বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ফরাসি তারকা গ্রিজম্যান এবং দেম্বেলের বর্ণবিদ্বেষী মন্তব্যে উত্তাল সোশ্যাল মিডিয়া
উসমান দেম্বেলে ও আতোয়াঁ গ্রিজম্যান। ছবি- ইন্সটাগ্রাম (দেম্বেলে)।
উসমান দেম্বেলে ও আতোয়াঁ গ্রিজম্যান। ছবি- ইন্সটাগ্রাম (দেম্বেলে)।

ফরাসি তারকা গ্রিজম্যান এবং দেম্বেলের বর্ণবিদ্বেষী মন্তব্যে উত্তাল সোশ্যাল মিডিয়া

  • এর আগেও ২০১৭ সালে যেমন খুশি সাজো পার্টিতে কৃষাঙ্গ সেজে তীব্রভাবে সমালোচিত হন গ্রিজম্যান।

কথায় আছে খারপ সময় কখনও বলে আসে না এবং যখন আসে বড় পরীক্ষা নেয়। ফরাসি ফুটবলের চিত্রটাও যেন এখন অনেকটা সেরকমই। সুইজারল্যান্ডের বিরুদ্ধে তারকা ফুটবলারদের পরিবারের মধ্যে ঝামেলায় পল পোগবােদের শিবির যেন এখন ফুটন্ত আগ্নেয়গিরি। এর পর গোদের ওপর বিষফোঁড়ার মতো এসে জুটেছে নতুন ঝামেলা।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এক ভিডিয়ো ভাইরাল হয়েছে যেখান ফরাসি দলের দুইতারকা উসমান দেম্বেলে ও আতোয়াঁ গ্রিজম্যানের নিজেদের মধ্যে কথোপকথোন ঘিরে উঠেছে সমালোচনার ঝড়। তাঁদের বৈষম্যমূলক মন্তব্য নিয়ে উত্তাল সোশ্যাল মি়ডিয়া।

ভিডিয়োয় দেখা যাচ্ছে এশিয়ান টেকনিশিয়ানদের উদ্দেশ্যে বৈষম্যমূলক মন্তব্য করছেন দেম্বেলে। টেকনিশিয়ানদের ভাষা, তাঁদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে তাঁকে, ‘এটা কী ধরনের ভাষা?’, ‘তোমাদের দেশ কি টেকনোলজির দিক থেকে উন্নত?’, ‘এতগুলো কুৎসিত মুখ শুধুমাত্র তুমি পেএস (প্রো এভোলিউশান সকার) খেলবে বলে কাজ করছে, তোমার লজ্জা করছে না?’ ইত্যাদি একাধিক মন্তব্য করতে শোনা যায়। গ্রিজম্যানের কথা শোনা না গেলেও তাঁকে পুরো ভিডিওটিতে দেম্বেলের মন্তব্যগুলিকে উপভোগ করে হাসতে দেখা যায়।

গ্রিজম্যানের চুল দেখে যে এটি সাম্প্রতিক ভিডিয়ো নয়, তা স্পষ্টতই বোঝা যাচ্ছে। ফরাসি জাতীয় দলের পাশপাশি ক্লাবস্তরে দুই ফ্রেঞ্চ ফরোয়ার্ডই বার্সোলোনার হয়ে খেলেন। বার্সার স্পনসর রাকুতেন আবার একটি জাপানি সংস্থা। সুতরাং, বার্সা দলের হয়ে খেলার সময়ই যে এই ভিডিওটি করা হয় তা মোটামুটি স্পষ্ট। এর আগেও বৈষম্যমূলক কার্যকলাপের জন্য সমালোচিত হন গ্রিজম্যান। সেই ক্ষেত্রে ক্ষমা চেয়ে নেন তিনি। তবে এই ভিডিয়ো প্রমাণ করে, সেটি প্রথম এবং একমাত্রবার ছিল না। 

বন্ধ করুন