বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > India Football: FIFA-র হুমকি চিঠির পিছনে কলকাঠি নেড়েছেন প্রফুল প্যাটেল, অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে CoA

India Football: FIFA-র হুমকি চিঠির পিছনে কলকাঠি নেড়েছেন প্রফুল প্যাটেল, অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে CoA

ইনফান্তিনোর সঙ্গে প্রফুল প্যাটেল।

AIFF থেকে অপসারিত হয়েছেন, এবার প্রাক্তন ফেডারেশন সভাপতিকে FIFA ও AFC থেকেও সরিয়ে দেওয়ার দাবি। ভারতকে নির্বাসনের যে হুমকি দিয়েছে ফিফা ও এএফসি, তার পিছনে নাকি রয়েছেন প্রফুল প্যাটেল।  

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের গঠনতন্ত্র ও নির্বাচন সংক্রান্ত বিষয়ে সুপ্রিম কোর্টের রায় যাতে বলবৎ হতে না পারে, পিছন থেকে কলকাঠি নেড়ে সেই চেষ্টা করছেন প্রফুল প্যাটেল। প্রাক্তন এআইএফএফ সভাপতিকে নিয়ে শীর্ষ আদালতে অবমাননার অভিযোগ তুলল ফেডারেশনের কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্স। এই মর্মে সুপ্রিম কোর্টে প্রফুল প্যাটেলের বিরুদ্ধে কনটেম্পট পিটিশন দাখিল করে সিওএ।

অতি সত্ত্বর শুনানির আবেদন জানানোয় শীর্ষ আদালতে বৃহস্পতিবারই বিষয়টি উত্থাপিত হতে চলেছে। বিচারপতি ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সূর্যকান্ত ও বিচারপতি এএস বোপান্নার বেঞ্চ সিওএ-র এমন অভিযোগ খতিয়ে দেখতে সম্মত হয়েছেন।

শীর্ষ আদালত নিযুক্ত ফেডারেশনের কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সের অভিযোগ, ফিফা ও এএফসি-র তরফে যে হুমকি চিঠি এসেছে ফেডারেশনে, তা আসলে প্রফুল প্যাটেলের কারসাজিতেই পাঠানো হয়েছে। কেননা প্রাক্তন ফেডারেশন সভাপতি ফিফার এক্সিকিউটিভ কাউন্সিলের সদস্য এবং সেই সঙ্গে এএফসি-র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট।

আরও পড়ুন:- সুপ্রিম কোর্টও ছাড়বে না, FIFA-ও মানবে না, AIFF-কে নিয়ে উভয় সংকটে পড়ে রায় সংশোধনের আর্জি ক্রীড়ামন্ত্রকের

তাই সিওএ-র তরফে প্রফুল প্যাটেলকে ফুটবল সংক্রান্ত সমস্ত বিষয় থেকে দূরে সরিয়ে দেওয়ার আবেদন জানানো হয়েছে। অর্থাৎ ফিফা ও এএফসিতেও যাতে প্রফুল প্যাটেল ভারতের হয়ে প্রতিনিধিত্ব না করতে পারেন, সেই ব্যবস্থা করার দাবি জানানো হয়েছে সুপ্রিম কোর্টে। পিটিশনের সঙ্গে সিএও-র তরফে নিজেদের অভিযোগের সমর্থনে প্রমাণও দাখিল করা হয়েছে।

অর্থাৎ সিওএ-র দাবি, ভারতীয় ফুটবলকে নির্বাসিত করা এবং অনুর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ সরিয়ে নেওয়ার যে হুমকি চিঠি এসেছে ফিফা ও এএফসি-র তরফে, তার পিছনে রয়েছেন প্রফুল প্যাটেল। শীর্ষ আদালতে এও জানানো হয়েছে যে, ৩৫টি রাজ্য সংস্থার প্রতিনিধিদের নিয়ে প্রফুল প্যাটেল গত ৬ অগস্ট একটি বৈঠকও করেন, যেখানে কার্যত আদালতের রায়কে উপেক্ষা করার কথাই বলা হয়েছে।

আরও পড়ুন:- চলতি মাসেই নির্বাচন, পরিচালন সমিতিতে রাখতে হবে প্রাক্তন ফুটবলারদের, AIFF-কে কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের

প্রফুল প্যাটেল নাকি একদা নিজে ফিফায় চিঠি দিয়েছিলেন আদালতের হস্তক্ষেপকে তৃতীয়পক্ষ হিসেবে উল্লেখ করে। শুধু অপসারিত ফেডারেশন সভাপতিরই নয়, সিওএ-র পিটিশনে নাম রয়েছে ৭টি রাজ্য সংস্থার প্রতিনিধিরও, যাঁদের বিরুদ্ধে আদালতের রায়কে অবজ্ঞা করার অভিযোগ তোলা হয়েছে।

বন্ধ করুন