বাংলা নিউজ > ময়দান > ফুটবল > দার্জিলিং গোল্ড কাপ ও কোচবিহার কাপের মতো টুর্নামেন্ট ফের চালু করার উদ্যোগ IFA-র
সোমবার আইএফএ-র ফিন্যান্স কমিটির বৈঠকে একগুচ্ছ প্রস্তাব গৃহিত হয়েছে।

দার্জিলিং গোল্ড কাপ ও কোচবিহার কাপের মতো টুর্নামেন্ট ফের চালু করার উদ্যোগ IFA-র

  • ২০২২ সালে বাংলার ফুটবলের বিভিন্ন বিষয়ে উন্নয়নের ইস্যুকে সামনে রেখে ফিন্যান্স কমিটির বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মহিলা লিগ,বেনিভোলেন্ট ফান্ড, ঐতিহাসিক প্রতিযোগিতাগুলো পুনরায় শুরু করা সহ একাধিক সিদ্ধান্ত গৃহিত হয়েছে।

শুভব্রত মুখার্জি: সোমবার ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের (আইএফএ) ফিন্যান্স কমিটির বৈঠকে একগুচ্ছ প্রস্তাব গৃহিত হয়েছে। মূলত ঘরোয়া ফুটবলের বিভিন্ন দিককে মাথায় রেখে। পাশাপাশি দার্জিলিং গোল্ড কাপ ও কোচবিহার কাপের মতো টুর্নামেন্ট ফের চালু করার উদ্যোগ নিতে চলেছে আইএফএ।

 ২০২২ সালে বাংলার ফুটবলের বিভিন্ন বিষয়ে উন্নয়নের ইস্যুকে সামনে রেখে এই বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মহিলা লিগ,বেনিভোলেন্ট ফান্ড, ঐতিহাসিক প্রতিযোগিতাগুলো পুনরায় শুরু করা সহ একাধিক সিদ্ধান্ত গৃহিত হয়েছে।

আইএফএ তাদের সাম্প্রতিক বিভিন্ন কার্যকলাপে অভিনব ভাবনা চিন্তার ছাপ রেখেছে। কী ভাবে বিভিন্ন উপায়ে আইএফএর রোজগার বাড়ানো যেতে পারে, সেই বিষয়েও কাজ শুরু হয়েছে। আইএফএর ইতিহাসে প্রথম বার কোন মেট্রো স্টেশনের নাম রাজ্যের ফুটবল সংস্থার নামে করা হয়েছে। সেই আইএফএ-র তরফেই এ বার একগুচ্ছ সমাজ কল্যাণমূলক কর্মসূচির পাশাপাশি ফুটবলের বিভিন্ন দিক নিয়ে নানা কর্মসূচি নিয়েছে।

আইএফএর ফিন্যান্স কমিটির মিটিংয়ে সব থেকে উল্লেখযোগ্য যে বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে তা হল মহিলা ফুটবল লিগে খেলার জন্য ক্লাবগুলিকে এফিলিয়েশন ফি দিতে হতে পারে। এই বিষয়ে প্রস্তাব পেশ করা হয়েছে। সেই অর্থ মহিলা ফুটবলের উন্নতি,পরিকাঠামোর উন্নয়নে ব্যবহার করার ভাবনা চিন্তা রয়েছে। এ ছাড়া ফুটবলারদের বেনিভোলেন্ট ফান্ড থেকে প্রতি বছর পঞ্চাশ জন দুঃস্থ ফুটবলার ও রেফারিকে ১০০০০ টাকা আর্থিক সহায়তা দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জন্য একটি কমিটি গড়া হবে। যারা সমস্ত দিক খতিয়ে দেখে স্বচ্ছতা বজায় রেখে প্রাপকদের তালিকা তৈরি করবে। নতুন অ্যাম্বুলেন্স কেনা হবে। বন্ধ হয়ে যাওয়া ঐতিহ্যবাহী দার্জিলিং গোল্ড কাপ ও কোচবিহার কাপের মত টুর্নামেন্ট ফের চালু করার উদ্যোগও নেওয়া হচ্ছে আইএফএর তরফে।

বন্ধ করুন