বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Qatar WC শেষ হওয়ার আগেই ৩২টি ক্লাব নিয়ে বিশ্বকাপের কথা ঘোষণা ফিফা প্রেসিডেন্টের

Qatar WC শেষ হওয়ার আগেই ৩২টি ক্লাব নিয়ে বিশ্বকাপের কথা ঘোষণা ফিফা প্রেসিডেন্টের

ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।

ক্লাব বিশ্বকাপ প্রতি বছরই হয়। কিন্তু সেটা হয় ছোট আকারে। গত পনেরো মরশুমে সাতটি দল নিয়ে অনুষ্ঠিত হয় ক্লাব বিশ্বকাপ। তবে এ বার ২০২৫ সাল থেকে নতুন করে ৩২টি দল নিয়ে হবে ক্লাব বিশ্বকাপ। এক মাস ধরে চলবে এই টুর্নামেন্ট। প্রতি বছরের বদলে চার বছর অন্তর আয়োজন করা হবে ক্লাব বিশ্বকাপের।

কাতারে ২০২২ ফিফা বিশ্বকাপের ক্লাইম্যাক্স একেবারে শেষ পর্যায়ে চলে এসেছে। আর একটি ম্যাচের পর নির্ধারণ হয়ে যাবে, কারা হবে বিশ্ব চ্যাম্পিয়ন! ১৮ ডিসেম্বর রবিবার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্স এবং আর্জেন্তিনার মধ্যে মহারণ। ফুটবল সমর্থকেরা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স এবং লিওনেল মেসির নেতৃত্বাধীন আর্জেন্তিনার মধ্যে একটি হাড্ডাহাড্ডি লড়াইয়ের প্রত্যাশা করছে পুরো ফুটবল বিশ্ব। টুর্নামেন্টের ইতিহাসে তৃতীয় বারের মতো শিরোপা কারা জিতবে? তা নিয়ে জল্পনা তুঙ্গে!

এর মাঝেই ক্লাব বিশ্বকাপ নিয়ে নতুন ঘোষণা করলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। ক্লাব বিশ্বকাপ প্রতি বছরই হয়। কিন্তু সেটা হয় ছোট আকারে। গত পনেরো মরশুমে সাতটি দল নিয়ে অনুষ্ঠিত হয় ক্লাব বিশ্বকাপ। তবে এ বার ২০২৫ সাল থেকে নতুন করে ৩২টি দল নিয়ে হবে ক্লাব বিশ্বকাপ। এক মাস ধরে চলবে এই টুর্নামেন্ট। প্রতি বছরের বদলে চার বছর অন্তর আয়োজন করা হবে ক্লাব বিশ্বকাপের।

আরও পড়ুন: FIFA WC 2022-এর পুরস্কারমূল্য শুনলে চোখ ছানাবড়া হবে, লজ্জা পাবে IPL,অলিম্পিক্সও

কাতারে সংবাদ সম্মেলনে ফিফা সভাপতি জানিয়েছেন, ‘২০২৫ সালে নতুন ফিফা ক্লাব বিশ্বকাপ হবে ৩২ দলের। এটাও বিশ্বকাপের মতোই টুর্নামেন্টে পরিণত হবে। এই টুর্নামেন্ট সফল হলে বিশ্বকাপের মতোই ৪ বছর অন্তর অন্তর এই ধরনের টুর্নামেন্টের আয়োজন করা হবে।’

এখন ক্লাব বিশ্বকাপ চলে ১০ দিন, খেলে সাতটি মহাদেশের ক্লাব। উত্তর আমেরিকা, এশিয়া, ওশেনিয়া এবং আফ্রিকা মহাদেশের সর্বসেরা দল কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়। বিজয়ী দু’টি দলের বিরুদ্ধে সেমিফাইনালে খেলা হয় ইউরোপ এবং দক্ষিণ আমেরিকার বিজয়ী দলের। সেই দুই ম্যাচের বিজয়ী খেলে ফাইনাল।

আরও পড়ুন: প্রথম বার গোল্ডেন বুটের লড়াইয়ে একই ক্লাবের দুই তারকা!মেসি না এমবাপে- জিতবেন কে?

ইংল্যান্ডের একাধিক সংবাদমাধ্যমের খবর, ইউরোপীয় ক্লাবগুলি এই প্রস্তাব খারিজ করে দিয়েছে। প্রথমত, সেই সময়ে রমরমিয়ে চলে চ্যাম্পিয়ন্স লিগ এবং বিভিন্ন দেশের ঘরোয়া লিগ। কী ভাবে আরও একটি নতুন প্রতিযোগিতার জন্য সময় বের করা যাবে, তা নিয়ে সমস্যা দেখা দিতে পারে।

দ্বিতীয়ত, কী ভাবে ক্লাবগুলি যোগ্যতা অর্জন করবে তা জানানো হয়নি। যোগ্যতা অর্জনের জন্যেও যদি নতুন কোনও প্রতিযোগিতায় নামতে হয়, তা হলে ক্লাবগুলি অংশগ্রহণ করবেই না।

২০২১-এ ২৪ দলের ক্লাব বিশ্বকাপ হওয়ার কথা ছিল। কোভিডের কারণে তা বাতিল হয়। তবে ক্লাব বিশ্বকাপ নিয়ে কিন্তু ফিফা সঠিক ভাবে কোনও পরিকল্পনার কথা বলত পারেনি। তা ছাড়া, কিছু দিন আগে ‘সুপার লিগ’ বলে যে নতুন প্রতিযোগিতার আয়োজন করার কথা বলা হয়েছিল, ফিফার নতুন প্রতিযোগিতা তারই প্রতিফলন হিসেবে মনে করা হচ্ছে।

পরের বছর ক্লাব বিশ্বকাপ হবে মরক্কোয়। সেই বিশ্বকাপে যোগ্যতা অর্জন করেছে রিয়াল মাদ্রিদ, সিয়াটল সাউন্ডার্স, ওয়াইদাদ কাসাব্লাঙ্কা এবং অকল্যান্ড সিটি। প্রতিযোগিতাটি সাধারণত ডিসেম্বরে হলেও এ বার হবে আগামী ১ ফেব্রুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

EPL 2023 (Bournemouth vs Manchester City) Live Updates: ‘স্বামী হিসাবে আমার খামতি কোথায়?’ ডিভোর্সের পর কিরণকে প্রশ্ন আমিরের, কী জবাব দেন চোট সারিয়ে ইস্টবেঙ্গলে ফিরছেন অজি ডিফেন্ডার, বিদেশির কোটা পূরণ, খেলবেন কী ভাবে? উচ্চমাধ্যমিকে সাংবাদিকতা পরীক্ষার প্রশ্ন কেমন হল? কঠিন হয়েছে? জানালেন শিক্ষক ১লা মার্চই বাংলায় ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, কমিশনের নজরে সন্দেশখালিও জোর করে বিয়ে, উচ্চমাধ্যমিক পরীক্ষার মধ্যেই আত্মঘাতী আলিপুরদুয়ারের ছাত্রী ঘূর্ণাবর্ত, পশ্চিমী ঝঞ্ঝার দাপট! বৃষ্টি বহু রাজ্যে, বাংলায় রবিবারও কি বর্ষণ? ভারতের জ্যোতির মুখোমুখি বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ! কোথায় সাক্ষাৎ করলেন দু'জনে কলসি কাঁখে গৃহেপ্রবেশ 'কথা'র, কেমন হল সুস্মিতার নতুন বাড়ি? 'ঈশ্বরের কাছে যত বেশি...' কেক নয়, কৃষ্ণের প্রসাদ খেয়ে জন্মদিন পালন সৌমিতৃষার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.