বাংলা নিউজ > ময়দান > ফুটবল > কড়া ট্যাকলে ISL-কে পিছনে ফেলে এক নম্বর হতে পারে I-League, কারণ জেনে নিন
আই লিগ ও আইএসএলের ট্রফি।

কড়া ট্যাকলে ISL-কে পিছনে ফেলে এক নম্বর হতে পারে I-League, কারণ জেনে নিন

  • ফেডারেশনের খসড়া সংবিধান গৃহীত হলে দেশের প্রধান ফুটবল লিগের মর্যাদা হারাতে পারে ISL।

ইন্ডিয়ান সুপার লিগ নয়, সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের নতুন খসড়া সংবিধানে আই লিগকেই ভারতের প্রধান ফুটবল লিগের মর্যাদা দেওয়ার কথা জানানো হয়েছে। এই মুহূর্তে আইএসএল দেশের এক নম্বর ফুটবল লিগ হলেও অচিরেই বদলে যেতে পারে ছবিটা।

তিন সদস্যের কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সের তৈরি খসড়া সংবিধানের চূড়ান্ত কপি বুধবারই রাজ্য সংস্থাগুলিতে পাঠিয়ে দেওয়া হয়েছে। ফিফাতেও পাঠানো হয়েছে কপি। তাতে বলা হয়েছে যে, সেটাই ভারতের প্রধান ফুটবল লিগ হবে, যেটা সরাসরি ফেডারেশনের নিয়ন্ত্রণে থাকবে।

আরও পড়ুন:- FIFA-কে AIFF-এর সংবিধানের চূড়ান্ত খসড়া পাঠাল প্রশাসক কমিটি CoA

খসড়া সংবিধানে বলা হয়েছে, শীর্ষস্থানীয় ফুটবল লিগের অর্থ, যেটার স্বীকৃতি ও স্বত্ব থাকবে ফেডারেশনের হাতে। পরিচালিত হবে ফেডারেশন দ্বারা। সরাসরি তত্বাবধান করবে এআইএফএফ। যেখানে অবনমবন ও পরবর্তী লিগ থেকে যোগ্যতা অর্জনের ব্যবস্থা থাকবে এবং এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগের টিকিট অর্জনের জন্য এএফসি নির্দেশিত সব যোগ্যতামান পূরণ করবে।

আরও পড়ুন:- কলকাতা লিগে খেলতে আগ্রহী ইস্টবেঙ্গল, তবে খেলার জন্য চাইবে বাড়তি সময়

সুতরাং, যদি অপরিবর্তিতভাবে খসড়া সংবিধান সুপ্রিম কোর্টে যায়, তবে ২০০৮ সাল থেকে শুরু হওয়া আই লিগই দেশের প্রধান ফুটবল লিগের মর্যাদা পেতে পারে। কেননা, আই লিগ সরাসরি অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন দ্বারা পরিচালিত হয় এবং সেখানে অবনমন ও প্রোমোশনের নিয়ম মানা হয়।

বন্ধ করুন