বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ISL: চলতি মরশুমে এখনও পর্যন্ত কোন কোন রেকর্ড গড়ল ATK মোহনবাগান! দেখে নিন এক নজরে

ISL: চলতি মরশুমে এখনও পর্যন্ত কোন কোন রেকর্ড গড়ল ATK মোহনবাগান! দেখে নিন এক নজরে

বেঙ্গালুরুর বিরুদ্ধে গোল করার পরে রয় কৃষ্ণ (ছবি:পিটিআই) (PTI)

আইএসএলে অভিষেকের পর টানা দ্বিতীয় বছর সেমিফাইনালে উঠল এটিকে মোহনবাগান। এর আগে কলকাতার এটিকে এফসি-ও তাদের প্রথম দুই মরশুমেই সেরা চারে ছিল। সেই ধারা বজায় রাখল এটিকে মোহনবাগান।

চলতি বছর আইএসএল-এর মরশুমে টানা ১৫টি ম্যাচে অপরাজিত ছিল এটিকে মোহনবাগান। কিন্তু লিগ পর্বের শেষ ম্যাচে তাদের সেই ধারাবাহিকতা ব্যহত হয়। এর আগে এফসি গোয়া টানা ১৫ ম্যাচে অপরাজিত থেকে এই রেকর্ড গড়েছিল। এ বছরে যা ছুঁয়ে ছিল এটিকে মোহনবাগান। এফসি গোয়া যখন এই রেকর্ড গড়েছিল তখনও তাদের কোচ ছিলেন জুয়ান ফেরান্দো। স্পেনের সেই ফেরান্দোর প্রশিক্ষণেই এই নজির ছুঁয়ে ফেলল সবুজ-মেরুন ব্রিগেড।

আইএসএলে অভিষেকের পর টানা দ্বিতীয় বছর সেমিফাইনালে উঠল এটিকে মোহনবাগান। এর আগে কলকাতার এটিকে এফসি-ও তাদের প্রথম দুই মরশুমেই সেরা চারে ছিল। সেই ধারা বজায় রাখল এটিকে মোহনবাগান। চলতি মরশুমে তারা মাত্র তিনটি ম্যাচে হেরেছে। গত মরশুমে তারা হেরেছিল চারটি ম্যাচ। এ বার সবচেয়ে কম হারের সেই নজির ভেঙে যুগ্মভাবে নতুন নজির গড়ল এটিকে মোহনবাগান। কারণ জামশেদপুরও তিনটি ম্যাচই হেরেছে। 

চলতি মরশুমে সাতটি ম্যাচে ড্র করেছে এটিকে মোহনবাগান। কেরালা ব্লাস্টার্সও সাতটি ম্যাচে ড্র করেছে এ বারের লিগে। ড্রয়ের সংখ্যার দিক থেকে সবার ওপরে রয়েছে এসসি ইস্টবেঙ্গল। তারা এই মরশুমে মোট ৮টি ম্যাচ ড্র করেছে। সবার বেশি হেরেছে রয়েছে লাল হলুদ ব্রিগেড। লিগ পর্বে মোট ৩৭টি গোল করেছে এটিকে মোহনবাগান। যা হায়দরাবাদ এফসি ৪৩টি গোল করেছে। জামশেদপুর এফসি করেছে ৪২টি গোল। গোল করার লড়াইয়ে তিন নম্বরে রয়েছে এটিকে মোহনবাগান। এই ৩৭টি গোলের মধ্যে ২৮টিই তারা করেছে ওপেন প্লে থেকে এবং ন’টি হয়েছে থ্রু পাস থেকে। ওপেন থেকে এতগুলো গোল আর কোনও দল এ বারের লিগে করতে পারেনি। থ্রু পাস থেকে করা গোলেও সবুজ-মেরুন শিবিরই সেরা।

তবে সেটপিস থেকে করা গোলের দিক থেকে একেবারে নীচের দিকে রয়েছে সবুজ মেরু ন ব্রিগেড। সেটপিস থেকে দশেরও কম গোল করেছে যারা এমন পাঁচটি দলের মধ্যে রয়েছে এটিকে মোহনবাগান। সেরা চারটি দলের মধ্যে তারাই সেটপিস থেকে সবচেয়ে কম গোল করেছে। সেমিফাইনালে উঠলেও সেটপিসে অক্ষমতার চেয়েও একটি বড় নেগেটিভ দিক হল লিগ পর্বে সবচেয়ে বেশি লাল কার্ড দেখেছে এটিকে মোহনবাগান। মোট তিনটি লালকার্ড দেখেছে তারা। লাল কার্ড দেখেছেন দীপক টাঙরি, প্রবীর দাস ও রয় কৃষ্ণ।

চলতি আইএসএলে ভারতীয়দের করা হওয়া সবচেয়ে বেশি গোল এটিকে মোহনবাগানেরই। সব মিলিয়ে ১৯টি গোল করেছেন দলের ভারতীয়রা। আর কোনও দলের ভারতীয় ফুটবলাররা এত গোল করতে পারেননি। ২০১৮-১৯ মরশুমে বেঙ্গালুরু এফসি দলের ভারতীয় ফুটবলাররা ২০টি গোল করেছিলেন। সেই নজির ছুঁতে আর একটি গোল বাকি এবং বাকি দুই বা তিনটি ম্যাচে লিস্টন কোলাসো, মনবীর সিংরা নতুন নজির গড়তে পারেন কি না, সেটাই দেখার। এখনও পর্যন্ত ক্লাবের সর্বোচ্চ গোলদাতা লিস্টন করেছেন আটটি গোল। মনবীর সিংহ করেছেন ছ’টি গোল। নবাগত স্ট্রাইকার কিয়ান নাসিরি করেছেন তিনটি গোল। শুভাশিস বোস ও প্রীতম কোটাল একটি করে গোল করেছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

‘অমিত শাহের ছেলে রিল দেখেন না, টাকা গোনেন ২৪ ঘণ্টা’, রাহুলের ভিডিয়ো ভাইরাল সন্দেশখালি যাবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, মহেশতলায় সূচি জানালেন তৃণমূল সাংসদ অন্দর সাজালেই ভালো থাকবে মন! জেনে নিন ঘর সাজানোর অসাধারণ কিছু আইডিয়া রোহিতের টেস্ট কেরিয়ারের ৪০০০ রান পূর্ণ! ইংল্যান্ডের বিরুদ্ধে করলেন ১০০০ রান ‘ঘুমানোর সময় দুঃস্বপ্নে রেফারির আসছেন’, নাটুকে অভিনয় করে বিস্ফোরক ইস্টবেঙ্গল কোচ পূর্ব পরিচিতর ভুয়ো প্রোফাইল বানিয়ে অনলাইন প্রতারণা, ফাঁদে শিল্পী অনিকেতকে ভুলে সৃজনের হাত ধরল শ্যামলী! রেড কার্পেটে বরের পাশে ঝলমলে জ্যাস-ফুলকি মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করলেন লালু–অখিলেশ, কংগ্রেস–তৃণমূলের জোট নিয়ে কথা দ্বিতীয়বার বিচ্ছেদ, একাকীত্বে ভুগছেন বাংলাদেশের মাহি! কীসে ডুবে আছেন রাকিব? ভুল সময়ে ফল খেলেই বিপদ! ফল খাওয়ার সঠিক সময় জানেন না অনেকেই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.