বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ISL 2022-23: নর্থইস্টকে সমীহ করলেও ক্লান্ত ফুটবলারদের বিশ্রাম দেবেন ATK MB কোচ, বদলাচ্ছে একাদশ

ISL 2022-23: নর্থইস্টকে সমীহ করলেও ক্লান্ত ফুটবলারদের বিশ্রাম দেবেন ATK MB কোচ, বদলাচ্ছে একাদশ

জুয়ান ফেরান্দো।

বাগান শিবিরের অনেকেই ক্লান্তিতে ভুগছেন। যে কারণে বৃহস্পতিবার প্রথম দলে কিছু পরিবর্তন হতে পারে। এমন ইঙ্গিত দিয়ে রেখেছেন ফেরান্দো। পাশাপাশি তিনি মনে করিয়ে দিয়েছেন, নর্থইস্ট কোনও পয়েন্ট এখনও না পেলেও, তাদের হাল্কা ভাবে নিলেই দিতে হবে বড় মাশুল।

কলকাতা ডার্বি এবং মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে দলের পারফরম্যান্স যথেষ্ট ভালো। সবুজ-মেরুন শিবির তাই বৃহস্পতিবার যথেষ্ট আত্মবিশ্বাসী হয়েই নামবে। অনেকেই এখন তাদের ওপর ফেভারিটের তকমা সেঁটে দিচ্ছে। তবে তা মানতে রাজি নন এটিকে মোহনবাগানের স্প্যানিশ কোচ জুয়ান ফেরান্দো। তাঁর মতে, পয়েন্টহীন নর্থইস্ট ইউনাইটেডকে হাল্কা ভাবে নিলে সেই ভুলের চরম মাশুল দিতে হতে পারে।

এ দিকে বাগান শিবিরের অনেকেই ক্লান্তিতে ভুগছেন। যে কারণে বৃহস্পতিবার প্রথম দলে কিছু পরিবর্তন হতে পারে। এমন ইঙ্গিত দিয়ে রেখেছেন ফেরান্দো। বুধবার সাংবাদিক বাগান কোচ যা বললেন, দেখে নিন এক নজরে:

প্রশ্ন: মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে দুর্দান্ত লড়াইয়ের পরে এ বার নর্থইস্ট ইউনাইটেড মুখোমুখি হবেন। কখনও কখনও নীচের দিকে থাকা দলগুলোকেও কঠিন লড়াই করতে দেখা যায়। এই নিয়ে কী বলবেন?

ফেরান্দো: কালকের ম্যাচটা আমাদের কাছে যেমন গুরুত্বপূর্ণ, তেমন কঠিনও। গত রবিবারই ম্যাচ খেলার দু’দিনের মধ্যে আর একটা অন্য ধরনের ম্যাচের জন্য মানসিকতা তৈরি করা সোজা নয়। বাইরে থেকে এসে বিশ্রাম নিয়ে কার্যত প্রস্তুতির জন্য একদিনের বেশি সময় পাওয়া যায়নি। তবে দলের সবাই নিজেদের তৈরি করে নিয়েছে। সবাই নিজেদের লক্ষ্যে অবিচল। এখন আমরা লিগ টেবলের শীর্ষস্থানের কাছাকাছি রয়েছি। তাই এই তিন পয়েন্ট আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। এই পরিস্থিতিতে এই ম্যাচটা কঠিন। আশা করি, কালকে মাঠে নামার মতো মানসিকতা ওদের তৈরি হয়ে গিয়েছে।

আরও পড়ুন: ২ বার পিছিয়ে পড়েও সমতা ফেরানো, মুম্বইয়ের মাঠে ড্র ম্যাচে নৈতিক জয় ১০ জনের মোহনবাগানেরই

প্রশ্ন: আগের চেয়ে দল এখন অনেক ভালো খেলছে। পরের ম্যাচগুলোতেও ভাল খেলতে হবে আপনাদের। শেষ পর্যন্ত কোথায় গিয়ে পৌঁছতে পারেন?

ফেরান্দো: আমরা সব সময়েই ভালো খেলছি। ডুরান্ড কাপ, কুয়ালালামপুর (এএফসি কাপ) বা চেন্নাইয়িন এফসি- যারই পরিসংখ্যান দেখুন, বুঝতে পারবেন আমরা প্রতিপক্ষের চেয়ে এগিয়ে ছিলাম। শুধু প্রতিপক্ষের গোলকিপারের সামনেই আমরা আসল কাজটা করতে পারিনি। এই সমস্যা থাকলে দলকে দুর্বল মনে হতে পারে। দলের পারফরম্যান্স সেই একই স্তরে রয়েছে। ম্যাচে, অনুশীলনে ছেলেরা যথেষ্ট পরিশ্রম করছে। ভালো পারফরম্যান্স দেখাচ্ছেও। সাফল্য না পেলে যে কোনও দলের মানসিকতাই কিছুটা নেতিবাচক থাকে। আমাদেরও হয়তো কিছুটা ছিল। তবে এখন সব ঠিক হয়ে গিয়েছে। এখন দলের মধ্যে আত্মবিশ্বাস অনেক বেশি। এখনই লক্ষ্যটাকে বড় করার সময়। প্রতি ম্যাচেই তিন পয়েন্টের জন্য ঝাঁপাতে হবে। সেই মানসিকতা নিয়েই নামব আমরা।

প্রশ্ন: চার ব্যাকে খেলা শুরুর পর থেকে কি দলের ভারতীয় ফুটবলাররা ভালো ভাবে মানিয়ে নিতে পারছে বলে আপনার মনে হয়?

ফেরান্দো: সিস্টেম নিয়ে কোনও সমস্যা নেই। ফুটবলে সময় এবং জায়গা খুবই গুরুত্বপূর্ণ। ৪-৪-২-এ খেলা মানে বল অনেক বেশি ছুটবে, ফুটবলারদেরও দৌড়তে হবে বেশি। আমাদের ফুটবলাররা জানে কোন সময় সঠিক জায়গা বের করতে হয়। কোচেরা কখনও একই রকম সিস্টেমে খেলায় না। সেটা সবাই জানে। তাই ভারতীয় বলুন বা বিদেশি কোনও খেলোয়াড়দেরই একাধিক সিস্টেমের সঙ্গে মানিয়ে নিতে অসুবিধা হয় না। ওরা পেশাদার। ওরা সে রকম মানসিকতা নিয়েই আসে।

আরও পড়ুন: মোহনবাগানের সামনে থেকে সরবে ATK? শুরু ভাবনাচিন্তা, গঠন করা হল ৫ সদস্যের কমিটি

প্রশ্ন: নর্থ-ইস্ট যেহেতু লিগতালিকায় থাকা সর্বশেষ দল এবং এর পরে আপনাদের যেহেতু দু'টি কঠিন ম্যাচ পরপর খেলতে হবে, তাই বৃহস্পতিবার কি প্রথম একাদশের নিয়মিত খেলোয়াড়দের কয়েক জনকে বিশ্রাম দেবেন?

ফেরান্দো: দলের সবাই খেলার জন্য তৈরি, এটাই আমার কাছে গুরুত্বপূর্ণ। আজ অনুশীলনের পরে বুঝতে পারব দলের কার কী অবস্থা। আমরা টিম গেম খেলছি। গত তিনটি ম্যাচে আমরা ভাল খেলেছি। তার কারণ, আমাদের দলে যে ২৭জন খেলোয়াড় রয়েছে, তারা প্রত্যেকেই পরিশ্রম করছে, ভালো খেলছে। প্রত্যেকেই প্রথম এগারোয় জায়গা পাওয়ার জন্য পরিশ্রম করছে। দেখা যাক, দলে পরিবর্তন হতে পারে। তবে যারাই খেলুক। কাল আমাদের লক্ষ্য তিন পয়েন্ট পাওয়া। পোগবা ছাড়া কারও চোট আঘাত নেই। পোগবা সেরে উঠছে। বাকিদের কেউ কেউ ক্লান্ত। তবে সবাই সুস্থ আছে।

প্রশ্ন: এ বার লিগে কত পয়েন্ট অর্জন করা আপনাদের লক্ষ্য?

ফেরান্দো: সব ম্যাচ থেকে তিন পয়েন্ট করে পাওয়াই আমাদের লক্ষ্য। মুম্বই থেকে অবশ্য আমরা এক পয়েন্টের বেশি আনতে পারিনি। তবে আমাদের ছেলেরা জানে, তারা এটিকে মোহনবাগানের মতো বড় ক্লাবে খেলছে। সুতরাং সব ম্যাচে তারা জিততেই নামে। লিগ টেবলে এক নম্বরে থাকলে পরের বছর চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ পাওয়া যাবে, তাও সবাই জানে। এটা একটা দারুন ব্যাপার। প্রতি ম্যাচে লড়াই করার করার জন্য ফুটবলারদের উজ্জীবিত করে। আমাদেরও স্বপ্ন এটাই।

প্রশ্ন: কালকের ম্যাচে যে আপনারা ফেভারিট, তা কি স্বীকার করবেন? লাল কার্ড দেখায় লেনিকে তো পাওয়া যাবে না।

ফেরান্দো: লেনির ব্যাপারে এখনও কোনও রিপোর্ট আমরা পাইনি। আর কালকের ম্যাচ আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ, কোনও দলের মধ্যেই মানের ফারাক খুব বেশি নেই। তাই সব ম্যাচই কঠিন। কে এগিয়ে, কে পিছিয়ে বলা মুশকিল। কালকে দল সঙ্ঘবদ্ধ থাকবে। আমরা আত্মবিশ্বাসী। মানসিকতার দিক থেকে কিছুটা এগিয়ে থাকব। আশা করি, ভালো খেলব।

নর্থইস্টের সবচেয়ে দুর্বল দিক কোনটা?

ওদের প্রথম ম্যাচে নর্থইস্ট কিন্তু বেঙ্গালুরুর চেয়ে ভালো খেলেছিল। কিন্তু একটা গোলের সিদ্ধান্ত ওদের বিপক্ষে যায়। ফলে ওরা পয়েন্ট খোয়ায়। কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে ওরা ২-৩টি সহজ সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি। ওদের ম্যাচগুলোতে যা ফল হয়েছে, তা ওদের আসল পারফরম্যান্সের প্রতিফলন নয়। ওদের আক্রমণ ও রক্ষণে নির্দিষ্ট পরিকল্পনা থাকে। কিছু দুর্ভাগ্যজনক মুহূর্তের জন্য ফল ওদের পক্ষে যায়নি। এই ধরনের দলগুলো বিপজ্জনক হয়। ওদের পয়েন্ট এখন শূন্য ঠিকই। তবে আমার মনে হয় এই অবস্থার পরিবর্তন হবে। ওদের দল ভালো। সবচেয়ে বড় কথা ওদের পরিকল্পনা ভালো।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

জন্মদিনেই সম্পর্কে সিলমোহর? ইন্দ্রনীলের বাহুডোরে শ্রীমা, পালটা পাঠালেন ভালোবাসাও আইনি বিয়ে সেরে মালা পরাতে ভুলেই গেলেন কাঞ্চন!নতুন বরকে জাপটে ধরে চুমু শ্রীময়ীর প্রথমবার একসঙ্গে শাহরুখ-সুহানা, কি 'কাহানি' নিয়ে আসছেন বাঙালি পরিচালক ৫৬ বছর বয়সে এসে ১৪ বছরের জন্মদিন পালন! মহিলার ‘কচি সাজা’র কাণ্ড দেখে হতবাক সকলে শাহজাহানের আগাম জামিনের আবেদনের শুনানি হল না বারাসত আদালতে স্ট্রোকে আক্রান্ত জিরোধার সিইও নীতিন! মাত্র ৪৪ বছরেই এমন হওয়ার কারণগুলি কী কী যাদের টেস্ট খেলার খিদে নেই… তরুণদের নিয়ে খুশি হলেও, ঘুরিয়ে ইশানদের ঠুকলেন রোহিত ঝাঁ চকচকে হবে ৫৫৩ স্টেশন! তাবড় রেল প্রকল্পের শিলান্যাস মোদীর, মিলবে কোন সুবিধা? রোহিত ভাই ভরসা দেখিয়েছিলেন- সিরিজ জিতিয়ে ক্যাপ্টেনকে কৃতজ্ঞতা জানালেন শুভমন গিল শুরু হয়েছে কর্কট সহ বহু রাশির ভালো সময়! টাকার ভাগ্যে বিপুল লাভ, লাকি কারা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.