বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ফেব্রুয়ারি থেকে অনূর্ধ্ব-২৩ ISL শুরু করতে চায় FSDL
আইএসএল ট্রফি (ছবি:টুইটার)
আইএসএল ট্রফি (ছবি:টুইটার)

ফেব্রুয়ারি থেকে অনূর্ধ্ব-২৩ ISL শুরু করতে চায় FSDL

জুনিয়র ফুটবলারদের জন্য ফেব্রুয়ারি থেকে শুরু হতে পারে অনূর্ধ্ব-২৩ ISL

দেশের তরুণ ফুটবলারদের তুলে আনার ভাবনা থেকেই আইএসএল-এর শুরু করেছিল এফএসডিএল। তবে এখনও পর্যন্ত সেভাবে তরুণ ফুটবলার তুলে আনার কাজে সফল হতে পারেনি এফএসডিএল। তাই এবার ফেব্রুয়ারি থেকে অনূর্ধ–২৩ আইএসএল করার পরিকল্পনা নিচ্ছে এফএসডিএল। তাদের লক্ষ্য ভারতের প্রতিভাবান ফুটবলারদের খুঁজে বের করা। 

তবে এখনও পর্যন্ত আইএসএলের কোনও দলকেই এই বিষয়ে কোনও সরকারি বার্তা দেওয়া হয়নি। এফএসডিএল কর্তারা আপাতত জুনিয়র ইন্ডিয়ান সুপার লিগ নিয়ে অঙ্ক কোষছেন। ফলে কোনও দলই সরকারি ভাবে কোনও দল গঠন করতে পারছে না। একমাত্র হায়দরাবাদ এফসি এবং বেঙ্গালুরুর এফসির রিজার্ভ দল থাকার জন্য, অনূর্ধ্ব–২৩ আইএসএল খেলার জন্য নতুন করে আর দল গঠন করতে হবে না। কিন্তু সমস্যায় পড়বে কলকাতার দুই প্রধান এটিকে মোহনবাগান আর এসসি ইস্টবেঙ্গল। 

সিনিয়র দলের আইএসএল করতে গিয়ে দেখা যাচ্ছে, জুনিয়র প্রতিভাবান ফুটবলাররা সেভাবে সুযোগ পাচ্ছেন না। যার প্রভাব পড়ছে ভারতীয় দলে। কারণ, সব ভারতীয় ফুটবলারই চাইছেন, আইএসএল খেলতে। সে ইন্ডিয়ান অ্যারোজ হোক, কিংবা রিলায়েন্স অ্যাকাডেমি। কিংবা আই লিগের কোনও জুনিয়র ফুটবলার। একটু ভাল খেলে ফেললেই, আইলিগ ছেড়ে আইএসএল খেলার জন্য উদগ্রীব হয়ে উঠছেন। আর আইএসল শুরু হলেই সারা বছর রিজার্ভ বেঞ্চে। এভাবে সারা বছর মাঠের বাইরে বসে থাকলে, পারফরম্যান্সেও প্রভাব পড়তে বাধ্য। আর এসব কারণেই এফএসডিএল কর্তৃপক্ষ নিজেদের মধ্যে এক আলোচনায় ঠিক করেছে, অনূর্ধ্ব–২৩ ফুটবলারদের নিয়ে ইন্ডিয়ান সুপার লিগ করা হবে। জুনিয়র ইন্ডিয়ান সুপার লিগ করার পাশাপাশি আইএসএলের দ্বিতীয় পর্বের ক্রীড়াসূচী তৈরি করতে রীতিমতো সমস্যা হচ্ছে এফএসডিএলের।

বন্ধ করুন