বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > সুপ্রিম কোর্টও ছাড়বে না, FIFA-ও মানবে না, AIFF-কে নিয়ে উভয় সংকটে পড়ে রায় সংশোধনের আর্জি ক্রীড়ামন্ত্রকের

সুপ্রিম কোর্টও ছাড়বে না, FIFA-ও মানবে না, AIFF-কে নিয়ে উভয় সংকটে পড়ে রায় সংশোধনের আর্জি ক্রীড়ামন্ত্রকের

ফিফার গুঁতোয় চাপে পড়ে গিয়েছে ফেডারেশন।

নির্বাসন ও অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ সরিয়ে নেওয়ার হুমকিতে প্রবল চাপে AIFF।

একদিকে সুপ্রিম কোর্ট ভারতীয় ফুটবল সংস্থার গঠনতন্ত্রের খোলনলচে বদলে দিতে তৎপর। অন্যদিকে এএফসি ও ফিফা কোনওভাবেই কোনও দেশের ফুটবল প্রশাসনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ মেনে নেবে না। এমন উভয় সংকট পরিস্থিতিতে পড়ে শীর্ষ আদালতের রায় সংশোধনের চেষ্টায় আসরে নামল কেন্দ্র।

আসলে ভারতীয় ফুটবলের গঠনতন্ত্র নিয়ে যে ডামাডোল চলছে বেশ কিছুদিন ধরে, তার যথাযথ সমাধানের পথ বাতলে দিয়েছিল ফিফা ও এএফসি। তাদের যৌথ প্রতিনিধি দল ৭ অগস্টের মধ্যে নির্বাচন সংক্রান্ত সংবিধান চূড়ান্ত করে ১৫ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দিয়েছে।

এদিকে গত ৩ অগস্ট সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় যে, চলতি মাসের মধ্যেই নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করে তিন মাসের জন্য অন্তর্বর্তীকালীন একটি পরিচালন কমিটি গঠন করতে হবে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে। শীর্ষ আদালত আরও জানায়, ৩৬টি রাজ্য সংস্থার প্রতিনিধি ও ৩৬ জন প্রাক্তন ফুটবলারকে (২৪ জন পুরুষ ও ১২ জন মহিলা) নিয়ে জেনারেল বডি গঠন করতে হবে। ভোটাধিকার থাকবে প্রাক্তন ফুটবলারদেরও।

সুপ্রিম কোর্টের এই রায়ের কথা শোনার পরেই নড়েচড়ে বসে ফিফা এ এএফসি। কেননা, তাদের নির্দেশের বাইরে আদালত ভারতীয় ফুটবল সংস্থাকে নির্বাচন সংক্রান্ত বিষয়ে আদেশ দিচ্ছে, এই বিষয়টাই মেনে নেয়নি তারা। কারণ, সব দেশের ফুটবল সংস্থা ফিফার গাইডলাইন মেনে চলতে বাধ্য।

আরও পড়ুন:- AIFF-এর কপাল পুড়ল? নির্বাসনের হুমকি ফিফার, সরানো হতে পারে U-17 মেয়েদের বিশ্বকাপ

আসলে শীর্ষ আদালতের ২টি নির্দেশ নিয়ে আপত্তি রয়েছে ফিফা ও এএফসির। প্রথমত, ফিফা কখনও অন্তর্বর্তীকালীন কমিটিকে অনুমোদন দেয় না। দ্বিতীয়ত, প্রাক্তন ফুটবলারদের ভোটাধিকারের বিষয়টিতেও আপত্তি রয়েছে তাদের। ফলে ফেডারেশনকে কড়া চিঠিতে যৌথভাবে ফিফা ও এএফসি জানায় যে, তাদের নির্দেশ না মেনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপে অন্তর্বর্তীকালীন কমিটি গড়া হলে ভারতীয় ফুটবলকে নির্বাসিত করা হতে পারে। এমনকি আসন্ন অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপের আসরও ভারত থেকে সরিয়ে নেওয়া হতে পারে বলেও হুমকি দেয় ফিফা।

আরও পড়ুন:- চলতি মাসেই নির্বাচন, পরিচালন সমিতিতে রাখতে হবে প্রাক্তন ফুটবলারদের, AIFF-কে কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের

এআইএফএফ-কে মঙ্গলবারের মধ্যেই আদালতের রায়ের নতুন কপি তাদের কাছে জমা দিতে বলেছিল ফিফা ও এএফসি। তাই তড়িঘড়ি কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। আদালতের রায়ে ফিফার রোডম্যাপবিরোধী যে অংশগুলি রয়েছে, তা সংশোধনের আবেদন জানায় কেন্দ্র।

বন্ধ করুন