বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ISL: ভারতে ব্যর্থ মুম্বই সিটির প্রাক্তন কোচকে দলের দায়িত্ব দিতে আগ্রহী ইস্টবেঙ্গল!
ভারতে মুম্বই সিটির হয়ে পর্তুগীজ কোচের রেকর্ড একেবারেই আহামরি নয়। ছবি- টুইটার।

ISL: ভারতে ব্যর্থ মুম্বই সিটির প্রাক্তন কোচকে দলের দায়িত্ব দিতে আগ্রহী ইস্টবেঙ্গল!

  • মুম্বই সিটিকে কোচিং করিয়ে মাত্র ৪৩.৫৯ শতাংশ ম্যাচ জিতেছেন পর্তুগীজ কোচ।

নতুন মরশুমের আগে ইমামির সঙ্গে গাঁটছড়া বেঁধেছে ইস্টবেঙ্গল। ধীরে ধীরে শুরু হয়েছে দল গঠনের কাজও। গত বারের মতো দুর্দশা এড়াতে এবার আগেভাগেই দল গঠনে নেমে পড়েছে লাল-হলুদ। বেশ কয়েকজন ফুটবলারকে প্রাকচুক্তিও দিয়েছে। তবে দলের কোচ কে হবে, সেই নিয়ে এতদিন তেমন কিছু শোনা যাচ্ছিল না। 

এবার সেই নিয়েও শুরু হয়েছে গুজব। ইস্টবেঙ্গলের সঙ্গে নাকি প্রাক্তন মুম্বই সিটি এফসির কোচ জর্জ কোস্টার কথাবার্তা অনেকটা এগিয়েছে। ২০১৮ থেকে ২০২০ পর্যন্ত আইএসএলে মুম্বই সিটির দায়িত্ব সামলেছেন কোস্টা। তবে তাঁর রেকর্ড একেবারেই আহামরি নয়। ৩৯টি ম্যাচে ১৭টি জয় ও ১৪টি হারের পাশাপাশি কোস্টার অধীনে মুম্বই আটটি ম্যাচ ড্র করেছিল। জয়ের শতাংশ ৪৩.৫৯। 

আরও পড়ুন:- ইস্টবেঙ্গলে যোগ দিচ্ছেন ইনিয়েস্তা? জল্পনার মধ্যে উত্তর দিয়ে দিলেন এজেন্ট

আন্তর্জাতিক স্তরেও কোচ হিসাবে তাঁর সাফল্য বলতে সিএফআর ক্লুজকে রোমানিয়া লিগ জেতানো এবং স্পোর্টিং ক্লাব ওলহানেসেকে পর্তুগালের দ্বিতীয় ডিভিশন থেকে প্রমোশনে প্রথম ডিভিশনে তোলা। এমন এক কোচ দায়িত্ব নিলে কতটা দল সফল হবে, সে নিয়ে সন্দেহ রয়েইছে। তবে দ্রুত কোচ ঠিক না করলেও নয়, তিনি যে সিস্টেমে খেলেন সেই বুঝেই তো খেলোয়াড় নিতে হবে। তাই কোস্টার সঙ্গে কথাবার্তা শুর হয়েছে। 

আরও পড়ুন:- পুরো স্পোর্টিং রাইটস নয়, ইমামির হাতে শুধু ফুটবল রাইটস তুলে দেবে ইস্টবেঙ্গল

অবশ্য এখনই কোস্টার বিষয়ে নিশ্চিত কিছু বলা যাচ্ছে না। এই বিষয়টা একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে। খুব সম্ভবত আইএসএলের আগে ইস্টেবেঙ্গলে বিদেশি কোচ দায়িত্ব নেবেন না। সেই বিষয়টা বুঝেই হয়তো কলকাতা লিগ, আইএফএ শিল্ডের মতো আইএসএল প্রাকটুর্নামেন্টের জন্য বাংলাকে সন্তোষ ট্রফির ফাইনালে রঞ্জন ভট্টাচার্যের হাতে সাময়িকভাবে রিমোট কন্ট্রোল তুলে দিচ্ছে লাল-হলুদ। একটা বিষয় নিশ্চিত, কোচ নির্বাচন নিয়ে ইস্টবেঙ্গলের এখনও অনেক পথ অতিক্রম করা বাকি।

বন্ধ করুন