বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ক্রিকেটের পর ফুটবলেও- ২০২৩ সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বেই ভারত-পাকিস্তান দ্বৈরথ

ক্রিকেটের পর ফুটবলেও- ২০২৩ সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বেই ভারত-পাকিস্তান দ্বৈরথ

সাফ চ্যাম্পিয়নশিপে একই গ্রুপে ভারত-পাকিস্তান।

এবারের সাফ চ্যাম্পিয়নশিপ ভারতে অনুষ্ঠিত হতে চলেছে। ২১ জুন থেকে ৪ জুলাই পর্যন্ত বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হওয়ার কথা এই টুর্নামেন্টের। বুধবার নয়াদিল্লিতে সাফ চ্যাম্পিয়নশিপের ড্র ছিল। ড্রয়ের পর দেখা গিয়েছে ভারত এবং পাকিস্তান একই গ্রুপে পড়েছে।

এশিয়া কাপ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ- প্রতি ক্ষেত্রেই একই গ্রুপে পড়েছে চির প্রতিদ্বন্ধী দুই শক্তি ভারত এবং পাকিস্তান। এবার ফুটবলেও একই ঘটনার পুনরাবৃত্তি। ২০২৩ সাফ চ্যাম্পিয়নশিপে একই গ্রুপে পড়েছে ভারত এবং পাকিস্তান।

এবারের সাফ চ্যাম্পিয়নশিপ ভারতে অনুষ্ঠিত হতে চলেছে। ২১ জুন থেকে ৪ জুলাই পর্যন্ত বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হওয়ার কথা এই টুর্নামেন্টের। বুধবার নয়াদিল্লিতে সাফ চ্যাম্পিয়নশিপের ড্র ছিল। ড্রয়ের পর দেখা গিয়েছে ভারত এবং পাকিস্তান একই গ্রুপে পড়েছে। গ্রুপ- এ-তে রয়েছে দুই প্রতিবেশি দেশ। ভারত, পাকিস্তান ছাড়াও এই গ্রুপে রয়েছে নেপাল এবং টুর্নামেন্টে আমন্ত্রিত দেশ কুয়েত। আর গ্রুপ-বি-তে রয়েছে মলদ্বীপ, ভুটান এবং বাংলাদেশ। সঙ্গে রয়েছে আরও একটি আমন্ত্রিত দল লেবানন।

২০২৩ সাফ চ্যাম্পিয়নশিপ ড্র:

গ্রুপ এ- ভারত, কুয়েত, নেপাল এবং পাকিস্তান

গ্রুপ বি- লেবানন, মলদ্বীপ, ভুটান ও বাংলাদেশ

লেবানন এবং কুয়েত, যারা ভৌগোলিক ভাবে দক্ষিণ এশিয়ার দেশ নয়, তবে এই টুর্নামেন্টে অংশ নেওয়ার জন্য তাদের বিশেষ ভাবে আমন্ত্রণ জানানো হয়েছে।

এবারের সাফ চ্যাম্পিয়নশিপে শ্রীলঙ্কা অংশ নিচ্ছে না। কারণ ফুটবলের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ফিফা তাদের নির্বাসিত করেছে। অন্যদিকে আফগানিস্তান সাফ ছেড়ে সেন্ট্রাল এশিয়ান ফুটবল ফেডারেশনে যোগদান করছে।

আরও পড়ুন: জুলাইয়ের শুরুতেই মোহনবাগানে আসছেন আর্জেন্তিনার বিশ্বজয়ী গোলকিপার

১৯৯৩ সাল থেকে এখনও পর্যন্ত সাফ চ্যাম্পিয়নশিপের ১৩টি সংস্করণ হয়েছে। তার মধ্যে দু'টি টুর্নামেন্টে খেলতে পারেনি পাকিস্তান। তবে তারা ফের এই টুর্নামেন্ট খেলতে চলেছে। দুই দেশের মধ্যে রাজনৈতিক এবং কূটনৈতিক সমস্যার কারণে পাকিস্তান ফুটবল ফেডারেশন ভারতে অনুষ্ঠিত ২০১৫ সংস্করণের জন্য তাদের দল পাঠাতে পারেনি। এ ছাড়াও ২০২১ সংস্করণটি মিস করেছে পাকিস্তান। কারণ সে সময়ে ফিফা তাদের নির্বাসিত করেছিল। গত বছর নির্বাসন প্রত্যাহার করা হয়। তাই এই বছর পাকিস্তান খেলতে পারবে।

আরও পড়ুন: আমনার দেশের ডিফেন্ডারকে পেতে মরিয়া ইস্টবেঙ্গল, কথা চলছে এল খায়াতির সঙ্গেও

ভারত এই আঞ্চলিক টুর্নামেন্টের রেকর্ড বিজয়ী। মোট আটবার তারা সাফ চ্যাম্পিয়নশিপ জিতেছে। তবে মলদ্বীপ এই মুহূর্তে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন। এবং তারা মোট দু'বার শিরোপা জিতেছে। আফগানিস্তান, বাংলাদেশ এবং শ্রীলঙ্কা একবার করে এই ট্রফি জিতেছে।

লেবানন এবং কুয়েত, যারা ভৌগোলিকভাবে দক্ষিণ এশিয়ার দেশ নয়, তারা এই টুর্নামেন্টকে আরও আকর্ষণীয় করে তুলতে এই বছর অংশ নিচ্ছে। ফুটবলের আঙিনায় ভারত-পাকিস্তান শেষ বার ২০১৮ সালে সাফ চ্যাম্পিয়নশিপেই মুখোমুখি হয়েছিল। সে বার তারা সেমিফাইনালে উঠেছিল। সেই সেমিফাইনাল ম্যাচে ভারত ৩-১ পাকিস্তানকে হারিয়েছিল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

‘‌আমি দুঃখিত, বাবা’‌, দেরিতে পৌঁছনোয় পরীক্ষা দিতে না পেরে আত্মঘাতী ছাত্র রোহিতকে আমিই ভারতের অধিনায়ক করেছিলাম- হিটম্যানকে নেতা করার রহস্য ফাঁস করলেন সৌরভ মঙ্গলের কুম্ভে প্রবেশ, সমস্যা বাড়বে এই রাশির, হতে পারে অর্থ হানি, সতর্ক থাকুন 'স্ট্রাইক রেটও ভালো ছিল', 'স্লো' বাবরকে খোঁচা কিউয়ি প্রাক্তনীর, হাসি পাকিস্তানির শিয়ালদা লাইনে ১৬৪ লোকাল ট্রেন বাতিল স্রেফ শনিবারই! কোনগুলি? রইল সম্পূর্ণ তালিকা ‘আমার লক্ষ্মী…’, আঁকলেন, দিদির মঞ্চে স্বরচিত কবিতা পাঠ, মমতায় মুগ্ধ রচনা-ডোনারা আরামবাগ লোকসভা কেন্দ্রকে টার্গেট করল বিজেপি, নির্বাচনের পাটিগণিতে অঙ্ক কঠিন মাসের প্রথম দিন কেমন কাটবে? আজ রাতেই জেনে নিন ১ মার্চ শুক্রবারের রাশিফল পাকিস্তানের বিরুদ্ধে বিরাটের ছক্কায় নো-বল দিয়েছিলেন, অবসর নিচ্ছেন সেই আম্পায়ার চোটের ভান করেছিলেন শ্রেয়স? বিতর্কের মধ্যেই ফিটনেস নিয়ে 'বোমা' KKR কোচের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.