বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ফিফা র‌্যাঙ্কিংয়ে ৫ ধাপ লাফ মারলেন সুনীলরা, ব্রাজিলকে পিছনে ঠেলে শীর্ষে মেসিরা

ফিফা র‌্যাঙ্কিংয়ে ৫ ধাপ লাফ মারলেন সুনীলরা, ব্রাজিলকে পিছনে ঠেলে শীর্ষে মেসিরা

টিম ইন্ডিয়া।

ইগর স্টিম্যাচের টিম ইন্ডিয়া ১২০০.৬৬ মোট পয়েন্ট নিয়ে এশিয়ার ৪৬টি দেশের মধ্যে ১৯তম স্থানে রয়েছে। এশিয়ার দেশগুলোর মধ্যে জাপান রয়েছে এক নম্বরে। প্রসঙ্গত, ভারতের সেরা র‌্যাঙ্কিং ছিল ১৯৯৬ সালে। তারা ৯৪তম স্থানে উঠে এসেছিল।

সাম্প্রতিক ত্রিদেশীয় টুর্নামেন্টে মায়ানমার এবং কিরঘিজস্তানের বিরুদ্ধে দুরন্ত জয়ের পর ভারতীয় পুরুষ ফুটবল দল বৃহস্পতিবার ফিফা র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ উপরে উঠে এসে ১০১ নম্বরে জায়গা করে নিয়েছেন সুনীল ছেত্রীরা। গত মাসে ইম্ফলে মায়ানমার এবং কিরঘিজস্তানের বিরুদ্ধে যথাক্রমে ১-০ এবং ২-০-তে জয় পেয়ে ভারত ৮.৫৭ রেটিং পয়েন্ট নিয়ে ১০৬তম স্থান থেকে ১০১-এ উঠে এসেছে।

এটি ছিল এই বছরের প্রথম র‍্যাঙ্কিং চার্ট — আগেরটি ছিল ২২ ডিসেম্বর। ভারত এখন নিউজিল্যান্ডের চেয়ে এক ধার নীচে রয়েছে। এবং কেনিয়ার চেয়ে এক ধাপ উপরে রয়েছে।

আরও পড়ুন: প্রতিশোধের আগুন, বেঞ্জেমার হ্যাটট্রিক, বার্সাকে উড়িয়ে Copa del Rey-র ফাইনালে রিয়াল

এ দিকে ১২০০.৬৬ মোট পয়েন্ট নিয়ে ইগর স্টিম্যাচের টিম ইন্ডিয়া এশিয়ার ৪৬টি দেশের মধ্যে ১৯তম স্থানে রয়েছে। এশিয়ার দেশগুলোর মধ্যে জাপান রয়েছে এক নম্বরে। প্রসঙ্গত, ভারতের সেরা র‌্যাঙ্কিং ছিল ১৯৯৬ সালে। তারা ৯৪তম স্থানে উঠে এসেছিল।

কাতারে ফুটবল বিশ্বকাপ জয়ের পরেও ফিফা ব়্যাঙ্কিংয়ে এক নম্বরে জায়গা করে নিতে পারেনি আর্জেন্তিনা। শীর্ষ স্থান ধরে রেখেছিল পাঁচ বারের বিশ্বকাপ জয়ী ব্রাজিল। মাস তিনেকের মধ্য়েই অবশ্য ব্রাজিলের থেকে সেই জায়গা কেড়ে নিল চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্তিনা। ফিফার সর্বশেষ ব়্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে এলেন লিওনেল মেসিরা।

আরও পড়ুন: হাবাস নন, মুম্বইকে ISL জেতানো স্প্যানিশ কোচের উপরই ভরসা রাখল ইস্টবেঙ্গল

আর্জেন্তিনার পয়েন্ট এখন ১৮৪০.৯৩। সেখানে ব্রাজিলের পয়েন্ট ১৮৩৪.২১। ব়্যাঙ্কিংয়ে ব্রাজিল পিছলে গিয়েছে তৃতীয় নম্বরে। দ্বিতীয় জায়গা করে নিয়েছে ফ্রান্স। ফরাসিদের পয়েন্ট ১৮৩৮.৪৫। এর পর জুলাই মাসে প্রকাশিত হবে দ্বিতীয় ব়্যাঙ্কিং।

তালিকার প্রথম পাঁচের মধ্যে শেষ দুই দল হল বেলজিয়াম এবং ইংল্যান্ড। তাদের পয়েন্ট যথাক্রমে ১৭৯২.৫৩ এবং ১৭৯২.৪৩। আফ্রিকার দলগুলির মধ্যে সবার উপরে ১১ নম্বরে রয়েছে মরক্কো। ষষ্ঠ থেকে দশম স্থান পর্যন্ত রয়েছে যথাক্রমে নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়া, ইতালি, পর্তুগাল এবং স্পেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

‘রেলে দ্বিগুণ বরাদ্দ… আসবে বিনিয়োগ, হবে চাকরি’, বাংলাকে স্বপ্ন দেখালেন মোদী কোনও জমি নষ্ট হবে না! অব্যবহৃত জায়গায় নয়া শিল্প গড়ে তুলবে রাজ্য, তৈরি 'ব্যাঙ্ক' আমেরিকায় রহস্যজনক ‘মৃত্যু’ বাংলার নৃত্যশিল্পীর,সাহায্য চেয়ে পোস্ট বন্ধু দেবলীনার ‘‌সুদীপ বন্দ্যোপাধ্যায়কে আবার গ্রেফতার করা উচিত’‌, আবার বিস্ফোরক কুণাল ফের নজরে উসমান খোয়াজা! ম্যাচের মাঝেই তুলে ফেলতে হল ব্যাটের বিশেষ স্টিকার ককটেল নাইটে ব্লেক লাইভলির গালা ২০২২ লুক বেছে নেন রাধিকা, ছবি না দেখলে মিস করবেন ‘এ তো বস্তির ছেলে পচা…’, গলায় যেন ‘প্রজাপতি’, নতুন লুকে চূড়ান্ত ট্রোল নীল কাকদ্বীপ–নামখানা উপকূল এলাকায় লাইসেন্স নবীকরণ বন্ধ, মাথায় হাত মৎস্যজীবীদের‌ কর্ণাটক বিধানসভায় 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগান কাণ্ডে নয়া মোড়, আটক ১ Walking Tips: আপনার জন্য প্রতিদিন কত পা হাঁটা জরুরি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.