বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ফি ছাড়াই I-League জয়ী দল সুযোগ পাবে ISL-এ, বদলাচ্ছে ঘরোয়া ফুটবল ক্যালেন্ডার

ফি ছাড়াই I-League জয়ী দল সুযোগ পাবে ISL-এ, বদলাচ্ছে ঘরোয়া ফুটবল ক্যালেন্ডার

আইএসএল ট্রফি। ছবি- আইএসএল।

আট মাসের ফুটবল মরশুমের শুরুটা হওয়ার কথা ডুরান্ড কাপ দিয়ে।

এই সপ্তাহের শেষেই এক অত্যন্ত প্রতিযোগিতামূলক আই লিগ শেষ হতে চলেছে। খেতাবি লড়াইয়ে থাকা দুই দল মহামেডান স্পোর্টিং ও গোকুলাম কেরালার মধ্যেকার ম্যাচ দিয়েই পাওয়া যাবে লিগ বিজেতাদের। একদিকে যেমন প্রথম দল হিসাবে আই লিগ খেতাব ডিফেন্ড করার সুযোগ রয়েছে গোকুলামের কাছে, তেমনই প্রথম খেতাব জয়ের হাতছানি মহামেডানের কাছেও।

তবে এইসবের মধ্যেও একটি বড় প্রশ্ন ঘোরাফেরা করছিল ভারতীয় ফুটবল মহলে। আই লিগ জয়ীরা কি আদতেও আইএসএলে খেলতে পারবেন? গোকুলামের প্রেসিডেন্ট প্রবীণের দাবি পূর্ব পরিকল্পনা অনুযায়ী ২০২২-২৩ সালের আই লিগ চ্যাম্পিয়ন দলের আইএসএল খেলার কথা থাকলেও, সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের তরফে গত তিন বছরে আর সে নিয়ে কিছুই জানানো হয়নি। তবে সকলকে আশ্বস্ত করলেন ফেডারেশন সেক্রেটারি কুশল দাস

কুশল সাফ জানিয়ে দিলেন, পূ্র্ব পরিকল্পনা মতোই সবকিছু হবে। তিনি বলেন, ‘রোডম্যাপ তো তৈরিই আছে এবং কথামতো ২০২৩ সালে আইলিগ জয়ী দল ফ্রাঞ্চাইজি ফি ছাড়াই আইএসএলে খেলার প্রমোশন পাবে। ২০২৩-২৪ মরশুম থেকে আইএসএলে প্রমোশন-রেলিগেশন থাকবে। এই নিয়ে নিয়ে এএফসির আলোচনাসভায় (২০১৯ অক্টোবর) সব ক্লাবই উপস্থিত ছিল। ফেডারেশনের তরফে সেই পরিকল্পনা বদল করার কোনও কথাই হয়নি।’ পরের মরশুমের ক্যালেন্ডারের ড্রাফটও এই মাসের মধ্যেই তৈরি হয়ে যাবে বলে জানান তিনি।

পাশাপাশি ভারতীয় ফুটবল মরশুমের দৈর্ঘ্য নিয়েও বহুদিন ধরেই জল্পনা-কল্পনা চলছে। বদলাচ্ছে সেই ক্যালেন্ডারও। ২০২২-২৩ সালের ফুটবল মরশুম হবে আট মাসের। সেপ্টেম্বরে ২০ দলের ডুরান্ড কাপ দিয়ে শুরু হবে মরশুম। কুশল স্পষ্ট জানান, ‘সকল আইএসএল ক্লাবের (ডুরান্ড কাপ) খেলা বাধ্যতামূলক।’ নাম না করলেও, তাঁর ইশারা যে কলকাতার দুই প্রধানের দিকে, তা বুঝতে কারুরই অসুবিধা হওয়ার কথা নয়। 

গত মরশুমে এটিকে মোহনবাগান ও ইস্টবেঙ্গল, দুই দলের কেউই ডুরান্ড কাপ খেলেননি। এবার তেমনটা হচ্ছে না। পাশাপাশি ২০১৯ সালের পর থেকে আয়োজিত না হলেও, ফের একবার সুপার কাপও আয়োজিত হবে। মরশুম শেষে ২০ দলকে নিয়েই আয়োজিত হবে এই সুপার কাপ। এর মধ্যে স্বাভাবিকভাবেই আই লিগের ক্লাবগুলিও সুযোগ পাবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ৩০ মের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কেরিয়ার, প্রেমে লাকি কারা? রইল ৩০ মের রাশিফল দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.