেজ। হার্নান্দেজ মরোক্কোর গোলরক্ষক বুনুর কাছে গিয়ে গোলের দরজা খুলে দেন। এরপরে প্রথমার্ধে ১-০ গোলে এগিয়েছিল ফ্রান্স। ম্যাচের ৭৯তম মিনিটে দলের লিড দ্বিগুণ করে ফ্রান্স। এবার তাদের হয়ে দ্বিতীয় গোলটি করেন রান্ডাল কোলো মুয়ানি। বিকল্প হিসেবে মাঠে নেমেছিলেন তিনি। নামার মাত্র ৪৪ সেকেন্ডের মাথায় বলটি জালে জড়িয়ে দেন তিনি। তবে এদিন দারুণ লড়াই করেছিল মরক্কো। কিন্তু শেষ পর্যন্ত তারা গোলে বল জড়াতে ব্যর্থ হন। বলা ভালো ফ্রান্সের রক্ষণের কাছে আটকে যায় মরক্কোর আক্রমণ।

আরও পড়ুন… টিকিট কেটেও নিজেদের দেশের ঐতিহাসিক ম্যাচ মাঠে বসে দেখতে পাবেন না মরক্কোর বহু সমর্থক

২০০২ সালের পর প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপে একটি দল পরপর দুটি ফাইনাল খেলবে। এরপর টানা তৃতীয়বারের মতো ফাইনাল খেলছিল ব্রাজিল। ১৯৯৪ সালের পর ১৯৯৮ ও ২০০২ সালে শিরোপা খেলায় জায়গা করে নিয়েছিল তারা। ব্রাজিল ১৯৯৪ এবং ২০০২ সালে চ্যাম্পিয়ন হয়েছিল। ফ্রান্স ১৯৯০ সালের পর ইউরোপের প্রথম দল যারা পরপর দুটি ফাইনালে অংশ নেবে। জার্মানি ১৯৮২, ১৯৮৬ এবং ১৯৯০ সালে ফাইনাল খেলেছিল।

যে দলগুলো পরপর দুই বা তার বেশিবার ফাইনালে উঠেছে-

ইতালি: ১৯৩৪, ১৯৩৮

ব্রাজিল: ১৯৫৮, ১৯৬২

নেদারল্যান্ডস: ১৯৭৪, ১৯৭৮

জার্মানি: ১৯৮২, ১৯৮৬, ১৯৯০

আর্জেন্তিনা: ১৯৮৬, ১৯৯০

ব্রাজিল: ১৯৯৪, ১৯৯৮, ২০০২

ফ্রান্স: ২০১৮, ২০২২

 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আবেগের চাপে অসুস্থ হয়ে পড়ছেন! এই কাজ করলে আরও বিপদে পড়বেন IPL 2024 Final: চলুন এক নজরে দেখে নেওয়া KKR-এর রোড টু ফাইনালের যাত্রা দীপিকা প্রেগন্যান্ট, রণবীর কি এখনই হচ্ছেন ‘শক্তিমান’? মুখ খুললেন মুকেশ খান্না ‘আমাদের ছাড়া তুমি ভালো নেই জানি…', মায়ের ঘাটকাজ, শ্রাদ্ধ সারলেন ‘মিঠাই’এর তোর্সা বুধের বৃষে গমন, ৩ রাশিকে দেবে কষ্ট, চাকরি ও অগ্রগতিতে আসবে বাধা তৃতীয় শিরোপা জয়ের লক্ষ্য KKR, SRH-এর- কোন ৫ প্লেয়ার বদলাতে পারেন IPL ফাইনালের রং প্রায় সব পুরুষের অণ্ডকোষে রয়েছে এই মারাত্মক জিনিস! কী হতে পারে এর ফলে ছক ছিল অন্য! কেন প্ল্যান বদল?আনোয়ারুল খুনে ভারতে এবার বাংলাদেশের গোয়েন্দারা নিজের কেন্দ্রে আগলে রাখতে ভোট দিতে গেলেন না বিজেপি প্রার্থী সৌমিত্র খাঁ সাইক্লিক্যাল হরমোনাল মাথাব্যথা কী? কেন এমন হয়

Latest IPL News

শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কাণ্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.