বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > কথার খেলাপ স্টিম্যাচের, পদত্যাগ করছেন না! সরাতে গেলে ক্ষতিপূরণ প্রায় ৩ কোটি টাকা

কথার খেলাপ স্টিম্যাচের, পদত্যাগ করছেন না! সরাতে গেলে ক্ষতিপূরণ প্রায় ৩ কোটি টাকা

কাতারের বিপক্ষে হারের মুখে ভারতীয় দলের কোচ ইগর স্টিম্যাচ। ছবি- রয়টার্স (REUTERS)

কথা রাখছেন না ইগর স্টিম্যাচ। আগে বলেছিলেন দলকে ফিফা বিশ্বকাপের যোগ্যতা অর্জনপর্বের তৃতীয় রাউন্ডে না তুলতে পারলে পদত্যাগ করবেন, যদিও নিজের অবস্থান বদল করছেন তিনি, আপাতত থাকছেন কোচ। এআইএফএফও আপাতত বিপুল ক্ষতিপূরণের কথা ভেবে সরাতে পারছে না স্টিম্যাচকে।

সাম্প্রতিককালে চূড়ান্ত ব্যর্থ হয়েছে ভারতীয় ফুটবল দল। এএফএসি এশিয়ান কাপে লজ্জার হার হোক বা এশিয়াম গেমসে ভারতের বিদায়। কিংবা সম্প্রতি ফিফা বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচেও দেশের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে হার। কুয়েতের মতো ক্রমতালিকায় পিছনে থাকা দলের বিরুদ্ধেও ঘরের মাঠে জিততে পারেনি ব্লু টাইগার্সরা। গত ম্যাচে কাতারের বিপক্ষেও হেরেছে ভারত। এতদিন ধরে কোচিং করিয়ে ভারতীয় দলকে একটা সম্মানজনক জায়গায় আনতে ব্যর্থ হয়েছেন কোচ ইগর স্টিম্যাচ, ক্রমেই ভারতের পারফরমেন্স খারাপ হচ্ছে। যদিও দলের ব্যর্থতার পরেও চুক্তির জেরে নিজের পদেই বহাল থাকতে চলেছেন ক্রোয়েশিয়ার এই কোচ। তাঁকে অপসারণ করতে গেলে বড় আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে এআইএফএফকে, তাই এযাত্রায় হয়ত চাকরি বেঁচে গেল তাঁর।

আরও পড়ুন-গৃহযুদ্ধ মার্কিন ক্রিকেটে! জাহাঙ্গিরের শূন্য নিয়ে মস্করা বাদ পড়া ক্রিকেটারের, প্রতিবাদ নাইট প্রাক্তনীর

শেষ কয়েকমাসে বারবার বলেছিলেন, দলকে তিনি ফিফা বিশ্বকাপের যোগ্যতা অর্জনপর্বের ম্যাচে তৃতীয় রাউন্ডে তুলবেনই। কিন্তু প্রতিযোগিতার শেষে দেখা যাচ্ছে, তৃতীয় রাউন্ড তো দূরের কথা, ভারতীয় দলের ছয় ম্যাচে সম্মিলিত পয়েন্ট সংখ্যা মাত্র পাঁচ। এর মধ্যে একটি ম্যাচে তাঁরা কুয়েতের বিপক্ষে জিতেছিল আওয়ে গেমে। এছাড়া আর কোনও ম্যাচেই জয়ের মুখ দেখেনি স্টিম্যাচের দল। কাতারের বিপক্ষে নিঃসন্দেহে ভালো ফুটবল খেলেও রেফারির ভুল সিদ্ধান্তে ম্যাচ হাতছাড়া হয় ভারতের, কিন্তু কোচের পরিকল্পনায় আদৌ কোনও প্ল্যান বি তৈরি ছিল কিনা, সেই নিয়েও প্রশ্ন রয়েছে।

আরও পড়ুন-‘এভাবে ছিটকে যাওয়া লজ্জার,ফিফার উচিত নজর দেওয়া’! রেফারিং নিয়ে ক্ষোভ উগরে দিলেন স্টিম্যাচ

অনেকে ভেবেছিলেন, দলকে ফিফা বিশ্বকাপের যোগ্যতা অর্জনপর্বের তৃতীয় রাউন্ডে তুলতে না পারলে হয়ত তিনি পদত্যাগ করবেন, কিন্তু কোথায় কি? নিজে তো তিনি ছাড়বেনই না, এমন কি এআইএফএফকে যদি তাঁকে অপসারিত করতে হয়, সেক্ষেত্রেও বিপুল ক্ষতিপূরণ দিতে হবে তাঁকে, সেই অঙ্ক প্রায় ৩৬০০০০ ইউএস ডলার, ভারতীয় মূল্যে প্রায় ৩ কোটি টাকা। এআইএফএফের এক কর্তা জানিয়েছেন, স্টিম্যাচ নাকি বলেছেন, দলের মধ্যে এখন সাহস এসেছে এবং ইতিবাচক মানসিকতা এসেছে, তাই তিনি কোচ হিসেবে এখন দলের সঙ্গেই থাকবেন। অর্থাৎ দল ছাড়ার কোনও ইচ্ছা নেই তাঁর। স্টিম্যাচ অবশ্য আগে বলেছিলেন, দলকে তৃতীয় রাউন্ডে নিয়ে যেতে না পারলে তিনি সরে দাঁড়াবেন। যদিও এখন আর নিজের অবস্থানে টিকে থাকছেন না ক্রোয়েশিয়ার হাইপ্রোফাইল এই কোচ।

আরও পড়ুন-দু নৌকায় পা দিয়ে মোহনবাগানকে ঝুলিয়ে রেখেছেন ম্যাকলারেন, সৌদির দিকে ঝুঁকে!

২০২৬ সালের জুন মাস পর্যন্ত ইগর স্টিম্যাচের সঙ্গে চুক্তি রয়েছে ভারতীয় ফুটবল ফেডারেশনের। ফলে এর মধ্যে তাঁকে বুঝিয়ে যদি পদত্যাগ করার জন্য রাজি করাতে না পারেন ফেডারেশন কর্তারা, তাহলে তাঁকে সরানো মুশকিল। কারণ বড় অঙ্কের ক্ষতিপূরণের চিন্তা মাথায় রয়েছে এআইএফএফের। এদিকে সেপ্টেম্বরে ত্রিদেশীয় এক প্রতিযোগিতা আয়োজন করতে পারে ভারত, অক্টোবরে মার্ডেকা কাপে খেলার কথা ছাংতে, শুভাশিসদের। অন্যদিকে কাতার বিরুদ্ধে রেফারির মারাত্মক ভুলের জন্য ফিফাকে চিঠি লিখেছেন ফেডারেশন সভাপতি। বিষয়গুলোর নজর দেওয়ার পাশাপাশি রেফারির ভুল সিদ্ধান্তে শিকার হওয়ার দলগুলোর জন্যেও আলাদা কোনও পরিকল্পনা নিতে বলেছেন তিনি। যাতে অতিরিক্ত পয়েন্ট বা অন্য কোনও অ্যাডভান্টেজ দিয়ে সেই দলের ক্ষতি পূরণ করে দেওয়া হয়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত? 20 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 142/6

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.