বাংলা নিউজ > ময়দান > ফুটবল > AFC Women's Asian Cup-এ চ্যালেঞ্জিং গ্রুপে ভারতীয় মহিলা ফুটবল দল
ভারতীয় মহিলা ফুটবল দল। ছবি- টুইটার (@IndianFootball)।
ভারতীয় মহিলা ফুটবল দল। ছবি- টুইটার (@IndianFootball)।

AFC Women's Asian Cup-এ চ্যালেঞ্জিং গ্রুপে ভারতীয় মহিলা ফুটবল দল

  • এশিয়ান কাপে বাড়তি পাওনা হিসাবে থাকছে ২০২৩ সালের বিশ্বকাপে কোয়ালিফাই করার সুযোগ।

বেশ কয়েকদিন ধরেই আসন্ন এশিয়ান কাপের জন্য জোরকদমে প্রস্তুতি সারছে ভারতীয় মহিলা দল। ভারতের বুকে পরের বছর জানুয়ারিতে অনুষ্ঠিত হতে চলা মেগা টুর্নামেন্টের জন্য বৃহস্পতিবারই (২৮ সেপ্টেম্বর) কুয়ালালামপুরে গ্রুপ নির্ণয় পর্ব সমাপ্ত হল। গ্রুপ  ‘এ’-তে ভারতীয় দলের জন্য কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করে রয়েছে ।

এ বছর মোট ১২টি দল এশিয়ান কাপে অংশগ্রহন করছে। তিনটি গ্রুপে সবকটা দলকে ভাগ করা হয়েছে। ভারতের গ্রুপে চিন, চাইনিজ তাইপে এবং ইরান রয়েছে। ১৯৭৯ সালের পর দ্বিতীয়বার দেশের মাটিতে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে। সেবার ভারতকে ফাইনালে হারিয়ে তাইপে চ্যাম্পিয়ন হয়েছিল, এবার গ্রুপ পর্বেই সেই মোকাবিলা দেখা যেতে চলেছে। ২০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি এই টুর্নামেন্ট আয়োজিত হবে। 

নিঃসন্দেহে আটবারের রেকর্ড চ্যাম্পিয়ন চিন ভীষণই কঠিন প্রতিপক্ষ। ইরান এইবারই ২০০৬ সালের প্রথমবার এই টুর্নামেন্টে কোয়ালিফাই করেছে। এছাড়া ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জাপান রয়েছে গ্রপ ‘সি’-তে এবং ২০১০ সালে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া রয়েছে গ্রুপ ‘বি’-তে। এই টুর্নামেন্টে বাড়তি পাওনা হিসাবে রয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে ২০২৩ সালে অনুষ্ঠিত হওয়া বিশ্বকাপের টিকিট পাকা করার সুযোগও। 

মোট পাঁচটি দল এই টুর্নামেন্ট থেকে বিশ্বকাপে সরাসরি পৌঁছে যাবে এবং বাকি আরও দুই দল ইন্টার-কনফেডারেশন প্লে-অফ ম্যাচ খেলে নিজেদের টিকিট পাকা করতে পারে। ঘরের মাঠের চেনা পরিবেশে ভাল করতে নিশ্চয়ই মুখিয়ে থাকেবন ভারতীয় তারকারা।

বন্ধ করুন