বাংলা নিউজ > ময়দান > ফুটবল > জুভেন্তাসকে মাত দিয়ে ইতালিয়ান কাপ নিজেদের নামে করল ইন্টার মিলান
কোপা ইতালিয়া খেতাব জিতে ইন্টার মিলানের সেলিব্রেশন। ছবি- এপি। (AP)

জুভেন্তাসকে মাত দিয়ে ইতালিয়ান কাপ নিজেদের নামে করল ইন্টার মিলান

  • ১০ বছরে প্রথমবার কোনও ট্রফি ছাড়াই মরশুম শেষ করতে চলেছে জুভেন্তাস।

মাঝ সপ্তাহে কোপা ইতালিয়ার (ইতালিয়ান কাপ) ফাইনালে ইতালির দুই শক্তিধর দল জুভেন্তাস ও ইন্টার মিলান একে অপরের মুখোমুখি হয়েছিল। ইন্টার-জুভের খেলা মানে সবসময়ই টানটান উত্তেজনা ও প্রবল প্রতিদ্বন্দ্বিতা। সেই দিক থেকে এই ফাইনাল সমর্থকদের একেবারেই হতাশ করেনি।

ম্যাচের শুরুটা ইন্টার একেবারে দাপুটে ছন্দে করে। মাত্র ছয় মিনিটেই নেরাজুরিকে দূরপাল্লার দূুরন্ত শট থেকে গোল করে এগিয়ে দেন মিডফিল্ডার নিকোলা বারেলা। শুরুতে দেখে তো মনে হচ্ছিল ইন্টার প্রথমার্ধেই কার্যত ম্যাচের ফয়সালা করে ফেলবে। তবে ধীরে ধীরে জুভেন্তাস ম্যাচে ফেরে। জুভে প্রথমার্ধের মাঝামাঝি সময় থেকে খেলা ঘোরাতে শুরু করে। পাওলো দিবালা, ডুসান ভ্লাহোভিচ পরপর ইন্টার গোলরক্ষককে পরীক্ষা করেন। ম্যাচের ৩০ মিনিটে ম্যাথিয়াস ডি'লিটের হেড করা বল থেকে গোল করার সুবর্ণ সুযোগ অবিশ্বাস্যভাবে হাতছাড়া করেন দিবালা।

প্রথমার্ধে দাপট দেখিয়ে গোল না করতে পারলেও, দ্বিতীয়ার্ধে জুভের ভাগ্য বদল ঘটে। ৫০ ও ৫২ মিনিটে পরপর দুই গোল করে জুভেন্তাসকে এগিয়ে দেন অ্যালেক্স সান্দ্রো ও ডুসান ভ্লাহোভিচ। ম্যাচের গতি দেখে মনে হচ্ছিল জুভেই হয়তো ম্যাচ জিতবে। তবে রেফারির এক সিদ্ধান্তই ম্যাচ বদলে দেয়। পেনাল্টি বক্সে লিওনার্দো বোনুচ্চি সামান্য ধাক্কায় ইন্টার ফরোয়ার্ড লাউতারো মার্টিনেজ পড়ে যাওয়ার পরই রেফারি পেনাল্টি দেন। ক্ষুব্ধ জুভে খেলোয়াড়রা এই সিদ্ধান্তে একেবারে ক্ষেপে উঠেন। তবে লাভের লাভ কিছুই হয়নি। পেনাল্টি থেকে হাকান চালহানোগলু ইন্টারকে সমতায় ফেরান। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

জুভের হয়ে দ্বিতীয় গোল করে ভ্লাহোভিচের সেলিব্রেশন। ছবি- রয়টার্স।
জুভের হয়ে দ্বিতীয় গোল করে ভ্লাহোভিচের সেলিব্রেশন। ছবি- রয়টার্স। (REUTERS)

এক্সট্রা টাইমে ডি'লিট তাঁর স্বদেশীয় ডিফেন্ডার স্টেফান ডি'ভ্রাইকে ফাউল করার পর ম্যাচের দ্বিতীয় পেনাল্টি পায় ইন্টার। এবার ইভান পেরিসিচ ইন্টারের হয়ে গোল করে ম্যাচে তাদের লিড এনে দেন। তার তিন মিনিট পরেই, ম্যাচের ১০২ মিনিটে পেরিসিচ দূরপাল্লার শটে আরও একটি গোল করে দলের জয় সুনিশ্চিত করেন। এই গোলের পর মাঠ রণক্ষেত্রে পরিণত হয়। খেলোয়াড়, অফিসিয়াল সবাই মাঠের মধ্যেই হাতাহাতিতে কার্যত জড়িয়ে পড়ে।

রেফারির সঙ্গে বচসায় জড়িয়ে লাল কার্ড দেখেন জুভে কোচ আলেগ্রি। ছবি- রয়টার্স।
রেফারির সঙ্গে বচসায় জড়িয়ে লাল কার্ড দেখেন জুভে কোচ আলেগ্রি। ছবি- রয়টার্স। (REUTERS)

শেষমেশ ৪-২ ব্য়বধানে ইন্টারই নিজেদের অষ্টম ইতালিয়ান কাপ জিতে নেয়। এই নিয়ে এবারের মরশুমে জুভেকে তৃতীয়বার হারাল ইন্টার। গতমাসেই বিতর্কিতভাবে লিগে জিতেছিল ইন্টার। বছরের শুরুতে ইতালিয়ান সুপার কাপেও বিয়ানকোনেরিদের হারিয়েছিল তারা। এবার ইন্টারের লক্ষ্য হবে তাদের লিগ খেতাব ডিফেন্ড করা। দুই ম্যাচ বাকি থাকতে লিগে তারা এসি মিলানের থেকে দুই পয়েন্ট পিছিয়ে রয়েছে। অপরদিকে, ২০১১-১২ মরশুমের পর প্রথমবার কোনও মরশুম ট্রফি ছাড়াই শেষ করতে চলেছে জুভে।

বন্ধ করুন