বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ISL-এর গুনগত মান নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ ভারতীয় কোচ ইগর স্টিমাচের
ভারতীয় কোচ ইগর স্টিমাচ। ছবি- পিটিআই।
ভারতীয় কোচ ইগর স্টিমাচ। ছবি- পিটিআই।

ISL-এর গুনগত মান নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ ভারতীয় কোচ ইগর স্টিমাচের

  • বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে আটটির মধ্যে ভারত বাংলাদেশের বিরুদ্ধে মাত্র একটি ম্যাচ জিততেই সক্ষম হয়েছে।

সদ্য সমাপ্ত হওয়া যুগ্মভাবে বিশ্বকাপ তথা এএফসি এশিয়ান কাপের যোগত্য অর্জন পর্বে নিজেদের গ্রুপে তৃতীয় স্থানে সাত পয়েন্ট নিয়ে শেষ করেছে ভারতীয় দল। ফলে সরাসরি এশিয়ান কাপের তৃতীয় রাউন্ডের যোগ্যতা অর্জন পর্বে অংশগ্রহণ করার ছাড়পত্র পেয়েছে ভারত।

যোগ্যতা অর্জব পর্ব ভারতের মোট আট ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে একটিতে জয় পেয়েছে তাঁর দল। মোট চারটি ম্যাচ ড্র করতেও সক্ষম হয়েছেন সুনীল ছেত্রীরা। তবে ভারতের অত্যাধিক রক্ষণাত্মক ফুটবল খেলায় হতাশ হয়েছেন বহু সমর্থরা। কোচ স্টিমাচ কিন্তু এই অভিযোগ খারিজ করে এর জন্য সরাসরি আইএসলের গুনগত মান নিয়ে প্রশ্ন তুলেছেন।

স্টিমাচের মতে, ‘সমর্থকেরা বরাবরই নিজেদের দলের থেকে আরও বেশি প্রত্যাশা করবেন। তবে আমরা র‌্যাঙ্কিং-এ আমাদের থেকে ওপরে থাকা দলগুলির বিরুদ্ধে খেলেই নিজেদের আরও ভালভাবে প্রস্তুত করার জন্য সচেষ্ট। যাতে তাঁরা মুশকিল পরিস্থিতিতে খেলতে অভ্যস্ত হয়। কারণ সত্যি বলতে আইএসএলে ওদের ওপর সেই চাপটা থাকে না, টুর্নামেন্টে তো কোন অবনমনই নেই। কাতার, ওমান, সিরিয়ার মতো শক্তিশালী দলের বিরুদ্ধে যোগ্যতা অর্জন ম্যাচে খেলা আইসিএলের থেকে অনেকটাই ভিন্ন।’

ভারতীয় দলের পারফরম্যান্সে হতাশ বিভিন্ন মহল থেকে ভারতীয় ক্রোট কোচের অপসারণেরও দাবি তোলা হয়েছে। তবে তাঁর জায়গায় বিশ্বের তাবড় তাবড় কোচেরাও এই মুহূর্তে বিশেষ কিছু করতে পারবেন না বলে মনে করছেন স্টিমাচ। ‘চাইলেই আমাকে বরখাস্ত করতেই পারে ফেডারেশন। তবে বর্তমান পরিস্থিতিতে (পেপ) গুয়ার্দিওলা বা (হোসে) মোরিনহোর মতো কোচেরাও এর থেকে বেশি কিছু করতে পারবেন না।’ দাবি স্টিমাচের।

বন্ধ করুন