বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ইচ্ছা থাকলেও উপায় নেই, আসন্ন আন্তর্জাতিক উইন্ডোতে পছন্দমতো প্রতিপক্ষের বিরুদ্ধে খেলতে পারবে না ভারতীয় ফুটবল দল
কোচ ইগর স্টিমাচের সঙ্গে ভারতীয় দল। ছবি- টুইটার।
কোচ ইগর স্টিমাচের সঙ্গে ভারতীয় দল। ছবি- টুইটার।

ইচ্ছা থাকলেও উপায় নেই, আসন্ন আন্তর্জাতিক উইন্ডোতে পছন্দমতো প্রতিপক্ষের বিরুদ্ধে খেলতে পারবে না ভারতীয় ফুটবল দল

  • ভারতীয় দলের ফুটবলাররা ১৫ অগস্ট থেকে ১৫ দিনের প্রস্তুতি ক্যাম্পে যোগ দেবেন। 

অগস্টের শেষ সপ্তাহে ভারতের জাতীয় ফুটবল দলের দুটি আন্তর্জাতিক ম্যাচ খেলার কথা। সেই উদ্দেশ্যেই ১৫ অগস্ট থেকে ১৫ দিনের প্রস্তুতিতে নামার কথা ভারতীয় দলের। অগস্ট-সেপ্টেম্বরের আন্তর্জাতিক উইন্ডোতে ম্যাচ খেলার জন্য নিজের পছন্দমতো প্রতিপক্ষ পাচ্ছে না ভারত।

কোচ ইগর স্টিমাচ দায়িত্ব নেওয়ার পর থেকেই বরাবর দলের উন্নতির জন্য কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে ম্যাচ খেলার ইচ্ছা প্রকাশ করেছেন। সেইমতো আসন্ন উইন্ডোতেও একাধিক শক্তিশালী দলের সঙ্গে ম্যাচ খেলার জন্য কথাবার্তা চালাচ্ছিল অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। তবে বাধ সাধল করোনা। ইউরোপে করোনার বিধিনিষেধ একটু ঢিলা হলেও ভারতসহ এশিয়ার বিভিন্ন দেশে এখনও করোনা নিয়ে কড়াকড়ি অব্যাহত। 

বাইরের দেশে ভারত তথা এশিয়ার একাধিক দেশ থেকে প্রবেশ নিষেধ। খেলেয়াড়দের জন্য বিশেষ সুবিধা থাকলেও তাঁদেরও বেশ অনেকদিন নিভৃতবাসে কাটাতে হবে। ভারতের ক্ষেত্রেও পরিস্থিতি একইরকম। বাইরের দেশ থেকে এলে থাকতে হবে হার্ড কোয়ারেন্টাইনে। এমন অবস্থায় ইউরোপ তথা আফ্রিকার একাধিক শক্তিধর ফুটবল খেলা দেশগুলির সঙ্গে যোগাযোগ করলেও তাদের বিরুদ্ধে ভারতের খেলা সম্ভব নয়।

অগত্যা অক্টোবরে সাফ কাপে নামার আগে নিজের ইচ্ছামতো দলের প্রস্ততি করানোর ইগর স্টিমাচের পরিকল্পনা সফল হচ্ছে না। অবশ্য অগস্ট-সেপ্টেম্বরের আন্তর্জাতিক উইন্ডোতে ভারতের বিরুদ্ধে দু'টি ম্য়াচ খেলার অনুরোধ জানিয়েছে নেপাল। সেই দেশে ভারতীয়দের প্রবেশে কোন বিধিনিষেধ নেই। কোচ স্টিমাচের সঙ্গে কথা বলেই চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে ফেডারেশন।

বন্ধ করুন