বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Asian Cup 2024: এশিয়ান কাপের পরই ভারতীয় ফুটবল দলের কোচের পদ ছাড়বেন স্টিমাচ

Asian Cup 2024: এশিয়ান কাপের পরই ভারতীয় ফুটবল দলের কোচের পদ ছাড়বেন স্টিমাচ

ভারতীয় ফুটবল দলের কোচ ইগর স্টিমাচ (ছবি:আইএএনএস)

আগামী বছর জানুয়ারিতে দোহায় অনুষ্ঠিত হতে চলেছে এশিয়ান কাপ। আর সেই টুর্নামেন্টের পরই সুনীল ছেত্রীদের কোচের পদ থেকে সরে দাঁড়াবেন ইগর স্টিমাচ। এমনটাই জানিয়েছেন তিনি। 

ভারতীয় ফুটবল দলের কোচ তিনি। তাঁর নেতৃত্বে অনেক সফলতা পেয়েছে ভারতীয় ফুটবল দল। তবে এবার কোচের দায়িত্ব থেকে সরতে চলেছেন ইগর স্টিমাচ। নিজেই জানিয়েছেন এই কথা। আগামী বছর জানুয়ারিতে অনুষ্ঠিত হতে চলা এশিয়ান কাপের পরে দায়িত্ব ছাড়বেন তিনি।

২০১৯ সালে ভারতীয় পুরুষ ভারতীয় ফুটবল দলের কোচ হয়ে আসেন যুগোস্লোভিয়ার হয়ে অনূর্ধ্ব-২০ ফিফা চ্যাম্পিয়নশিপে দলের সদস্য। ক্রোয়েশিয়ার হয়েও খেলেছেন তিনি। ১৯৯৮ সালে ক্রোয়েশিয়ার বিশ্বকাপ দলের অংশ ছিলেন ইগর। নিজের ফুটবল কেরিয়ারে স্পেনের কাডিজ এবং ইংল্যান্ডে ডার্বি কাউন্টি এবং ওয়েস্টহ্যাম ইউনাইটেড সহ বিভিন্ন ক্লাবের হয়ে খেলেছেন স্টিমাচ। একজন ম্যানেজার হিসেবে স্টিমাচ ২০১২ থেকে ২০১৩ সাল পর্যন্ত ক্রোয়েশিয়ার জাতীয় দলের দায়িত্বও সামলেছেন। তারপর ২০১৯ সালে ভারতীয় পুরুষ দলের প্রধান কোচ হিসেবে নির্বাচিত করা হয় তাঁকে।

প্রথমবারের চুক্তি শেষ হওয়ার পর তাঁর অধীনে ভারতীয় দলের পারফরম্যান্সের উপর ভিত্তি করে পরবর্তী এশিয়ান কাপ পর্যন্ত তাঁর চুক্তি নবীকরণ করা হয়। সেই চুক্তি শেষ হতে চলেছে আগামী বছর। তাঁর আগেই স্টিমাচ জানিয়ে দেন, তিনি আর ভারতীয় দলের কোচ হিসাবে থাকবেন না। ইগর বলেন, 'এশিয়ান কাপের ফলাফল যাই হোক না কেন, আমি এরপর আর ভারতের কোচ থাকবো না। পাঁচ বছরে আমরা সকলে মিলে ভারতীয় ফুটবলের কিছু উন্নতি করতে পেরেছি। তবে কিছু জিনিসের পরিবর্তন হতে অনেক সময় লাগতে পারে, যার জন্য আমার অপেক্ষা করা সম্ভব নয়। সবসময় ভারতীয় ফুটবলের ভালো চাইব। আরও উন্নতি করুক ভারতীয় ফুটবল। তবে আমি এশিয়ান কাপের পর আর এই দায়িত্ব পালন করব না।'

চলতি বছরেই এশিয়ান কাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল চিনে। তবে তা পিছিয়ে আগামী বছর জানুয়ারিতে দোহায় অনুষ্ঠিত হবে। ইতিমধ্যেই এই টুর্নামেন্টের জন্য ইগরের নেতৃত্বে প্রাথমিক প্রস্তুতিও শুরু করে দিয়েছে ভারতীয় দল। মনিপুরে অস্থায়ী শিবির তৈরি করে ২৩ জনের প্রাথমিক দল তৈরি করার প্রক্রিয়া শুরু হয়েছে। এইবারেও ভারত সুনীল ছেত্রীকে সামনে রেখেই এই টুর্নামেন্টে ঝাপাবে বলেই মনে করা হচ্ছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মন খুলে হাসুন, আর হাসতে হাসতে জানুন হাসির উপকারিতা পরপর দু'দিন সোনার দাম বৃদ্ধির পর আজ স্বস্তি, কলকাতায় আজ হলুদ ধাতুর দর কত? রিল বানানোর নেশায় হাতির একেবারে কাছাকাছি চলে গিয়েছিল যুবক, তারপর যা ঘটল... Navel Care: এইভাবে তেল দিন নাভিতে, শরীরে ম্যাজিক ঘটবে আজ জুনের দুর্গাষ্টমীতে ভাগ্য খুলছে বহু রাশির! ইচ্ছাপূরণ, বিদেশযাত্রায় লাকি কারা? ‘অহংকারী হয়ে উঠেছিল, ২৪১-এ থামিয়ে দিয়েছেন রাম!’ মত আরএসএস নেতা ইন্দ্রেশ কুমারের জিতেও শান্তি নেই, গদ্দারদের নিয়ে তৃণমূলের অন্দরে ক্ষোভ জেলায় জেলায় কাটবে শনির ফাঁড়া! অবশেষে ঝড়-বৃষ্টি হবে কলকাতায়, কবে থেকে পারদ নামবে শহরে? স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ চটজলদি পেট ভরে, তবু এই পাঁচটি কারণে রোজ খাওয়া যায় না ইনস্ট্যান্ট নুডুলস

T20 WC 2024

স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.