বাংলা নিউজ > ময়দান > ফুটবল > সবার আগে কাতার বিশ্বকাপের টিকিট পেয়ে গেল জার্মানি
বিশ্বকাপের টিকিট পাকা করল জার্মানি (ছবি:টুইটার)
বিশ্বকাপের টিকিট পাকা করল জার্মানি (ছবি:টুইটার)

সবার আগে কাতার বিশ্বকাপের টিকিট পেয়ে গেল জার্মানি

  • ২০২২ কাতার বিশ্বকাপের ছাড়পত্র পেল জার্মানি। প্রথম ফুটবল দল হিসেবে বিশ্বকাপের টিকিট পেয়ে গেল জার্মানরা। নর্থ ম্যাসিডোনিয়াকে ৪-০ গোলে উড়িয়ে দিল জার্মানি।

একের পর এক আক্রমণেও প্রতিপক্ষ গোলরক্ষকের বাধা টপকাতে পারছিল না জার্মানি। বাধা হয়ে ছিল পোস্টও। সেই দলই বিরতির পর গোল উৎসবে মাতল। অন্য ম্যাচের ফলও এলো পক্ষে। নর্থ মেসিডোনিয়াকে হারিয়ে প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

এদিন ২০২২ কাতার বিশ্বকাপের ছাড়পত্র পেল জার্মানি। প্রথম ফুটবল দল হিসেবে বিশ্বকাপের টিকিট পেয়ে গেল জার্মানরা। নর্থ ম্যাসিডোনিয়াকে ৪-০ গোলে উড়িয়ে দিল জার্মানি। ২০২২ কাতার বিশ্বকাপের ইউরোপ অঞ্চলের বাছাইয়ের ‘জে’ গ্রুপের ম্যাচে সোমবার রাতে প্রতিপক্ষের মাঠে ৪-০ গোলে জিতেছে টমাস মুলাররা। 

জোড়া গোল করেন টিমো ওয়ের্নার, একটি করেন কাই হার্ভেত্‍জ ও জামাল মুসিয়ালা। প্রথম দুই গোলে সহায়তা করে বড় অবদান রাখেন টমাস মুলার। গত মার্চে এই মেসিডোনিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে ২-১ গোলে হেরেছিল জার্মানি। সেই ক্ষতে এবার প্রলেপ দিল তারা। হান্স ফ্লিকের কোচিংয়ে বাছাইয়ে পাঁচ ম্যাচ খেলে পাঁচটিতেই জিতল তারা। এদিনের ম্যাচে ৭৪ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য মোট ২৪টি শট নিয়েছিল জার্মানরা। যার ১০টিই ছিল লক্ষ্যে।  

এদিন ম্যাচের চারটি গোলই হয় খেলার দ্বিতীয়ার্ধে। খেলার ৫০ মিনিটে কাই হার্ভেত্‍জ গোল করে প্রথমে এগিয়ে দেন জার্মানিকে। ৭০ আর ৭৩ মিনিটে জোড়া গোল করেন টিমো ওয়ের্নার। ৮৩ মিনিটে জামাল মুসিয়ালা জার্মানির হয়ে শেষ গোলটি করেন। ৮টা ম্যাচের মধ্যে ৭টাতেই জিতেছে জার্মানি। ৮ ম্যাচে ২১ পয়েন্ট পেয়ে বিশ্বকাপের ছাড়পত্র পেয়ে গেলেন ওয়ের্নাররা।

একদিকে জার্মানি যখন বিশ্বকাপের টিকিট পেয়ে গেল তখন অন্যদিকে প্লে অফ নিশ্চিত করল রাশিয়া আর ক্রোয়েশিয়া। স্লোভাকিয়ার সঙ্গে ২-২ ড্র করল ক্রোয়েশিয়া। স্লোভাকিয়ার বিরুদ্ধে পিছিয়ে থাকলেও ফ্রি-কিক থেকে লুকা মদ্রিচের  গোলে ম্যাচ অমীমাংসিত করে ক্রোটরা। অন্যদিকে স্লোভেনিয়াকে (Slovenia) ২-১ গোলে হারাল রাশিয়া। পরের মাসে রাশিয়াকে হারালেই কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেলবে ক্রোয়েশিয়া।

বন্ধ করুন