বাংলা নিউজ > ময়দান > ফুটবল > স্টিম্যাচের মেয়াদ বাড়ার দিনেই খারাপ খবর, আর I-League খেলবে না ইন্ডিয়ান অ্যারোজ
ফেডারেশনে নতুন কমিটি আসার পর প্রথম বার টেকনিক্যাল কমিটির বৈঠক।

স্টিম্যাচের মেয়াদ বাড়ার দিনেই খারাপ খবর, আর I-League খেলবে না ইন্ডিয়ান অ্যারোজ

  • ইন্ডিয়ান অ্যারোজকে আই লিগ থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিল ফেডারেশনের নতুন টেকনিক্যাল কমিটি। ২০১০ সাল থেকে আই লিগে অংশ নিত ফেডারেশনের দল ইন্ডিয়ান অ্যারোজ। ইন্ডিয়ান অ্যারোজ দলের পেছনে যে পরিমাণে টাকা খরচ হত, সেটা এ বার থেকে কাজে লাগানো হবে দেশের নতুন এলিট ইয়ুথ লিগে।

একটা সময়ে ইগর স্টিম্যাচকে কোচ রাখা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল। তবে ক্রোট কোচের অধীনেই এশিয়ান কাপের মূলপর্বে ওঠে ভারত। যে কারণে সুনীল ছেত্রীদের কোচ হিসেবে মেয়াদ বাড়ানো হল স্টিম্যাচের। ২০২৩ এশিয়া কাপ পর্যন্ত তাঁর চুক্তি বাড়ানোর প্রস্তাব দিল ফেডারেশনের টেকনিক্যাল কমিটি। সোমবার ফেডারেশনের কার্যকরী কমিটির সভায় এই প্রস্তাবে সিলমোহর পড়বে।

নতুন কমিটি গঠিত হওয়ার পর রবিবার দুপুরে কলকাতার একটি পাঁচতারা হোটেলে প্রথম টেকনিক্যাল কমিটির বৈঠক হল। কলকাতাতেই ফেডারেশনের টেকনিক্যাল কমিটির বৈঠক হয়। টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান আইএম বিজয়নের নেতৃত্বে এই বৈঠক হয়।

এ ছাড়াও উপস্থিত ছিলেন ডেপুটি চেয়ারম্যান মনোরঞ্জন ভট্টাচার্য, ক্লাইম্যাক্স লরেন্স, হরজিন্দর সিং, অরুণ মালহোত্রা, ইউজিনসন লিংডো এবং পিঙ্কি বোম্পাল মাগার। কোচিংয়ের মান বাড়ানো নিয়েও এ দিনের মিটিংয়ে দীর্ঘক্ষণ আলোচনা হয়। বয়সভিত্তিক লিগে ভারতীয় কোচদের সুযোগ দেওয়া বাধ্যতামূলক করে দিতে চায় টেকনিক্যাল কমিটি। যাতে বেশি অভিজ্ঞতা সঞ্চয় করতে পারে ভারতীয় কোচরা।

আরও পড়ুন: কল্যাণের কাজের খুঁত ধরা শুরু করলেন, সচিবের নিয়োগ অবৈধ বলে দাবি বাইচুংয়ের

এ দিকে ইন্ডিয়ান অ্যারোজকে আই লিগ থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিল ফেডারেশনের নতুন টেকনিক্যাল কমিটি। ২০১০ সাল থেকে আই লিগে অংশ নিত ফেডারেশনের দল ইন্ডিয়ান অ্যারোজ। এএফসি লাইসেন্সিং ক্রাইটেরিয়া পূরণ করতে সমস্যায় পড়তে হচ্ছে অ্যারোজকে। ইন্ডিয়ান অ্যারোজ দলের পেছনে যে পরিমাণে টাকা খরচ হত, সেটা এ বার থেকে কাজে লাগানো হবে দেশের নতুন এলিট ইয়ুথ লিগে। তৃণমূল স্তর থেকে ফুটবলার তুলে আনতে এই এলিট ইয়ুথ লিগের ভাবনা।

এ ছাড়াও ফোকাস করা হবে মহিলা ফুটবলেও। মেয়েদের জাতীয় দলের কথা মাথায় রেখে টেকনিক্যাল কমিটির বৈঠকে দেশজুড়ে মহিলা কোচের সংখ্যা বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। মহিলাদের সিনিয়র জাতীয় দল এবং মহিলা ফুটবলের উন্নতির স্বার্থে নতুন পরিকল্পনা চাওয়া হয়েছে।

আরও পড়ুন: বাংলার তারকা ফুটবলার AIFF প্রেসিডেন্ট হওয়ার পরেই, ভিয়েতনাম সফরের টিম বাঙালি শূন্য

সোমবার শহরের এক পাঁচতারা হোটেলে ফেডারেশনের কার্যকরী কমিটির বৈঠক। সেই বৈঠকেই আলোচ্য বিষয়গুলো তুলে ধরবে টেকনিক্যাল কমিটি। এ দিকে রবিবার সকালে রাজারহাটে ফেডারেশনের এক্সিলেন্স সেন্টার পরিদর্শন করেন কার্যকরী কমিটির সদস্যরা। ফেডারেশনের ওই সেন্টারকে আরও কি ভাবে উন্নতি করা যায় তা নিয়ে কার্যকরী কমিটির বৈঠকে আলোচনা হবে।

টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান বিজয়ন বলেন, ‘টেকনিক্যাল কমিটির প্রথম বৈঠকে ফুটবল সম্প্রদায় থেকে এতগুলো পরিচিত মুখ দেখে আমি উদ্বেলিত। ফেডারেশনের টেকনিক্যাল বিষয়গুলো প্রাক্তন ফুটবলাররা দেখছে ভেবে ভালো লাগছে। আমাদের বৈঠক ফলপ্রসূ হয়েছে। আশা করছি, আমাদের সিদ্ধান্তগুলো ভারতীয় ফুটবলকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে।’ প্রসঙ্গত, ডুরান্ড কাপের ফাইনাল দেখতে যাওয়ার আগে সভাপতি কল্যাণ চৌবের সঙ্গেও আলোচনায় বসে ফেডারেশনের টেকনিক্যাল কমিটি।

বন্ধ করুন