বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > India vs Saudi Arabia: রোনাল্ডোর সতীর্থের জোড়া গোলেই নাস্তানাবুদ, হেরে এশিয়ান গেমস থেকেই ছিটকে গেলেন সুনীল ছেত্রীরা
এশিয়ান গেমসের প্রি-কোয়ার্টার কঠিন চ্যালেঞ্জ স্টিম্যাচ ব্রিগেডের সামনে।

India vs Saudi Arabia: রোনাল্ডোর সতীর্থের জোড়া গোলেই নাস্তানাবুদ, হেরে এশিয়ান গেমস থেকেই ছিটকে গেলেন সুনীল ছেত্রীরা

India vs Saudi Arabia, Asian Games Football: এশিয়ান গেমসের রাউন্ড-১৬-তে ভারতী ফুটবল দল শেষ পর্যন্ত ফিফা ব়্যাঙ্কিংয়ে ৫৭ নম্বরে থাকা সৌদি আরবের কাছে হেরেই গেল। সেই সঙ্গে সুনীল ছেত্রীদের এশিয়ান গেমসের অভিযানও শেষ হয়ে গেল।

সৌদি আরবের বিরুদ্ধে ভারতের ট্র্যাক রেকর্ড কোনও কালেই ভালো ছিল না। সেই ধারাই এশিয়ান গেমসের প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচেও বজায় থাকল। প্রি-কোয়ার্টার ফাইনালে ০-২ হেরে গেমস থেকে ছিটকে গেল স্টিম্যাচ ব্রিগেড। তবে ভারতের ভাগ্য ভালো ব্যবধানটা লজ্জাজনক হয়নি। কারণ শুরু থেকে যে ভাবে মুহুর্মুহু আক্রমণে ভারতকে একেবারে নাজেহাল করে ছেড়েছিল সৌদি আরব, তাতে ব্যবধান অনেক বড় হওয়ার কথা ছিল। প্রথমার্ধে ভারত জোড়াতালি দিয়ে লড়াই জারি রেখেছিল। কোনও গোল সৌদিকে করতে দেয়নি। কিন্তু দ্বিতীয়ার্ধে আর তাদের ঠেকাতে পারেননি সন্দেশরা। যে গতিতে সৌদিরা খেলেছে, তার সঙ্গে পাল্লাই দিতে পারেননি সুনীলরা। পুরো বলের দখলই নিজেদের মুঠোয় রেখে দিয়েছিল সৌদি আরব। দেখে মনে হচ্ছিল, পাড়ার দলের সঙ্গে খেলতে নেমে তাদের নিয়ে ছেলেখেলা করছে সৌদি।

28 Sep 2023, 06:58:20 PM IST

খেলা শেষ

খেলা শেষ। রোনাল্ডোর আল নাসেরের সতীর্থ মারানের জোড়া গোলেই হেরে গেল ভারত। প্রি-কোয়ার্টার ফাইনালে সৌদি আরবের কাছে ০-২ হেরে এশিয়ান গেমস থেকে ছিটকে গেলেন সুনীল ছেত্রীরা।

28 Sep 2023, 06:56:12 PM IST

৩ মিনিট ইনজুরি টাইম

নির্দিষ্ট ৯০ মিনিটের খেলা শেষ। ০-২ পিছিয়ে রয়েছে টিম ইন্ডিয়া। ৩ মিনিট ইনজুরি টাইম দেওয়া হয়েছে।

28 Sep 2023, 06:51:18 PM IST

সৌদির আক্রমণ জারি

৮৭ মিনিট- সৌদি আরব একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে। ধীরজ আরও একটি ভালো সেভ করলেন। ফিরতি বলে আল গামদি গোল লক্ষ্য করে শট মারেন, যা কর্নার কিকের জন্য ডিফ্লেক্ট হয়।

28 Sep 2023, 06:44:54 PM IST

দুরন্ত সেভ ধীরজের

৮৩ মিনিট- আবার সেট-পিস থেকে হামলা সৌদি আরবের। রায়ান হামেদ একটি লবড বল পেয়ে হেড করেন, যা শেষ মুহূর্তে ধীরজ বাঁচিয়ে দেন। সৌদি দল অবশ্য ২-০ এগিয়ে রয়েছে।

28 Sep 2023, 06:36:09 PM IST

ক্লান্ত হয়ে পড়েছে ভারত

৭৫ মিনিট- সৌদির আক্রমণ সামলাতে গিয়ে ভারতীয় দলকে বেশ ক্লান্ত দেখাচ্ছে। এবং গাছাড়া ভাব চলে এসেছে। যেমনটি চিনের বিরুদ্ধে ম্যাচে হয়েছিল। এদিকে মারান বক্সে একটি বল পেয়ে যায়। কিন্তু ধীরজ সেটা ছিনিয়ে নেয়। আল নাসেরের ফরোয়ার্ড পেনাল্টির আবেদন করলেও, সেটা পাননি।

28 Sep 2023, 06:33:47 PM IST

কাঁপছে ভারত

৭১ মিনিট- অমরজিৎ সিং কিয়াম মাঝমাঠে বলের দখল হারান এবং সাদ আবারও ফাইনাল থার্ডে চলে আসেন। সৌদি ভারতীয় রক্ষণকে নিয়ে ছেলেখেলা করলেও, আল গামদির শট লক্ষ্যের বাইরে চলে যায়।

28 Sep 2023, 06:27:17 PM IST

ভারতের তিনটি পরিবর্তন

৬৪ মিনিট- স্টিম্যাচ তিনটি পরিবর্তন করলেন। রহিম আলি, চিংলেনসানা সিং, আব্দুল রাবিহর পরিবর্তে ব্রাইস মিরান্ডা, আয়ুষ দেব ছেত্রী, আজফার নুরানি নামলেন।

28 Sep 2023, 06:23:19 PM IST

রোনাল্ডোর সতীর্থ মারান

মারান হলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো সতীর্থ। আল নাসেরের হয়ে খেলেন তিনি। সৌদির প্লেয়িং ইলেভেনে খলিল মারানই একমাত্র খেলোয়াড়, যিনি আল নাসেরে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে খেলেন এবং সৌদি প্রো লিগে সিনিয়র দলের হয়ে গোলও করেছেন তিনি।

28 Sep 2023, 06:21:39 PM IST

গোওওওওওললললল… ২-০ করল সৌদি

৫৭ মিনিট- ছয় মিনিটের মধ্যেই দ্বিতীয় গোল খলিল মারানের। থ্রু বল থেকে ধীরজকে বোকা বানিয়ে দ্বিতীয় গোলটি করেন মারান। ২-০ করে ফেলল সৌদি। ভারত একেবারে কোণঠাঁসা। এই ম্যাচে ফেরা সুনীলদের পক্ষে কার্যত অসম্ভব।

28 Sep 2023, 06:17:58 PM IST

গোওওওওওলললললল…. এগিয়ে গেল সৌদি

৫১ মিনিট- ডান দিক থেকে ক্রস। বক্সে বল পান খলিল মারান। মহম্মদ আবু আল শামাতের ক্রস থেকে খলিল মারান হেডে বল জালে জড়াতে কোনও ভুল করেননি। দ্বিতীয়ার্ধের শুরুতেই ১-০ করে ফেলল সৌদি।

28 Sep 2023, 06:14:42 PM IST

দ্বিতীয়ার্ধের খেলা শুরু

দ্বিতীয়ার্ধের খেলা শুরু হয়ে গিয়েছে। ভারত কি পারবে সৌদিকে আটকাতে?

28 Sep 2023, 05:57:45 PM IST

বিরিতিতে ফল গোলশূন্য

ভারতের ডিফেন্সকে নিঃশ্বাস নেওয়ার সময় দেয়নি সৌদি। তাদের মুহুর্মুহু আক্রমণের ঝড়ে ভারতের রক্ষণের একেবারে নাভিশ্বাস উঠে গিয়েছিল। ধীরজ, সন্দেশরা কোনও মতে প্রথমার্ধে সেই আক্রমণ ঠেকিয়ে দেন। তবে ভারত সেভাবে আক্রমণেই ওঠেনি। প্রথমার্ধে ২ বার চেষ্টা করা ছাড়া ভারতকে আক্রমণে উঠতে দেখা যায়নি। দ্বিতীয়ার্ধে এক তরফা ডিফেন্স রক্ষা করে কিন্তু সৌদিকে ঠেকিয়ে রাখা যাবে না। আপাতত খেলার ফল ০-০। কিন্তু দ্বিতীয়ার্ধে ভারতকে আক্রমণের পজিটিভ মানসিকতা নিয়ে মাঠে নামতে হবে। রক্ষণও সঙ্গে সামলাতে হবে।

28 Sep 2023, 05:48:52 PM IST

২ মিনিট ইনজুরি টাইম

নির্দিষ্ট ৪৫ মিনিটের খেলা শেষ। ভারত কোনও মতে ঠেকিয়ে রাখে সৌদির আক্রমণের ঝড়কে। ২ মিনিট ইনজুরি টাইম দেওয়া হয়েছে।

28 Sep 2023, 05:47:43 PM IST

ভারতের প্লেয়ার পরিবর্তন

৪৫ মিনিট- গুরকিরাতকে তুলে নিয়ে স্যামুয়েল জেমসকে নামালেন স্টিম্যাচ।

28 Sep 2023, 05:43:49 PM IST

ধীরজের দুরন্ত সেভ

৪১ মিনিট- মুসাব আল-জুওয়াইরকে ফাউল করে বসেন গুরকিরাত। ফ্রি-কিক পায় সৌদি। আল-জুওয়াইর ফ্রি-কিক নেন, তবে ধীরজ অসাধারণ সেভ করেন। 

28 Sep 2023, 05:38:49 PM IST

রক্ষা পেল ভারত

৩৫ মিনিট- লম্বা বল নিয়ে পাল্টা আক্রমণে সৌদি আরব। সানা সিং এটা পরিষ্কার করে কিন্তু সৌদি আবার আক্রমণে ওঠে। বক্সের মধ্যে একটি বল সৌদি দ্বারা কেন্দ্রে চলে যায় কিন্তু ভারত কোনও রকমে বাঁচে। ধীরজ শেষ পর্যন্ত বলের নিয়ন্ত্রণ নেন।

28 Sep 2023, 05:37:10 PM IST

ভারতের চেষ্টা

৩৪ মিনিট- রহিম এবং সুনীল ছেত্রী আক্রমণে ওঠার চেষ্টা করেন। কাউন্টার অ্যাটাকে সুনীল ছেত্রী সৌদিকে ওভারল্যাপের মাধ্যমে পরাজিত করেছেন। তবে শেষ পর্যন্ত কোনও কিছু করে উঠতে পারেননি তিনি। 

28 Sep 2023, 05:33:04 PM IST

আপাতত ভাগ্যবান ভারত

৩১ মিনিট- মুসাব ফ্রি-কিক থেকে একটি ডান-পায়ের শট নেন। যেটি অল্পের জন্য লক্ষ্যের বাইরে বেরিয়ে যায়। বলটি স্পিনিং ছিল কিন্তু জালের উপর দিয়ে যাওয়ার কারণে ভারতকে গোল হজম করতে হয়নি। ভারতের ভাগ্য এখনও পর্যন্ত সঙ্গ দিয়েছে।

28 Sep 2023, 05:31:11 PM IST

ভারতের রক্ষণে কাঁপুনি

২৫ মিনিট- মাররান বক্সের বাইরে বল পান এবং লক্ষ্যে শট নেওয়ার চেষ্টা করেন। তবে ধীরজ সহজেই বল ধরে নেন। তবে সৌদি যেভাবে মুহুর্মুহু আক্রমণ করছে, তাতে গোল হওয়া যেন সময়ের অপেক্ষা। ভারত আদৌ এই আক্রমণ ঠেকিয়ে রাখতে পারবে? রক্ষণ তো রীতিমতো কাঁপছে।

28 Sep 2023, 05:28:12 PM IST

ক্রসবারে লেগে ফিরে এল বল, অল্পের জন্য বাঁচল ভারত

২২ মিনিট- অল্পের জন্য গোল হজম করতে হল না ভারতকে। সৌদি আরব তাদের তৃতীয় দীর্ঘ পরিসরের প্রচেষ্টায় প্রায় গোল করে ফেলেছিল। কিন্তু ভারত ভাগ্যবান! মুসাব আল-জুওয়ার তাঁর ডান পা জোরালো শট নেয়, সেটা কোনও মতে বাঁচান ধীরজ। কিন্তু ফিরতি বলে আর একটি শট লক্ষ্যে প্রায় পৌঁছে গিয়েছিল। কিন্তু ক্রস বারে লেগে ফিরে আসে।

28 Sep 2023, 05:17:47 PM IST

সুনীলের প্রয়াস

১৬ মিনিট- তিন সৌদি খেলোয়াড় তাঁকে ঘিরে রাখলেও, বল নিয়ে গোলের জন্য প্রচেষ্টা সুনীলের। তিনি বক্সের বাইরে থেকে ডান পায়ে একটি শট নেন, যা সৌদি আরবের গোলরক্ষক আহমেদ আল জুবায়ার হাতে সহজেই ধরা পড়ে।

28 Sep 2023, 05:16:19 PM IST

সৌদির সুযোগ

১৩ মিনিট- রাহুল কেপি মিডফিল্ড থেকে বল নিয়ে যাওয়ার চেষ্টা করছেন। কিন্তু তাঁকে ঘিরে ফেলেন তিন জন সৌদি খেলোয়াড়, যাঁরা তাঁর কাছ থেকে বল কেড়ে নেন এবং মুসাব আল-জুওয়ারের কাছে পাস বাড়ান। মিডফিল্ডার একটি শট নেওয়ার চেষ্টা করেন, যেটা কার্যকরী হয়নি।

28 Sep 2023, 05:13:24 PM IST

সৌদির আক্রমণ

১০ মিনিট- সাদ শেষ থার্ডে বল নেওয়ার চেষ্টা করে, কিন্তু অমরজিৎ কিয়াম তাঁর কাছ থেকে বল নেওয়ার জন্য একটি স্লাইডিং ট্যাকল করেন। যাইহোক, সৌদি আরব গোল লক্ষ্য করে একটি শট নেন। যেটা বাইরে বেরিয়ে যায়।

28 Sep 2023, 05:11:59 PM IST

দুরন্ত সেভ ধীরজের

৬ মিনিট- হাইথাম আসিরি পেনাল্টি বক্সে একটি থ্রু বল পেলেও, ধীরজ দুরন্ত দক্ষচার বল বাঁচিয়ে দেন। তবে লাইনসম্যান অফ সাইডের পতাকা তুলেছেন।

28 Sep 2023, 05:09:19 PM IST

সৌদির প্রচেষ্টা

৫ মিনিট- সৌদি আরব চেষ্টা করছে ফাইনাল থার্ডে লং বল খেলতে। কিন্তু ডিফেন্সে এখনও পর্যন্ত সানা এবং ঝিঙ্গান হাল ধরে রেখেছেন।

28 Sep 2023, 05:02:27 PM IST

খেলা শুরু

সৌদি আরবের বিরুদ্ধে ভারতের ম্যাচ শুরু। কঠিন লড়াইয়ে জিতবেন সুনীলরা?

28 Sep 2023, 04:59:38 PM IST

ম্যাচের আগে শেষ প্রস্তুতি ভারতের

28 Sep 2023, 04:58:26 PM IST

ভারতের একাদশ

স্টিম্যাচ এশিয়ান গেমসের প্রি-কোয়ার্টারে সৌদি আরবের বিরুদ্ধে আসন্ন ম্যাচের জন্য ৩-৪-১-২ ফর্মেশনে দল সাজিয়েছেন।

28 Sep 2023, 04:56:27 PM IST

আত্মবিশ্বাসী স্টিম্যাচ

ইগর স্টিম্যাচ দাবি করেছেন, ‘ভারতের হেড কোচ হিসাবে আমার কাছে বড় চ্যালেঞ্জ। তবে আমি সব চ্যালেঞ্জ সাদরে গ্রহণ করি। সৌদির বিরুদ্ধে আমাদের ট্র্যাকরেকর্ড যাই থাকুক না কেন, আমরা চমক দিতে পারি।’

28 Sep 2023, 04:56:00 PM IST

সুনীল উবাচ

ম্যাচের আগে সুনীল বলেছেন, ‘আমাদের কোচ সৌদি আরবের প্রচুর ভিডিয়ো দেখিয়েছে। শুধু এশিয়ান গেমসের ম্যাচগুলো নয়, আগের ভিডিয়ো দেখানো হয়েছে। বিভিন্ন পদ্ধতিতে ওদের আটকানোর চেষ্টা করতে হবে। সৌদি দারুণ দল। উইথ দ্য বল খুব ভালো। কোয়ালিটি প্লেয়ার আছে। আমাদের একটা ইউনিট হিসেবে আক্রমণ এবং ডিফেন্ড করতে হবে।’

28 Sep 2023, 04:41:00 PM IST

কঠিন লড়াইয়ের মুখে ভারত

এশিয়ান গেমসের ‘রাউন্ড অফ ১৬’-তে সৌদি আরবের মতো কঠিন প্রতিপক্ষের মুখোমুখি হতে চলেছে ভারত। সৌদির যেখানে ফিফা র‍্যাঙ্কিং ৫৭, সেখানে ভারত আছে ১০২ নম্বরে। যে দলের বিরুদ্ধে পাঁচটি ম্যাচ খেলেছে ভারত। ১৮টি দল হজম করেছে। নিজেরা দু'টি গোল করেছে। এশিয়াডে শেষবার ১৯৮২ সালে মুখোমুখি হয় দুই দেশ। নয়াদিল্লিতে কোয়ার্টার ফাইনালে এক গোলে জিতেছিল সৌদি। সেই দলের বিরুদ্ধে আজ কঠিন চ্যালেঞ্জের মুখে সুনীল ছেত্রীরা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

'পসেসিভ' সৌরভের পছন্দের শাড়িতেই দিদি নম্বর ওয়ানে ডোনা! বললেন, ‘TRP-এর জন্য…’ মাত্র ৪০ বছর বয়সেই প্রয়াত রোহিত শর্মা, ভারতীয় ক্রিকেটে শোকের ছায়া দল ছাড়ছেন তাপস রায়? জল্পনার জবাবে যা বললেন বিধায়ক ‘সন্ধিক্ষণে…’, ৫ জানুয়ারি নয়, কবে জন্মদিন মমতার? দিদি নম্বর ওয়ানে ফাঁস সত্য পরপর ম্যাচ, রঞ্জিতে বিশ্রাম মিলছে না, চোট বাড়ছে, BCCI-কে বললেন শার্দুল কাশ্মীরে ভেঙে গেল ব্রিজ, নদীতে নিখোঁজ ৩, ভয়াবহ কাণ্ড! স্বাধীনতা সংগ্রামী ছিলেন মমতার বাবা, জানালেন রাজনীতিতে আসার ইতিহাস এই সপ্তাহে আরও ১ বন্দে ভারত এক্সপ্রেস পাচ্ছে বাংলা, কবে? কোন রুটে? আগে এরকম হয়নি ছাদনাতলায় বসার আগে কাঞ্চনকে কোলে তুলে নিলেন শ্রীময়ী! লজ্জায় লাল নতুন বর Tripura: অনশন তুললেন তিপ্রা মোথার সুপ্রিমো, ৬০ শতাংশ যুদ্ধে জয়ী, বাকিটা কী হবে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.