বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ISL 2022-23: পরিসংখ্যানে এগিয়ে ATKMB, তবে চোটে জর্জরিত বাগানের বিরুদ্ধে পয়েন্টের খোঁজে NEUFC

ISL 2022-23: পরিসংখ্যানে এগিয়ে ATKMB, তবে চোটে জর্জরিত বাগানের বিরুদ্ধে পয়েন্টের খোঁজে NEUFC

মুখোমুখি এটিকে মোহনবাগান-নর্থইস্ট ইউনাইটেড।

ইন্ডিয়ান সুপার লিগে মোট সাত বার মুখোমুখি হয়েছে এটিকে মোহনবাগান এবং নর্থইস্ট ইউনাইটেড। তার মধ্যে সবুজ-মেরুন বাহিনী পাঁচ বার জিতেছে, একবার নর্থইস্ট জিতেছে। এবং ড্র হয়েছে একবার। এ বার কি পরিসংখ্যানে কিছুটা ভারসাম্য আনতে পারবে নর্থইস্ট?

শনিবার গুয়াহাটিতে হিরো আইএসএল টেবলের তিন নম্বর ও এগারো নম্বর দলের লড়াই আজ। তবে চোট-আঘাতে জর্জরিত এটিকে মোহনবাগান। যে কারণে তারা তাদের চেনা ছন্দে নেই। যে কারণে অনেক বিশেষজ্ঞই মনে করছেন, টানা দশটি ম্যাচে হারা নর্থইস্ট ইউনাইটেড চলতি লিগের প্রথম জয়টা বাগানের বিরুদ্ধে পেয়ে গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

এটিকে মোহনবাগান গত ম্যাচে ওড়িশা এফসি-র বিরুদ্ধে কোনও রকমে গোলশূন্য ড্র করে পয়েন্ট ভাগাভাগি করে। সবুজ-মেরুন শিবির এখন প্রায় হাসপাতাল। শনিবার নর্থইস্টের বিরুদ্ধে তিন জনের বেশি বিদেশিকে মাঠে নামাতে পারবেন কি না, তা নিশ্চিত করে বলতে পারছেন না তাদের স্প্যানিশ কোচ জুয়ান ফেরান্দো। ছ’জনের মধ্যে দু’জন এই মরশুমে আর খেলতে পারবেন না। বাকি চার জনের মধ্যে একজনের কাঁধে চোট। গত ম্যাচে হুগো বৌমাসকে ঝুঁকি নিয়েই শেষ ১২ মিনিটের জন্য নামাতে বাধ্য হয়েছিলেন বলে জানিয়েছিলন ফেরান্দো। এই ম্যাচেও তাঁর খেলা নিয়ে অনিশ্চয়তা যথেষ্ট। ভারতীয় ফুটবলারদের মধ্যে মনবীর সিংও আপাতত মাস খানেকের জন্য মাঠের বাইরে। সব মিলিয়ে বেশ শোচনীয় অবস্থা সবুজ-মেরুন শিবিরের।

শেষ বার নর্থইস্টের বিরুদ্ধেও কড়া চ্যালেঞ্জের মুখে পড়েছিল বাগান

দেড় মাস আগে দুই দলের মুখোমুখি লড়াইয়ে এটিকে মোহনবাগানের ঘরের মাঠে তাদের বেশ চাপে রেখেছিল নর্থইস্ট। কিন্তু ম্যাচের শেষ মুহূর্তে দুর্দান্ত জয়সূচক গোল করে তিন পয়েন্ট তোলে কলকাতার দল। তবে এ বার চোটে জর্জরিত বাগান আবার নর্থইস্টের ঘরের মাঠ তাদের মুখোমুখি হবে। তাই একটু নড়বড়ে, ছন্দহীন এটিকে মোহনবাগানের বিরুদ্ধে লিগের প্রথম জয় তুলে নিতে মরিয়া থাকবে নর্থইস্ট।

আরও পড়ুন: লিগ টেবলে সেরা দুইয়ে থাকব- নর্থইস্টের বিরুদ্ধে নামার আগে আত্মবিশ্বাসী ATK MB কোচ

দূর্গ রক্ষায় তৎপর

সবুজ-মেরুনের রক্ষণ কিন্তু সম্প্রতি বেশ ভালো পারফরম্যান্স করছে। সম্প্রতি টানা চারটি ম্যাচে ক্লিন শিট রেখে মাঠ ছাড়ে তারা। লিগের ইতিহাসে এই নিয়ে দ্বিতীয় বার টানা চার ম্যাচে গোল না খেয়ে মাঠ ছাড়ল তারা। ২০২০-২১ মরশুমেও তাদের রক্ষণ একই কৃতিত্ব দেখিয়েছিল। এই ম্যাচে টানা পাঁচ ম্যাচে গোল না খেয়ে থাকার নতুন নজির গড়ার সুযোগ তাদের সামনে। আইএসএলে কখনও টানা পাঁচ ম্যাচে ক্লিন শিট রাখতে পারেনি এটিকে মোহনবাগান। নতুন এই কীর্তি গড়তে পারলে তারা হায়দরাবাদ, গোয়া ও মুম্বইয়ের পাশে নিজেদের নাম যোগ করতে পারবে।

লিস্টনের জন্য পয়া নর্থইস্ট

দলের এই দুঃসময়ে গোলে ফেরা দরকার যাঁর, সেই লিস্টন কোলাসোর পয়া ক্লাব এই নর্থইস্ট ইউনাইটেড। তাঁর আইএসএল ক্যারিয়ারে যে ১৩টি গোল করেছেন এই গোয়ানিজ তারকা ফরোয়ার্ড, তার মধ্যে সাতটিই নর্থইস্টের বিরুদ্ধে। যে সাতটি ম্যাচে তিনি খেলেছেন নর্থইস্টের বিরুদ্ধে, তার সবকটিতেই গোল করেছেন লিস্টন। একটি অ্যাসিস্টও আছে। এমনকী, চলতি মরশুমেও যে একটিমাত্র গোল পেয়েছেন তিনি, সেটিও নর্থইস্টের বিরুদ্ধেই। সেই পয়া নর্থইস্টের বিরুদ্ধে শনিবার লিস্টন গোলে ফেরেন কিনা, সেটা দেখার বিষয় হবে!

আরও পড়ুন: পোগবার পরিবর্ত খুঁজে নিল ATK Mohun Bagan, নতুন বছরে যোগ দিচ্ছেন সার্বিয়ান তারকা

ব্যর্থতার নয়া নজির নর্থইস্টের

নর্থইস্ট ইউনাইটেড গতবার লিগ তালিকার একেবারে নীচে থেকে শেষ করার পরে, এ বারও অবস্থা তথৈবচ। আইএসএলে তারাই প্রথম দল, যারা শুরুতেই টানা দশটি ম্যাচে হেরেছে। এখনও পর্যন্ত আটটি গোল করেছে তারা। কিন্তু খেয়েছে ২৭টি। বাংলার গোলকিপার অরিন্দম ভট্টাচার্যের এমন খারাপ সময় বোধহয় আইএসএলে আগে কখনও আসেনি। পাঁচটি ম্যাচে ১৬ গোল খেয়েছেন তিনি। নর্থইস্টের গোলে তাঁর জায়গায় মিরশাদ মিচুকেও দেখা গিয়েছে। তিনি পাঁচ ম্যাচে ১১ গোল খেয়েছেন।

নর্থইস্টের কোচ বদল

দলের বেহাল দশা দেখে ক্লাব কর্তৃপক্ষ চলতি মাসেই শুরুর দিকে কোচ বদল করে। মার্কো বালবুলের জায়গায় নিয়ে আসা হয় গোকুলম কেরালা এফসি-র প্রাক্তন ইতালিয়ান কোচ ভিনসেনজো আলবার্তো অ্যানেসকে। ২০২০ থেকে ২০২২ পরপর দু’বার গোকুলমকে আই লিগ চ্যাম্পিয়ন করা এই কোচ এএফসি কাপের পর সেই দলের সঙ্গে আর ছিলেন না। নিজের দেশ ইতালি ছাড়াও এস্তোনিয়া, ঘানা, ইন্দোনেশিয়া, লাতভিয়া, প্যালেস্তাইন ও কোসোভোর ক্লাব ফুটবলে কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। কিন্তু তিনি আসার পরেও দলের পারফরম্যান্সে তেমন হেরফের হয়নি। তার পরে আরও দু'টি ম্যাচে হেরেছে নর্থইস্ট। তবে নতুন কোচ দ্বিতীয় লেগে ঘুরে দাঁড়ানোর ব্যাপারে আশাবাদী।

দ্বৈরথের ইতিহাস

ইন্ডিয়ান সুপার লিগে গত দুই মরশুমে দুই দল মুখোমুখি হয়েছে মোট ছ’বার। চার বারই জিতেছে এটিকে মোহনবাগান। চলতি মরশুমে প্রথম মুখোমুখিতেও এটিকে মোহনবাগান জেতে। অর্থাৎ, সাত বারের মধ্যে সবুজ-মেরুন বাহিনী পাঁচ বার জিতেছে, একবার নর্থইস্ট এবং একবার ড্র হয়েছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মহাশিবরাত্রিতে কীভাবে নিবেদন করবেন শিবলিঙ্গে বেলপত্র, জেনে নিন তার সঠিক বিধি ‘শুরু থেকে আপনি…’, হবু শ্বশুরমশাইকে নিয়ে আবেগঘন রাধিকা, ফাঁস করলেন বিরাট সিক্রেট IPL-এ আর খেলবেন না ধোনি? নয়া ‘ভূমিকা’-য় আসছি বলতেই হার্টবিট বাড়ল ফ্যানদের ISL 2023 (Hyderabad vs NorthEast Utd) Live Updates: আম্বানিদের অনুষ্ঠান শেষে জমিয়ে পার্টি! মেয়ে সুহানাকে জড়িয়ে নাচলেন শাহরুখ যশ-অক্ষয়ের ব্যাটে রঞ্জির সেমিতে দুরন্ত প্রত্যাবর্তন বিদর্ভের, কিছুটা চাপেই এমপি ‘মা ফোন করে জানতে চাইছে…’, বয়সে ছোট শোভনের গলাতেই মালা দেবেন সোহিনী? ভোটেই দাঁড়াব না! মহিলার সঙ্গে অশ্লীল ভিডিয়ো বিজেপি প্রার্থীর, পুরো 'ডিপফেক' দৈনিক মজুরিতে চরম বৈষম্যের অভিযোগ মৎস্য দফতরে, বেতন পাচ্ছেন না অনেকে শিবরাত্রিতে বাড়িতে লাগাতে পারেন এই ৩ গাছ, সুখ সমৃদ্ধি তুঙ্গে রাখতে রইল টিপস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.