বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ISL এর নতুন গাইডলাইনস, কপালে হাত রয় কৃষ্ণা, এডু গার্সিয়াদের
ATK মোহনবাগানের দুই বিদেশি ফুটবলার রয় কৃষ্ণা ও ডেভিড উইলিয়ামস (ছবি: গুগল)
ATK মোহনবাগানের দুই বিদেশি ফুটবলার রয় কৃষ্ণা ও ডেভিড উইলিয়ামস (ছবি: গুগল)

ISL এর নতুন গাইডলাইনস, কপালে হাত রয় কৃষ্ণা, এডু গার্সিয়াদের

  • আইএসএল-এ কমছে বিদেশি ফুটবলারের সংখ্যা। ইন্ডিয়ান সুপার লিগের পরবর্তী মরসুমের জন্য নতুন গাইডলাইনস তৈরি করে ফেলল ফুটবল স্পোর্টস ডেভেলপমেন্ট লিমিটেড (FSDL)।

এবারের আইএসএল-এ কমছে বিদেশি ফুটবলারের সংখ্যা। ইন্ডিয়ান সুপার লিগের পরবর্তী মরসুমের জন্য নতুন গাইডলাইনস তৈরি করে ফেলল ফুটবল স্পোর্টস ডেভেলপমেন্ট লিমিটেড (FSDL)। যেই গাইডলাইনসে স্পষ্ট বলা হয়েছে আসন্ন আইএসএল-এ এবার থেকে একটি দলে খেলবে ৭ জন ভারতীয় ফুটবলার। এবারে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি, দল তৈরিতে খরচ করতে পারবে ১৬.৫ কোটি টাকা। এরফলে আইএসএল-এ ভারতীয় ফুটবলারের সংখ্যা বৃদ্ধি পেল সঙ্গে কমবে বিদেশি খেলোয়াড়ের সংখ্যা। 

২০১৪ সালে যখন আইএসএল ভারতীয় ফুটবলে পথ চলা শুরু করেছিল তখন থেকেই পরিকল্পনা করা হয়েছিল এই টুর্নামেন্টের মধ্য দিয়ে ভারতীয় প্রতিভাকে তুলে আনা হবে। সেই লক্ষ্য নিয়ে প্রথমে পাঁচ জন ভারতীয় ফুটবলার ও ছয় জন বিদেশি ফুটবলার দিয়ে দল গঠন করা হত। এরপর ধীরে ধীরে টুর্নামেন্টে ভারতীয় ফুটবলারের সংখ্যা বাড়ান হয়। ২০১৭-১৮ মরসুমে নিয়ম করা হয়েছিল একটি দলে কমপক্ষে ছয় জন ভারতীয় ফুটবলারকে রাখতেই হবে। ফলে সেই সময় দলকে শক্তিশালী করতে ফ্র্যাঞ্চাইজিরা পাঁচ জন বিদেশি ফুটবলারকে মাঠে নামাত। 

এবার স্বদেশি ফুটবলারদের বেশি করে খেলানোর জন্য নিজেদের নিয়মকে ফের বদল করল এফএসডিএল। তারা জানিয়েদিল আসন্ন আইএসএল-এ প্রত্যেক দলকে কমপক্ষে সাত জন স্বদেশি ফুটবলারকে মাঠে রাখতে হবে। ফলে পাঁচের জায়গায় এবার থেকে ম্যাচে চারজন বিদেশি খেলোয়াড় ম্যাচ চালাকালীন মাঠের ভিতর উপস্থিত থাকতে পারবেন।

নতুন নিয়মে বলা হয়েছে একটি ক্লাব সর্বোচ্চ ছয়জন বিদেশিকে সই করাতে পারবেন। যারমধ্যে থাকবে এশিয়ান কোটার একজন ফুটবলার। ডেভেলপমেন্ট ফুটবলারের ক্ষেত্রেও সংখ্যাটা বেড়েছে। ২ থেকে এই সংখ্যা দাঁড়িয়েছে চারে। প্রতিভাবান ফুটবলার তুলে আনতেই এমন উদ্যোগ নিচ্ছে এফএসডিএল। 

নতুন নিয়মে বলা হয়েছে একটি দল সর্বোচ্চ ৩৫ জন ফুটবলারকে সই করাতে পারবেন, যারমধ্যে থাকবে তিনজন গোলরক্ষক। ৩৫জনের বাইরে যদি কোনও ভারতীয় ফুটবলারের চোট হয় সেক্ষেত্রে ফ্র্যাঞ্চাইজি একজন ফুটবলারকে বদল করতে পারবে। ২০২১-২২ মরসুমে দল গঠন করতে এক একটি ফ্র্যাঞ্চাইজি খরচ করতে পারবে সর্বোচ্চ ১৬.৫ কোটি টাকা।  

বন্ধ করুন