বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > SAFF Championship 2023: SAFF ফাইনালে তুরূপের তাস ফেলবেন স্টিম্যাচ! করলেন ক্লোজড ডোর অনুশীলন

SAFF Championship 2023: SAFF ফাইনালে তুরূপের তাস ফেলবেন স্টিম্যাচ! করলেন ক্লোজড ডোর অনুশীলন

অনুশীলনে সুনীলরা। ছবি- পিটিআই  (PTI)

সাফ কাপের ফাইনালে নামার আগে ক্লোজড ডোর অনুশীলন করলেন সুনীলরা। কুয়েতের বিরুদ্ধে নিজেদের পরিকল্পনায় বদল আনতে চাইছেন স্টিম্যাচ।

এই মুহূর্তে বেঙ্গালুরুতে চলছে সাফ চ্যাম্পিয়নশিপ। এবার এই টুর্নামেন্টে ভারত ছাড়াও বাংলাদেশ, নেপাল, মালদ্বীপ, ভুটান এইসব দেশগুলি অংশগ্রহণ করে। কিন্তু এবার শুধুমাত্র এই দেশগুলি নয়, অংশগ্রহণ করেছে এশিয়ার দুটি দল কুয়েত এবং লেবানন। একটা সময় সাফ কাপ জিততে ভারতের খুব একটা কষ্ট করতে হতো না। অন্যান্য টুর্নামেন্ট জিততে পারলে যেমন কৃতিত্ব থাকে কিন্তু সাফ কাপ জিতলেও তেমন কৃতিত্ব থাকে না। একবার জিততে পারলে মনে করা হতো এ আবার এমন কী বিষয়। আর জিততে না পারলে শুধু রানার্স হলে, তাহলে হাজারো সমালোচনার মুখে পড়তে হয়। কারণ চ্যাম্পিয়ন না হলে এটা অনেকটা ট্রাইবেকার শট মিসের মতো মনে করা হয়।

এবারের সাফ কাপের ফাইনালে জায়গা করে নিয়েছে ভারত। আগামীকাল বেঙ্গালুরুতে সাফ কাপের ফাইনালে ভারত খেলতে নামবে এশিয়ার শক্তিশালী দল কুয়েতের বিরুদ্ধে। তাই এবারে ভারতীয় দলের পক্ষে খুব একটা সহজ হবে না এই ফাইনাল। এমনটাই মনে করছে ফুটবল মহল।

সাফ কাপে গ্রুপ পর্বের ম্যাচে কুয়েতের সঙ্গে ড্র করে ভারত। সেই ম্যাচে ৮০ মিনিট পর্যন্ত সুনীলের দল এগিয়ে থাকলেও শেষ মুহূর্তে আনোয়ারের গোলের জন্য ম্যাচটি ড্র হয়। এরপর সেমিফাইনালে লেবাননকে ট্রাইবেকারে হারানো সম্ভব হয়েছে। পরপর তিনবার লেবাননের বিরুদ্ধে ভারত মুখোমুখি হয়েছিল। সেখানে দুইবার লেবাননকে হারাতে পেরেছে তারা। এবার শুধু বাকি ফাইনাল। সেখানে সুনীলরা প্রতিদ্বন্দ্বিতা করবে কুয়েতের সঙ্গে। তাই কার্যত ভারতের ট্রফি ছোয়ার আসা খুব একটা সহজ নয়।

তবে ভারতীয় দলের দিক থেকে একটা স্বস্তির বিষয় হল, এই দলের ফিটনেস এখনও পর্যন্ত ঠিকঠাক। কোনও চোট আঘাতের সমস্যা নেই। আর যদিও চোট আঘাতে সমস্যা থাকে সে বিষয়ে গুরুত্ব দিচ্ছে না স্টিম্যাচ। তিনি বলেন, 'আমার দলে কেউই খারাপ নয়। ম্যাচের দিন সকালে সকলকে পরীক্ষা করা হবে। যে ১১ জনকে সম্পূর্ণভাবে সুস্থ পাওয়া যাবে তারাই প্রথম একাদশে খেলতে পারবে। আর আমার দলে সকলেই জানে কারা প্রথম একাদশে খেলবে।'

পাকিস্তান ম্যাচে লাল কার্ড দেখায় শেষ ম্যাচে ডাগআউটে বসতে পারেননি স্টিম্যাচ। ফাইনালেও সুনীলরা তাদের কোচকে খেলার সময় হাতের সামনে পাবেন না। এই ম্যাচেও তিনি মাঠের বাইরেই থাকবেন। সেমিফাইনালে ট্রাইবেকার ম্যাচে অসাধারণ জয়ের পর যখন স্টিমাচের সঙ্গে যোগাযোগ করা হয় তখন তার সেই হতাশ উধাও। তিনি মনেও করতে চাইছেন না ফাইনালেও কোচের চেয়ারে বসতে পারবেন না। সংবাদ প্রতিদিনের সঙ্গে সাক্ষাৎকারে তিনি বলেন, 'আমার দলের ছেলেরা দুর্দান্ত পারফরম্যান্স করে ফাইনালে উঠেছে। এখন শুধু এই মুহূর্তটা উপভোগ করতে হবে।'

তবে সেমিফাইনালে টাইব্রেকারে ভারতের জয়ের নায়ক গুরপ্রীত সিং। অসাধারণ জয়ের পরও ভারতের মনে কাটার মত বিধে আছে সেমিফাইনালে লাস্ট ১৫ মিনিট। কারণ সেই ১৫ মিনিটে গুরুপ্রীত জন্য যদি ভারতের জালে বল ঢুকিয়ে দিতে পারতো তাহলে সব শেষ হয়ে যেত। তাই ফাইনালের আগে স্টিমাচ ভারতীয় দলের ক্লোজড ডোর প্যাকটিস শুরু করেছে। যাতে ফাইনালের আগে নিজেদের পরিকল্পনা বুঝতে দিতে চান না স্টিমাচ। কিন্তু এইসব বিষয় যাতে সাংবাদিকরা জানতে না পারে সেই কারণে ক্লোজডোর প্র্যাকটিস চলছে। তবে দলে যে কিছু পরিবর্তন হবে, তা এখনই বোঝা যাচ্ছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

রোজ ভাত খেলে কী হয় জানেন? দিল্লিতে 'মেট্রো ইন দিনো'র শ্যুট শেষ করলেন সারা-আদিত্য, টিম ফিরল মুম্বই: রিপোর্ট সিধু মুসেওয়ালার মৃত্যুর ক্ষত মোছেনি! ফের অন্তঃসত্ত্বা প্রয়াত গায়কের মা মমতা সরকারের ২ গালে চড় মেরে নিরাপদ সরদারকে নিঃশর্ত জামিন দিল কলকাতা হাইকোর্ট ১১ নম্বরে ব্যাট করে সব থেকে বেশি রান, রঞ্জির ইতিহাসে সর্বকালীন রেকর্ড দেশপান্ডের নন্দীগ্রামের রেলপ্রকল্প এখন অনিশ্চয়তার মুখে পড়েছে, সমস্যা মেটাতে উদ্যোগী রেল প্য়ানক্রিয়াটিক ক্যানসারে প্রয়াত পঙ্কজ উদাস, অনেক দেরিতে টের পাওয়া যায় এই রোগ জমি লুঠের কথা বিধানসভায় ১০০ বার জানিয়েছি, অভিষেকের দাবি খণ্ডন করে বললেন নিরাপদ আইসক্রিমে কামড় বসানোর আগে বাইডেন বললেন, গাজায় সংঘর্ষ বিরতি ‘আশা করছি…’ অনুপমের ৩য়, প্রশ্মিতার ২য়! হবু দম্পতি বিয়েতে পরবেন কী? কোথায় হচ্ছে অনুষ্ঠান?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.