বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ISL 2022-23: প্লে-অফের আগে জেনে নিন ATKMB-কে কী কী বিষয় সমস্যায় ফেলতে পারে, দলের শক্তিই বা কী?

ISL 2022-23: প্লে-অফের আগে জেনে নিন ATKMB-কে কী কী বিষয় সমস্যায় ফেলতে পারে, দলের শক্তিই বা কী?

শনিবার যুবভারতীতে প্লে-অফের ম্যাচে ওড়িশা এফসি-র মুখোমুখি হবে এটিকে মোহনবাগান।

হুগো বৌমাস-পেত্রাতোসের মতো প্লেয়াদের উপস্থিতি নিঃসন্দেহে বাগানের প্লাস পয়েন্ট। পাশাপাশি সবুজ-মেরুনের রক্ষণ খুব একটা খারাপ নয়। তবে পজিটিভ স্ট্রাইকারের অভাবটা এটিকে মোহনবাগানে তীব্র। এর জন্য বহু ম্যাচেই খালি হাতে ফিরতে হয়েছে তাদের। সেই সঙ্গে চোট-আঘাত সমস্যা তো রয়েছেই।

গত দু’বারের মতো এ বারেও এটিকে মোহনবাগান প্লে অফে খেলায় যোগ্যতা অর্জন করে নিয়েছে, যা আইএসএলে এক অনন্য নজির। যে মরশুম থেকে দেশের এক নম্বর ফুটবল লিগে অংশগ্রহণ করছে কলকাতার এই ঐতিহ্যবাহী ক্লাব, সেই বছর থেকেই তারা খেতাবের রাস্তায় হাঁটছে। তবে আফসোস খেতাব ছুঁতে পারেনি। লিগ শিল্ড বলুন বা চ্যাম্পিয়নশিপ— অল্পের জন্য ব্যর্থ হয়েছে তারা। অথচ প্রতি বারেই ফেভারিটের তকমা নিয়েই টুর্নামেন্টে খেলেছে। এ বারেও তার ব্যতিক্রম হয়নি।

প্লে-অফের ম্যাচে ঘরের মাঠে ওড়িশা এফসি-র মুখোমুখি হবে মোহনবাগান। এ বছরের আইএসএলে ওড়িশা হারাতে পারেনি সবুজ-মেরুন ব্রিগেডকে। ধারে-ভারে ওড়িশার চেয়ে কিছুটা এগিয়ে থাকলেও, প্লে-অফের লড়াই আলাদা। শেয়ানে শেয়ানে হবে টক্কর।

তবে এই ম্যাচের আগে জেনে নেওয়া যাক, বাগানের শক্তি-দুর্বলতাগুলো:

শক্তি-

রক্ষণের ধারাবাহিকতা

সন্দেশ ঝিঙ্গান এবং অমরিন্দর সিং এই মরশুমের আগে এটিকে মোহনবাগান শিবির ছেড়ে চলে যাওয়া, তাদের রক্ষণ নিয়ে অনেকে সন্দেহ পোষণ করেছিলেন। কিন্তু সকলের মুখ বন্ধ করে দিয়ে এ বার সবুজ-মেরুন রক্ষণ ধারাবাহিক ভাবে ভালো খেলে চলেছে। দুই অভিজ্ঞ বঙ্গ ডিফেন্ডার প্রীতম কোটাল এবং শুভাশিস বোসের সঙ্গে এই মরশুমে যারা যোগ দিয়েছেন, সেই আশিস রাই, ব্রেন্ডন হ্যামিল এবং গোলকিপার বিশাল কাইথকে নিয়ে এ বার বাগানের দূর্গ বেশ মজবুত। সবচেয়ে কম গোল খাওয়া দলের তালিকায় তারা রয়েছে দুই নম্বরে। মোট ১৭টি গোল খেয়েছে তারা এবং ৯টি ম্যাচে ক্লিন শিট রাখতে পেরেছে। গোলকিপার বিশালের এই মরশুমই সেরা। কারণ, ডিফেন্ডারদের কাছ থেকে তিনি দারুণ সাহায্য পাচ্ছেন। বাইরের ম্যাচে তারা সাধারণত লো-ব্লক ডিফেন্স পদ্ধতি অবলম্বন করে এবং ঘরের মাঠে মিডল-ব্লক পদ্ধতিকে বেশি গুরুত্ব দেয়। ডিফেন্ডারদের শেপ বজায় রাখতে পারার দক্ষতা এবং ওপেন প্লে ও সেট পিসে তাদের কার্যকরী মার্কিং দলকে বেশির ভাগ সময়েই সুরক্ষিত রেখেছে। সারা মরশুমে এখনও পর্যন্ত সেট পিস থেকে মাত্র চারটি গোল খেয়েছে তারা।

আরও পড়ুন: ক্লেটনের সঙ্গে আরও এক বছরের চুক্তি বাড়াল EBFC, ছেড়ে দেওয়া হচ্ছে বাকি বিদেশিদের

হুগো বৌমাসের ভেল্কি

আইএসএলের ইতিহাসে হুগো বৌমাস সেরা সৃষ্টিশীল ফুটবলারদের মধ্যে অন্যতম। টুর্নামেন্টে তাঁর অ্যাসিস্টের সংখ্যা ৩৩, যা সর্বোচ্চ। এর পাশাপাশি তিনি মোট ২৮টি গোলও করেছেন। এ রকম একজন সৃষ্টিশীল খেলোয়াড় যে কোনও কোচের কাছেই হবে প্রথম পছন্দ। কিন্তু চোট আঘাতের জন্য চলতি মরশুম খুব একটা ভালো যায়নি এই ফরাসি তারকার। ফলে নিজের সেরাটা এ বার এখনও পর্যন্ত দিতে পারেননি তিনি। তা সত্ত্বেও দলের আটটি গোলে তাঁর অবদান রয়েছে। পাসের অসাধারণ সম্ভার আছে তার পায়ে। বল নিয়ন্ত্রণও দেখার মতো। ফুটবল বুদ্ধিতেও তিনি তুখোড়। ১৬টি ম্যাচে তিনি ১১টি শট গোলে রেখেছেন ও ৪৭টি গোলের সুযোগ তৈরি করেছেন। নিখুঁত পাস বাড়িয়েছেন ৭৬.০৭%। বৌমাসের সুস্থ থাকার উপর এটিকে মোহনবাগানের সাফল্য-ব্যর্থতা অনেকটাই নির্ভর করছে।

দুরন্ত ট্রানজিশন

মাঠের এপার থেকে ওপারে ওঠা বা ওপার থেকে এপারে নেমে আসা, ফুটবলের পরিভাষায় যাকে বলে ট্রানজিশন, সে দিক থেকে এটিকে মোহনবাগান বেশ ভালো জায়গায় রয়েছে। দল বেঁধে কাউন্টার অ্যাটাকে গিয়ে ফের নিজেদের জায়গায় নেমে আসার এই দুর্দান্ত দক্ষতাই তাদের আক্রমণ এবং রক্ষণকে সমান ধারালো করে তুলেছে। রক্ষণ থেকে আক্রমণে উঠে তারা এখনও পর্যন্ত ১২টি গোল করেছে এবং প্রতিপক্ষের কাউন্টার অ্যাটাক থেকে তারা মাত্র চারটি গোল খেয়েছে। এই ধারালো আক্রমণের কারণ, মূলত তাদের লো-ব্যাক ডিফেন্স খেলার প্রবণতা। বিশেষ করে অ্যাওয়ে ম্যাচগুলিতে লো-ব্লক ডিফেন্সের ফলে প্রতিপক্ষ এগিয়ে আসে এবং জায়গা তৈরি করে দেয়। আর এই সুযোগটাই কাজে লাগায় বাগানের ফুটবলাররা। মিডফিল্ডার ও ফরোয়ার্ডরা একসঙ্গে আক্রমণে ওঠায় তার তীব্রতা অনেক বেশি হয়।

আরও পড়ুন: চাকরি গিয়েছে কনস্ট্যান্টাইনের ডেপুটির, এ বার ব্রিটিশ কোচের পালা?

দুর্বলতা-

নাম্বার নাইনের অভাব

এটিকে মোহনবাগানের মতো হাই প্রোফাইল দলের প্রথম এগারোয় কোনও বিশেষজ্ঞ স্ট্রাইকার নেই, এটা ভাবতেই বেশ অবাক লাগে। মরশুমের শুরুতে দল গড়ার সময় এই সিদ্ধান্ত নেন দলের কোচই। তিনি রয় কৃষ্ণর মতো বিশেষজ্ঞ স্ট্রাইকারকে ছেড়ে দিয়ে পেত্রাতোসের মতো অ্যাটাকিং মিডফিল্ডারকে দলে আনেন এবং তাঁকেই গোল করার দায়িত্ব দেন। অথচ তিনি একেবারেই বক্স স্ট্রাইকার নন। তাঁকে মদত দেওয়ার দায়িত্ব দেওয়া হয় লিস্টন কোলাসো, আশিক কুরুনিয়ান, মনবীর সিং, বৌমাসদের। তাঁরা সবাই যে ঠিকঠাক দায়িত্ব পালন করতে পেরেছেন, তা নয়। তা সত্ত্বেও একটি হ্যাটট্রিক-সহ ন’টি গোল করে ফেলেছেন পেত্রাতোস। তবে দলের গোলসংখ্যা বাড়ানোর ক্ষেত্রে তাঁর একার চেষ্টাই যথেষ্ট নয়। সবচেয়ে কম গোল করার দিক থেকে তারা আছে চার নম্বরে। এমন অনেক বারই দেখা গিয়েছে যে, উইং থেকে আসা ক্রসে গোল করার মতো লোক বক্সের মধ্যে নেই। ফারদিন আলি মোল্লা, কিয়ান নাসিরিদের মাঠে নামানো হলেও তাঁরা যথেষ্ট সময় পাননি। আসলে দলটাতে যে নিখুঁত ফিনিশারের অভাব, তার প্রমাণ পাওয়া গিয়েছে বারবার।

উইঙ্গারদের দৈন্যদশা

মনবীর সিং, আশিক কুরুনিয়ান, লিস্টন কোলাসোদের মতো আন্তর্জাতিক ফুটবল খেলা উইঙ্গার দলে থাকতেও, অপ্রত্যাশিত ভাবেই সেই ভাব মারাত্মক বোধ করছে এটিকে মোহনবাগান। এঁরা তিন জনেই মুহূর্তের মধ্যে ম্যাচের ছবি বদলে দেওয়ার ক্ষমতা রাখে। অথচ সারা মরশুমে তাঁদের ফর্ম খুব একটা ভালো ছিল না। আশিককে তাও বাকি দু’জনের চেয়ে কিছুটা এগিয়ে রাখা যেতে পারে। কিন্তু বাকি দু'জন যে ভাবে হতাশ করেছেন, তা অভাবনীয়। তিনি ২০টি গোলমুখী শট নিয়ে গোল পেয়েছেন মাত্র একটি। মনবীর চারটি গোলে শট নিয়েছেন, পেয়েছেন দু'টি গোল। আশিক পাঁচটি শট গোলে রেখেছেন। কিন্তু একটিতেও গোল পাননি। সফল ক্রসের পরিসংখ্যানও বেশ খারাপ। কোলাসোর সফল ক্রসের হার ৯.৫২%, মনবীরের ১০% ও আশিকের ১৮.১৮%।

চোট-আঘাত ও বেঞ্চের দুর্বলতা

সারা মরশুমই চোট-আঘাতে জর্জরিত থেকে সবুজ-মেরুন শিবির। জনি কাউকো, ফ্লোরেন্তিন পোগবা, দীপক টাংরিরা চোট পেয়ে সারা মরশুমের জন্যই ছিটকে গিয়েছেন। হুগো বৌমাস ও মনবীর সিং বেশ গুরুত্বপূর্ণ কয়েকটি ম্যাচে খেলতে পারেননি চোটের জন্য। তাঁদের বিকল্প পেতে বেশ বেগ পেতে হয়েছে কোচ ফেরান্দোকে। কারণ, তাঁর রিজার্ভ বেঞ্চে বেশির ভাগই অনভিজ্ঞ খেলোয়াড়। কিয়ান নাসিরি, ফারদিন আলি মোল্লা, ইঙ্গসন সিং, রিকি সাবংরা কারও এই পর্যায়ের ফুটবলে ৯০ মিনিট ধারাবাহিক ভাবে ভালো খেলার মতো যে অভিজ্ঞতা বা দক্ষতা নেই, তা কোচ নিজেই স্বীকার করেছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের আজকের দিনটি কেমন কাটবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল ফের বৃষ্টি শুরু শনিবার থেকে, রবিবার বাংলার ১১ জেলায় বর্ষণ, কোথায় কোথায় হবে? ‘আমার ডিভোর্স হয়ে গেছে’, শাক্যর সঙ্গে কেন ভাঙল বিয়ে? প্রথমবার জবাব শোলাঙ্কির ভারতীয় নৌসেনার মহড়া শেষ হতেই মলদ্বীপ ছাড়ল চিনের ‘গুপ্তচর জাহাজ’- রিপোর্ট BPL 2024: ফাইনালের আগে বাংলাদেশ প্রিমিয়র লিগে সব থেকে বেশি রান তামিমের, সেরা পাঁচের ধারে-কাছে নেই শাকিব হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি নিয়োগ দুর্নীতির 'সেতু' ছিলেন প্রসন্ন, ২০০টি অ্যাকাউন্ট, লেনদেন জানলে ঘুম উড়বে রাজ্যপালের আতিথেয়তায় রাজভবনে রাত কাটাবেন মোদী, আর কোথায় কর্মসূচি? ISRO-র অ্যাডে 'চিনের ছবি বসাল DMK', মোদী তোপ দাগতেই বলল ‘সত্যিটা স্বীকার করুন’ ‘জীবনের সেরা কোলাব..’,চুপিচুপি বিয়ে সারলেন ‘রাসোরে মে কৌন থা’ খ্যাত যশরাজ মুখাটে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.