বাংলা নিউজ > ময়দান > ফুটবল > সাফ কাপ জেতা এমন বড় কোন কৃতিত্ব নয়, স্বীকার করলেন ভারতীয় কোচ ইগর স্টিমাচের
সাফ চ্যাম্পিয়নশিপ জয়ী ভারতীয় ফুটবল দল। ছবি- টুইটার (@IndianFootball)। 
সাফ চ্যাম্পিয়নশিপ জয়ী ভারতীয় ফুটবল দল। ছবি- টুইটার (@IndianFootball)। 

সাফ কাপ জেতা এমন বড় কোন কৃতিত্ব নয়, স্বীকার করলেন ভারতীয় কোচ ইগর স্টিমাচের

  • নেপালকে ৩-০ গোল হারিয়ে ভারত অষ্টমবার সাফ চ্যাম্পিয়ন হয় ভারত।

মলদ্বীপে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে নেপালকে ফাইনালে ৩-০ গোলে হারিয়ে রেকর্ড অষ্টমবার চ্যাম্পিয়ন হয় ভারতীয় ফুটবল দল। তবে এই খেতাব জয় এমন কিছু আহামারি ব্যাপার বা সাফল্য বলে মনে করছেন না ভারতীয় দলের কোচ ইগর স্টিমাচ। এই জয় শুধুমাত্র দক্ষিণ এশিয়ায় ভারত যে বেশ শক্তিশালী, সেটাই প্রমাণ করে বলে তাঁর দাবি।

এক ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে স্টিমাচ বলেন, ‘আমি এটাকে এমন কিছু বড় সাফল্য বলে মনে করিনা। ভারত সাফে খেললে তার থেকে খেতাব জয়টাই আশা করা হয়। এই ফলাফল শুধুমাত্র এই টুর্নামেন্টে আমাদের দাপটের পরিচয়বাহক। এশিয়ার এই অঞ্চলে আমি বরাবরই ভাল দল হিসাবে পরিচিত। এই জয়ের সুবাদে আমরা নিজেদের পরের পর্যায়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে আত্মবিশ্বাস পাব এই যা।’

টুর্নামেন্টে মাত্র পাঁচ দল অংশগ্রহণ করে। সুতরাং, স্টিমাচের কথায় খুব একটা ভুলত্রুটি খুঁজে পাওয়া বেশ চাপের ব্য়াপার। উপরন্তু, শুরুতে ১০ জনের বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিরুদ্ধে ড্র করে বরং ভারত প্রবল সমালোচনার মুখই পড়ে। সেই কারণেই দলের সাফল্য লাভের যে দারুণ প্রত্যাশার চাপ ছিল তা এই খেতাব জয়ে একটু হলেও কমবে বলে মনে করেন স্টিমাচ।

‘প্রথম দুই ম্যাচের পর আমরা একটু মুশকিল অবস্থায়ই ছিলাম, কিন্তু ফলাফল ছাড়া বাকি ম্যাচগুলিতেও একই ভাবে জয়েক লক্ষ্যেই আমরা মাঠে নেমেছিলাম। যথেষ্ট পরিমাণে শুটিং, পাসিং এবং খেলোয়াড়দের মুভেমেন্ট, সবেই মনোভাব একইরকম ছিল পার্থক্য বলতে আমরা কখনোও গোল দিয়েছি, কখনো আবার তা করতে ব্যর্থ হয়েছি। সেই কারণেই ফলাফল পাওয়ার জন্য আমাদের ওপর চাপ ছিল। কিন্তু যেভাবে আমরা এর মোকাবিলা ভালভাবেই করেছি। দিনের শেষে খেতাব জেতাটা ভীষণ দরকারি ছিল।’ দাবি স্টিমাচের। ভারতের পরের লক্ষ্য আসন্ন ফেব্রুয়ারিতে এশিয়ান কাপের তৃতীয় কোয়ালিফায়ার রাউন্ডের ম্যাচ জেতা।

বন্ধ করুন