বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ISL 2022-23: হায়দরাবাদের বিরুদ্ধে বদলার ম্যাচ ATK MB-র, কাউকোর না থাকাটা কতটা প্রভাব ফেলবে?

ISL 2022-23: হায়দরাবাদের বিরুদ্ধে বদলার ম্যাচ ATK MB-র, কাউকোর না থাকাটা কতটা প্রভাব ফেলবে?

ঘরের মাঠে হায়দরাবাদের বিরুদ্ধে তিন পয়েন্ট পাবে এটিকে মোহনবাগান।

হায়দরাবাদ এফসি-র কাছে গত বার হেরে সেমিফাইনাল থেকে ছিটকে গিয়েছিল এটিকে মোহনবাগান। তাই একটা বদলার মনোভাব হয়তো থাকবে সবুজ-মেরুন কোচ ও খেলোয়াড়দের মধ্যে। 

গত বছর চোট-আঘাত, অসুস্থতায় জর্জরিত এটিকে মোহনবাগানে যখন দুঃসময়ের কালো মেঘ ঘনিয়ে এসেছিল, যখন ঠিক মতো প্রথম এগারো নামানো নিয়েই চিন্তায় পড়ে গিয়েছিলেন এটিকে মোহনবাগান কোচ জুয়ান ফেরান্দো। তবে সেই সময়েও পরিস্থিতি সামলে নিতে পেরেছিলেন দলের অন্যান্য ফুটবলাররা। এ বারও হঠাৎ সে রকমই এক দুঃসময় এসে উপস্থিত এটিকে মোহনবাগানের দরজায়।

এই দুঃসময়ের মধ্যেই আবার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হায়দরাবাদ এফসি-র মুখোমুখি হবে এটিকে মোহনবাগান। হায়দরাবাদ আবার টানা ছ’টি ম্যাচে অপরাজিত থাকার পরে, আগের ম্যাচেই চলতি লিগে প্রথম হারের মুখ দেখেছে। সাতটি ম্যাচের মধ্যে পাঁচটিতে জিতে তারা লিগ টেবলের এখন দুই নম্বরে রয়েছে।

এই হায়দরাবাদ এফসি-র কাছে গত বার হেরে সেমিফাইনাল থেকে ছিটকে গিয়েছিল এটিকে মোহনবাগান। তাই একটা বদলার মনোভাব হয়তো থাকবে সবুজ-মেরুন কোচ ও খেলোয়াড়দের মধ্যে। কিন্তু সম্প্রতি সবুজ-মেরুনের যে রকম পারফরম্যান্স দেখা গিয়েছে, এফসি গোয়ার কাছে যে ভাবে তিন গোল খেয়ে হেরেছেন হুগো বৌমাসরা, তার ঠিক পরেই হায়দরাবাদ এফসি-র মতো শক্তিশালী দলের বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোটা যে বেশ কঠিন কাজ, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

আরও পড়ুন: ATK MB-তে ফের ফিরলেন সঞ্জয় সেন, কোন পদে জানেন?

দ্বৈরথের ইতিহাস

হিরো ইন্ডিয়ান সুপার লিগে গত দুই মরশুমে দুই দল মুখোমুখি হয়েছে মোট ছ’বার। তার মধ্যে অর্ধেক ম্যাচই ড্র হয়েছে। দু’বার জেতে এটিকে মোহনবাগান ও একটি ম্যাচ জিতেছে হায়দরাবাদ এফসি। শেষ বার যে ম্যাচে দুই দল মুখোমুখি হয়েছিল, সেই ম্যাচে ৭৯ মিনিটে রয় কৃষ্ণের গোলে জেতে কলকাতার দল। সেটা ছিল হিরো আইএসএল ২০২১-২২-এর সেমিফাইনালের দ্বিতীয় লেগ। তবে জিতেও ফাইনালে যেতে পারেনি কলকাতার দল। প্রথম লেগে হায়দরাবাদ এফসি ৩-১ গোলে জিতেছিল এবং সেই জয়ের সুবাদেই ফাইনালে ওঠে তারা।

গত বার লিগের প্রথম ম্যাচে ২-২ ড্র হয় এবং ফিরতি ম্যাচে মনবীর সিং ও লিস্টন কোলাসোর গোলে ২-১-এ জেতে এটিকে মোহনবাগান। ২০২০-২১ মরশুমে দু’বারই ২-২ ড্র করে দু’পক্ষ। দুই দলের ম্যাচে এখনও পর্যন্ত মোট ১৮টি গোল হয়েছে। ন’টি করে গোল করেছে দুই পক্ষই।

দুই দলের চোট সমস্যা

গত ম্যাচে হাঁটুতে এমন চোট পেয়েছিলেন ফিনল্যান্ডের মিডফিল্ডার, এখন অস্ত্রোপচার করা ছাড়া কোনও গতি নেই। আর অস্ত্রেপচার মানে আপাতত দু'-তিন মাসের ধাক্কা, তা ক্লাবের কর্তা-সমর্থকেরা ভালো করেই জানেন। তাই তাঁরা ধরেই নিয়েছেন এই মরশুমে পাওয়া যাবে না কাউকোকে।

এ দিকে এটিকে মোহনবাগান যেমন সারা মরশুমে আর পাবে না তাদের নির্ভরযোগ্য মিডফিল্ডার জনি কাউকোকে, তেমনই হায়দরাবাদ এফসি-র গোলকিপার লক্ষ্মীকান্ত কাট্টিমণিকেও এই মরশুমে আর পাচ্ছে না। হাঁটুর চোটের জন্য তিনিও ছিটকে গিয়েছেন চলতি লিগ থেকে। গতবার সেমিফাইনালে এই কাট্টিমণিই এটিকে মোহনবাগান ও ফাইনালের মাঝখানে সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছিলেন। কিন্তু এ বার তিনি গোলে না থাকায় কিছুটা হলেও স্বস্তি বোধ করতে পারেন মনবীর সিং, লিস্টন কোলাসোরা।

বন্ধ করুন