বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ISL 2021-22: ডার্বির আগে চার গোল খেয়েও দলের ফুটবলারদের প্রচেষ্টায় গর্বিত ইস্টবেঙ্গল কোচ রিভেরা
এসসি ইস্টবেঙ্গল কোচ মারিয়ো রিভেরা। ছবি- টুইটার (@IndSuperLeague)।

ISL 2021-22: ডার্বির আগে চার গোল খেয়েও দলের ফুটবলারদের প্রচেষ্টায় গর্বিত ইস্টবেঙ্গল কোচ রিভেরা

  • হায়দরাবাদের বিরুদ্ধে হেরে ডার্বির আগে ফের লিগের লাস্টবয় লাল হলুদ।

নিজের প্রথম ম্যাচেই দলের দায়িত্ব নিয়ে এসসি ইস্টবেঙ্গলকে মরশুমের প্রথম জয় এনে দিয়েছিলেন কোচ মারিয়ো রিভেরা। তবে পরের ম্যাচেই মুখ থুবড়ে পড়ল লাল হলুদ। হায়দরাবাদের বিরুদ্ধে চার গোলে হজম করে দুরমুশ হতে হল ইস্টবেঙ্গলকে। তাও দলের খেলোয়াড়দের প্রচেষ্টায় ‘গর্বিত’ কোচ রিভেরা।

অরিন্দম ভট্টচার্যের ভুলে ম্যাচে প্রথম গোল খাওয়ার পর প্রথম ৩০ মিনিট একেবারেই প্রভাবশালী দেখায়নি ইস্টবেঙ্গলকে। কিন্তু তারপরেই ম্যাচের রাশ ধীরে ধীরে নিজেদের হাতে নিতে শুরু করে লাল হলুদ। যখন মনে হচ্ছিল হয়তো ইস্টবেঙ্গল ম্যাচে ফিরে আসবে, তখনই ফের ব্যক্তিগত ভুলে দ্বিতীয় গোল খায় রিভেরার দল। লাস্ট ম্যান হয়েও বার্থোলোমিউ ওগবেচেকে ট্যাকেলে ঝাঁপিয়ে পড়েন আদিল খান। কিন্তু ওগবেচেকে রুখতে পারেননি অভিজ্ঞ ডিফেন্ডার আদিল। ম্যাচের দ্বিতীয় গোল করে লাল হলুদের আশায় জল ঢেলে দেন নাইজিরিয়ান স্ট্রাইকার।  

ব্যক্তিগত ভুল যে ডোবাল, তা মেনে নিয়েও সাংবাদিক সম্মেলনে রিভেরার দাবি, ‘ম্যাচ হারলে তো হতাশ অবশ্যই লাগে। তবে দলের ফুটবলারদের পারফরম্যান্স এবং ওদের প্রচেষ্টার জন্য গর্ব করা উচিত। ওরা শেষ অব্দি নিজেদের সবটুকু উজাড় করে, ভাল ফুটবল খেলা এবং গোল করার চেষ্টা চালিয়ে যায়। তবে হ্যাঁ, কিছু ভুল আমাদের ডুবিয়েছে এটা মেনে নিতে কোনো দ্বিধা নেই।’ 

ম্যাচের শেষের দিকে পেনাল্টি পেলেও ইস্টবেঙ্গলের হয়ে ফ্রানিও পর্চে গোল করতে ব্যর্থ হন। এক্ষেত্রে অবশ্য দলের প্রধান দুই পেনাল্টি নেওয়ার লোক মাঠে না থাকায় পর্চে পেনাল্টি নিতে বাধ্য হন বলে জানান রিভেরা। এরপরেই আবার বড় ম্যাচ। চিরপ্রতিদ্বন্দ্বীর মুখোমুখি লাল হলুদ। ডার্বির আগে চার গোলে হারলেও এটিকে মোহনবাগানের বিরুদ্ধে উদ্যমে একটুকু ভাটা পড়বে না বলে সাফ জানিয়ে দিলেন রিভেরা। পাশপাশি গোটা দল যে সমর্থকদের কথা মাথায় রেখেই লড়াই করবে সেই বিষয়টাও স্পষ্ট করে দেন তিনি।

‘ডার্বিতে আমরা জিততে মাঠে নামব। যদি আমরা গোল খেয়ে পিছিয়ে পড়ি, তাহলে গোল করার চেষ্টা করব। যদি আমরা এগিয়ে থাকি, তাহলেও আরও গোল করার চেষ্টা করব। আমার এবং গোটা দলের ওই ম্যাচের একটাই লক্ষ্য, ম্যাচ জিতে মাঠ ছাড়া। ডার্বিতে আরও উদ্যমী হয়ে সমর্থকদের উদ্দেশ্যে আমরা লড়াই করব।’ দাবি রিভেরার। ওগবেচের হ্যাটট্রিকে দল হারলেও, প্রতিপক্ষ ফরোয়ার্ডেরও কিন্তু যথেষ্ট প্রশংসা করেন এসসি ইস্টবেঙ্গল কোচ। 

বন্ধ করুন