বাংলা নিউজ > ময়দান > ফুটবল > তৈরি হল ইতিহাস, FIFAe Nations Cup-এ কোয়ালিফাই করল ভারতীয় ই-স্পোর্টস দল
প্রথমবার ফিফার সেরা গেমিং প্রতিযোগিতায় কোয়ালিফাই করল ভারত।

তৈরি হল ইতিহাস, FIFAe Nations Cup-এ কোয়ালিফাই করল ভারতীয় ই-স্পোর্টস দল

  • ২৭ থেকে ৩০ জুলাই অনুষ্ঠিত হবে এই ফিফা ই নেশনস কাপ।

ভারতীয় দল ফুটবল বিশ্বকাপে খেলছে, এই স্বপ্নটা সকল ভারতীয়ই দেখে। তবে সেই স্বর্ন পূর্ণ হতে এখনও খানিকটা সময় বাকি থাকলেও, শনিবার (১১ জুন) ইতিহাস তৈরি করে ফেলল ভারতীয় ই-স্পোর্টস দল। ফিফা ই নেশনস সিরিজ ২০২২ প্লে-অফে মালেশিয়া এবং কোরিয়া প্রজাতন্ত্রকে হারিয়ে ফিফার সেরা গেমিং টুর্নামেন্টের যোগ্যতা অর্জন করল ভারত।

এ বছরে ২৭ থেকে ৩০ জুলাই ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। ভারতের কোয়ালিফিকেশন যাত্রা শুরু হয়েছিল গত বছরের জানুয়ারি মাসে যখন ভারত ফিফা ই নেশনস সিরিজ ২০২১-র সঙ্গে ফিফার চুক্তিতে স্বাক্ষর করে। মিডল ইস্ট ও আফ্রিকান জোনে ভারতকে রাখা হয়েছিল। সেই টুর্নামেন্টে তৃতীয় স্থানে শেষ করে প্লে-অফে অল্পের জন্য কোয়ালিফাই করা হয়নি ভারতের। তবে ৬০ দলের টুর্নামেন্টে ইতালি, আর্জেন্তিনার মতো দেশগুলির আগে ২২ নম্বরে শেষ করেছিল ভারত। 

২০২২ সালে ভারতের গ্রুপ বদলায়। ভারতীয় দলকে এশিয়া-ওশিয়ানিয়া জোনে রাখা হয় এবং প্লে-ইনের অংশগ্রহণ করার যোগ্যতাও দেওয়া হয়। এই প্লে-ইন জিতলেই তারা সরাসরি প্লে-অফে প্রবেশ করতে পারত। প্লে-ইনে ৩২টি ম্যাচের মধ্যে ভারত ১২টিতে জেতে, ১১টি হারে এবং নয়টি ড্র করে। তবে বরাবরই ডিভিশন ১ নিজেদের জায়গা ধরে রাখতে সক্ষম হয়েছিল তারা। এর ফলেই ভারত দ্বিতীয় স্থানে শেষ কর প্লে-অফে নামার ছাড়পত্র পায় এবং ক্রমতালিকায় সর্বসেরা ১৯ নম্বরেও উঠে এসেছিল।

প্লে-অফে দুই ম্যাচ জিতলেই ভারত মূলপর্বে কোয়ালিফাই করে যেত এবং চরণজিৎ সিং, সিদ্ধ চন্দ্রানা এবং সারশ জৈন ঠিক সেটাই করতে সক্ষম হন। মালেশিয়া এবং কোরিয়ার বিরুদ্ধে জিতে তারা প্রথমবার ফিফার ই নেশনস কাপে কোয়ালিফাই করল। এবার অপেক্ষা জুলাইয়ে মূলপর্বে খেলার।  

বন্ধ করুন